জেনে রাখুন

অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির আবেদন ২০২২

অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির আবেদন প্রক্রিয়া শুরু হবে ১৫ সেপ্টেম্বর ২০২২ তারিখ থেকে। ৯ অক্টোবর ২০২২ পর্যন্ত শিক্ষকরা বদলির আবেদন করতে পারবেন। এর এক সপ্তাহের মধ্যে ফলাফল প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। উল্লেখ্য, আবেদনের শেষ সময় ৩০ সেপ্টেম্বর থেকে বাড়িয়ে ৯ অক্টোবর ২০২২ পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির সর্বশেষ খবর ২০২২

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রম আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম।
 
বুধবার দুপুরে সচিবালয়ের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। 

আমিনুল ইসলাম বলেন, এই কার্যক্রমের অংশ হিসেবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন নেওয়া হবে। এর পরবর্তী এক সপ্তাহের মধ্যে অনলাইন আবেদনের ফলাফল প্রকাশ করা হবে।

তিনি আরও বলেন, সম্প্রতি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক বদলির পাইলটিং কার্যক্রম শুরু করা হয়। সেটিতে আমরা সফল হয়েছি। সে কারণে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে সারা দেশে সহকারী শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন গ্রহণ শেষে এক সপ্তাহ পর তালিকা প্রকাশ করা হবে। বদলিসংক্রান্ত সব কার্যক্রম অনলাইনে করা হবে।

সিনিয়র সচিব বলেন, এখন আন্তঃউপজেলা ও উপজেলার বাইরে বদলি করা হবে। জেলা ও মহানগর পর্যায়ে বন্ধ থাকবে। বর্তমানে সারা দেশে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চলছে। বর্তমানে তৃতীয় ধাপে কয়েকটি জেলায় মৌখিক পরীক্ষা চলছে। সারা দেশের অনেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক শূন্য রয়েছে। সঠিক সংখ্যা নির্ণয়ে শিক্ষক বদলি কার্যক্রম আগে করা হবে। শিক্ষকদের বদলি শেষে শূন্য আসনের সঠিক সংখ্যা পাওয়া যাবে। তার ওপর ভিত্তি করে সকল শূন্য পদে যোগ্যদের নিয়োগ দেওয়া হবে। 

প্রসঙ্গত, করোনাভাইরাসের কারণে প্রায় তিন বছর ধরে শিক্ষক বদলি কার্যক্রম বন্ধ আছে।

প্রাথমিক শিক্ষক বদলির আবেদন করার নিয়ম

বদলির আবেদন করতে হলে ১৫ সেপ্টেম্বর তারিখ থেকে আবেদনকারীকে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে (http://www.dpe.gov.bd) প্রবেশ করতে হবে। হোমপেজে থাকা “অনলাইন শিক্ষক বদলি” লেখা বাটনে ক্লিক করলে নতুন একটি পাতা আসবে। পরবর্তীতে সঠিক তথ্য দিয়ে ধাপে ধাপে কয়েকটি পেজ পূরণ করতে হবে।

প্রথম পেইজে প্রয়োজনীয় তথ্য দিয়ে লগ ইন করতে হবে।

অনলাইন আবেদন ফরম পূরণের ধাপ :

  • ১।‌ ব্যবহারকারীর ধরন: এখনে আপনাকে পদবী যেমন : সহকারী শিক্ষক/প্রধান শিক্ষক/সহকারী উপজেলা শিক্ষা অফিসার/উপজেলা শিক্ষা অফিসার/জেলা প্রাথমিক শিক্ষা অফিসার/বিভাগীয় উপপরিচালক/মহাপরিচালক করেতে হবে।
  • ২) শিক্ষক পিন নম্বর (ই-প্রাইমারি থেকে প্রাপ্ত);
  • ৩) মোবাইল নম্বর (ই-প্রাইমারি স্কুল সিস্টেমে ব্যবহৃত)

তথ্যগুলো সঠিকভাবে দিয়ে “লগইন করুন” বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে প্রবেশ করতে হবে।

লগইন করুন বাটনে ক্লিক করলে পরবর্তী ধাপে ‘ই-প্রাইমারি স্কুল সিস্টেম’-এ নিবন্ধিত শিক্ষকের তথ্য (শিক্ষকের নাম, স্থায়ী ঠিকানা, পদবি, যোগদানের তারিখ, বর্তমানে কর্মরত শিক্ষাপ্রতিষ্ঠানে বদলিতে আগমনের তারিখ, কর্মরত প্রতিষ্ঠানের অনুমোদিত পদের সংখ্যা, ছাত্র-ছাত্রীর সংখ্যা) দেখাবে। তথ্যগুলো সঠিক হলে পরবর্তী ধাপে যাওয়ার বাটনে ক্লিক করতে হবে (তথ্যের ভুল থাকলে ই-প্রাইমারি সিস্টেম হতে হালনাগাদ করে নিতে হবে)।

এর পরের ধাপ/পেজ-এ বদলির ধরন নির্ধারন করতে হবে।

বদলিরর ধরণ :

  • একই উপজেলা/থানা,
  • আন্তঃ উপজেলা/থানায় বদলির আবেদন,
  • আন্তঃ জেলা বদলির আবেদন,
  • আন্তঃ বিভাগ বদলির আবেদন,
  • সিটি কর্পোরেশন বদলির আবেদন।

বদলির ধরন মূলত কোথা হতপ কোথায় বদলিতে গমন করতে চান তা বোঝানো হয়েছে। এক্ষেত্রে একজন একই থানা/উপজেলা, আন্তঃথানা/উপজেলা, আন্তঃজেলা, আন্তঃবিভাগ ও সিটি কর্পোরেশন-এর এক স্কুল হতে অন্য স্কুলে বদলির আবেদন করতে পারবেন।

সর্বশেষ, বদলির ধরন নির্বাচন করতঃ আবেদন সাবমিট করলে আপনার প্রোফাইলে বদলির আবেদনটি দেখা যাবে।

এছাড়া, মূলপাতায় যা যা দেখবেন সেগুলো হলো :

  • বদলির আবেদন,
  • অসম্পূর্ণ আবেদনসমূহ
  • জমাকৃত আবেদনসমূহ

অন্য পাতাশ বদলির আদেশগুলোর বিস্তারিত দেখা যাবে।

শিক্ষক বদলির নোটিশ

প্রাথমিক শিক্ষক বদলি নীতিমালা ২০২২ - primary teacher transfer 2022 - অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির আবেদন ২০২২
প্রাথমিক শিক্ষক বদলি নীতিমালা ২০২২ – সমন্বিত অনলাইন বদলি নির্দেশিকা ২০২২ (পৃষ্ঠা-১/৫)

সম্পূর্ণ প্রাথমিক শিক্ষক বদলি নীতিমালা ২০২২ / সমন্বিত অনলাইন বদলি নির্দেশিকা ২০২২ (৫ পৃষ্ঠা) এর pdf ফাইল নিচের লিংক থেকে ডাউনলোড করুন।

Primary teacher transfer 2022 rules notice pdf

Primary teacher transfer application 2022 rules notice (pdf) download link (5 pages) :

https://mopme.gov.bd/sites/default/files/files/mopme.portal.gov.bd/notices/585629ad_d584_449d_bc46_ad9da4d4ab11/2022_09-248.pdf

অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির সর্বশেষ খবর কি? কত তারিখ থেকে আবেদন শুরু হবে?

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রম ১৫ সেপ্টেম্বর ২০২২ তারিখ থেকে শুরু হবে।

আরো দেখুন : প্রাথমিক শিক্ষক বদলির নীতিমালা / সমন্বিত অনলাইন বদলি নির্দেশিকা ২০২২

Rate this post

প্রাসঙ্গিক

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page