খবর

ঈদুল আজহার সরকারি ছুটি ২০২৩ | ৫ দিন ছুটির প্রজ্ঞাপন

ঈদুল আজহার সরকারি ছুটি ২০২৩ (Eid al-adha vacation 2023) সংক্রান্ত তারিখ ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। ঈদের নির্ধারিত ৩ দিনের ছুটির সঙ্গে ১ দিন সাধারণ ছুটি ও ১ দিন সরকারি ছুটি সহ মোট ৫ দিন ছুটি ধার্য করা হয়েছে। বাংলাদেশসহ বিভিন্ন দেশে পবিত্র ঈদুল আজহা ২৯ জুন ২০২৩ তারিখে (বৃহস্পতিবার) পালিত হবে। সেই হিসেবে কোরবানি ঈদের ছুটি হবে ২৭ জুন (মঙ্গলবার) থেকে ১ জুন ২০২৩ (শনিবার)।

বাংলাদেশের আকাশে ১৯ জুন ২০২৩ সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। জিলহজ মাসের ১০ তারিখে পালিত হয় ঈদুল আজহা (Eid al-adha)। ১৯ জুন সন্ধ্যায় পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণের লক্ষ্যে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শুরু হয়। বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক সচিব মু আ হামিদ জমাদ্দার। পরে আনুষ্ঠানিকভাবে চাঁদ দেখার ঘোষণা করেন সচিব।

ঈদুল আজহার ছুটি কয় দিন

ঈদুল আজহার সরকারি ছুটি ৫ দিন নির্ধারণ করেছে বাংলাদেশ সরকার। ঈদুল আজহা উপলক্ষ্যে ছুটি থাকবে ২৭ জুন (মঙ্গলবার) থেকে ১ জুলাই ২০২৩ তারিখ (শনিবার) পর্যন্ত।

ঈদের ছুটির প্রজ্ঞাপন জারি করেছে সরকার

মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী আসন্ন ঈদুল আজহার ছুটি একদিন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ২০ জুন ২০২৩ মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়, সরকার আগামী ২৭ জুন ২০২৩ (মঙ্গলবার) পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষ্যে সাধারণ ছুটি ঘোষণা করলো। তবে জরুরি পরিষেবাসমূহ এই ছুটির আওতা বহির্ভূত থাকবে। প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, বাংলাদেশ সুপ্রিম কোর্ট এবং ব্যাংক, বিমা ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের ছুটি স্ব স্ব কর্তৃপক্ষ নির্ধারণ করবে। মোট ছুটি হবে ২৭ জুন (মঙ্গলবার) থেকে ১ জুলাই ২০২৩ তারিখ (শনিবার) পর্যন্ত (৫ দিন)।

ঈদুল আজহা বা কোরবানির ঈদের তাৎপর্য কি

ত্যাগের মহিমায় সারা বিশ্বের মুসলমানের মতো বাংলাদেশের মুসলমানরাও পবিত্র ঈদুল আজহা উদযাপনের প্রস্তুতি নিচ্ছেন।নবী ইবরাহীম (আ.), তার স্ত্রী হাজেরা ও ছেলে ইসমাঈলের ত্যাগের স্মৃতিবিজড়িত উৎসব ঈদুল আজহা। আল্লাহর নৈকট্য লাভের জন্য মানুষ পশু কোরবানি দেয়।

কোরআনে আল্লাহ ত্যাগের নির্দেশ দিয়েছেন। আল্লাহ বলেন, ‘হে ঈমানদারগণ! তোমরা তোমাদের উপার্জিত হালাল মালের কিছু অংশ এবং আমি যা তোমাদের জন্য জমিন হতে যা বের করেছি তার অংশ ব্যয় করো’ (বাকারাহ ২৬৭)। এ কোরবানি শুধু পশু কোরবানি নয়, নিজের পশুত্ব, নিজের ক্ষুদ্রতা, স্বার্থপরতা, হীনতা, অহংকারকেও কোরবানি করা।

সৌদি আরবে ঈদুল আজহা কবে হবে

১৮ জুন সৌদি আরবে চাঁদ দেখা যাওয়ায় সে দেশসহ মধ্যপ্রাচ্য ও বিভিন্ন দেশে পবিত্র ঈদুল আজহা ২৮ জুন ২০২৩ তারিখে।

সরকারি ছুটির তালিকা ২০২৩

অন্যান্য ছুটির তালিকা দেখুন :

তারিখদিনছুটির
২১ ফেব্রুয়ারি ২০২৩মঙ্গলবারশহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
8 মার্চ ২০২৩বুধবারশব-ই-বরাত
১৭ মার্চ ২০২৩শুক্রবারজাতির পিতার জন্মবার্ষিকী
২৬ মার্চ ২০২৩রবিবারস্বাধীনতা দিবস
১৪ এপ্রিল ২০২৩শুক্রবারপহেলা বৈশাখ
১৮ এপ্রিল ২০২৩মঙ্গলবারশব-ই-কদর
২১ এপ্রিল ২০২৩শুক্রবারজুমাতুল বিদা
২২ এপ্রিল ২০২৩শনিবারঈদুল ফিতর
২৩ এপ্রিল ২০২৩রবিবারঈদুল ফিতর
১ মে ২০২৩সোমবারমে দিবস
৫ মে ২০২৩শুক্রবারবুদ্ধ পূর্ণিমা
২৮ জুন ২০২৩বুধবারঈদুল আযহা
২৯ জুন ২০২৩বৃহস্পতিবারঈদুল আযহা
৩০ জুন ২০২৩শুক্রবারঈদুল আযহা
২৯ জুলাই ২০২৩শনিবারআশুরা
১৫ অগাস্ট ২০২৩মঙ্গলবারজাতীয় শোক দিবস
৬ সেপ্টেম্বর ২০২৩বুধবারশুভ জন্মাষ্টমী
২৮ সেপ্টেম্বর ২০২৩বৃহস্পতিবারঈদে মিলাদুন্নবী
২৪ অক্টোবর ২০২৩মঙ্গলবারবিজয়া দশমী
১৬ ডিসেম্বর ২০২৩শনিবারবিজয় দিবস
২৫ ডিসেম্বর ২০২৩সোমবারবড়দিন
Government holidays 2023
5/5 - (1 vote)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button