শিক্ষা বার্তা

এইচএসসির ফলাফল জানুয়ারিতে! ফলাফল যেভাবে হবে

২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ডিসেম্বর মাসে প্রকাশ নাও হতে পারে। নতুন বছরের জানুয়ারি (২০২১) মাসে এই ফল প্রকাশিত হতে পারে। জানা গেছে, পরীক্ষাহীন অটোপাস দিয়ে ফল প্রকাশের পর আইনি জটিলতা এড়াতে শিক্ষা বোর্ড আইন সংশোধন করে একটি অধ্যাদেশ জারির উদ্যোগ নেওয়া হয়েছে। অধ্যাদেশ জারির পর শিক্ষার্থীরা ফল পাবে।

ফল প্রকাশ সংক্রান্ত দিকনির্দেশনা এখনো হাতে পায়নি শিক্ষা বোর্ড। তাই ফলাফলের নম্বর সংরক্ষণের টেবুলেশন শিটও তৈরি হয়নি। সব মিলিয়ে এইচএসসি ও সমমানের ফলাফল কবে প্রকাশ করা হবে, তা এখনো দাপ্তরিকভাবে জানানো হয়নি।

যেভাবে তৈরি হতে পারে ফল :
এইচএসসির অটোপাস নম্বরপত্র তৈরিতে জাতীয় পরামর্শক কমিটি একটি খসড়া নীতিমালা তৈরি করে শিক্ষামন্ত্রীর কাছে পাঠিয়েছে। সেটি যাচাই-বাছাই চলছে।

শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, নীতিমালা অনুমোদন পেলে সেই ফরম্যাটে নম্বরপত্র তৈরি করা হবে। সবগুলো শিক্ষা বোর্ডে এক সপ্তাহের মধ্যে এইচএসসি-সমমান পরীক্ষার ফলাফল তৈরির কাজ শেষ করা সম্ভব হবে।

নীতিমালা অনুযায়ী, পরীক্ষার্থীদের বিষয়ভিত্তিক নম্বর নির্ধারণ করা হবে। তার মধ্যে জেএসসিতে ২৫ শতাংশ এবং এসএসসিতে প্রাপ্ত নম্বরের ওপর ৭৫ শতাংশ নির্ধারণ করা হবে। যারা জেএসসিতে অংশগ্রহণ করেনি, তাদের ক্ষেত্রে শতভাগ নম্বর এসএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ওপর নির্ধারণ করা হবে। কেউ আগের দুই পরীক্ষায় জিপিএ-৫ পেলেও অতিরিক্ত বিষয়ে ও ব্যাবহারিক পরীক্ষার নম্বর যুক্ত থাকলে তাদের ক্ষেত্রে এইচএসসিতে জিপিএ-৫ পরিবর্তন হতে পারে। বিষয়ভিত্তিক ইমপ্রুভমেন্ট পরীক্ষার্থীদের ক্ষেত্রেও একই সূত্র অনুসরণ করতে নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

জানা গেছে, একটি সফটওয়্যারের মাধ্যমে কোডিং করে ফলাফল তৈরি করা হবে।

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button