ফিচার

অনলাইনে বাংলা ভাষায় কোর্স

:: হাবিবুর রহমান তারেক ::
সময়টাই ইন্টারনেটের! ভার্চুয়াল এ দুনিয়ায় আজকাল দরকারি অনেক কিছুই পাওয়া যায়। প্রচলিত শ্রেণীকক্ষের দেয়াল পেরিয়ে পাঠ দেওয়া হচ্ছে ডিজিটাল পদ্ধতিতে। ভিডিওতে ধারণ করা এসব পাঠ নির্মিত হচ্ছে বাংলা ভাষায়। দরকারি এমন কিছু ভিডিও পাঠ নিয়েই চালু হয়েছে ‘শিক্ষক ডট কম’ (www.shikkhok.com)। এ সাইটের পেছনে আছেন ড. রাগিব হাসান, পেশায় তিনিও শিক্ষক। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব আলাবামা অ্যাট বার্মিংহামের সহকারী অধ্যাপক হিসেবে তিনি কর্মরত।
এ সাইট সম্পর্কে তিনি জানান, ‘শিক্ষক ডট কম’ বাংলা ভাষায় মুক্ত জ্ঞানের প্রকাশ ও বিকাশের জন্য একটি ভার্চুয়াল প্ল্যাটফর্ম। এখানে বাংলা ভাষায় বিভিন্ন বিষয়ে অনলাইন কোর্স পরিচালনা করা হবে, যা সবার জন্য উন্মুক্ত। যে কেউ বিনা খরচে এখানে বিভিন্ন বিষয়ে শিখতে পারবেন।
অনলাইনে ভিডিও পাঠদান নিয়ে গত মাসে শিক্ষক ডট কমের যাত্রা শুরু হয়েছে। স্বেচ্ছাসেবী শিক্ষকরা এ সাইটের ভিডিও পাঠদান করছেন।
রাগিব হাসান জানান, চলতি বছর এটি যাত্রা শুরু করলেও এ ধারণা মাথায় আসে ২০১১ সালে। তখন শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে পড়ানোর সময় তিনি ভাবলেন- একই বিষয়ের ক্লাস একই ধাঁচে যদি ভিডিওতে ধারণ করে অনলাইনে ছড়িয়ে দেওয়া যায়, তাহলে বিপুল সংখ্যক শিক্ষার্থী উপকৃত হবে।
সাইটটিতে এখন চালু আছে বিজ্ঞান, প্রকৌশল, কলা, বাণিজ্য, সমাজবিজ্ঞান, ইতিহাসের ওপর বিভিন্ন ভিডিও পাঠ চালু আছে।
কোর্সগুলো কাজে আসবে বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের। সিলেবাসের বাইরের বিষয়ের কোর্সও অন্তর্ভূক্ত আছে সাইটটিতে। কেউ চাইলে নতুন কোনো বিষয়ের ভিডিও কোর্স চালুর অনুরোধও রাখতে পারবেন।

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button