শিক্ষা বার্তাফলাফল

এইচএসসির ফল ডিসেম্বরে, গ্রেড নির্ণয়ে নীতিমালা

২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল ডিসেম্বরের শেষ সপ্তাহে প্রকাশিত হবে। করোনার কারণে যেহেতু এই পরীক্ষা হয়নি, এই অবস্থায় কিভাবে ফল তৈরি করা হবে- এ ব্যাপারে নীতিমালা প্রস্তুত করছে গ্রেড মূল্যায়নে গঠিত ৮ সদস্যের টেকনিক্যাল কমিটি।

ফলাফল সংক্রান্ত নীতিমালার আলোকে শিক্ষার্থীদের জিপিএ গ্রেড নির্ধারণ করা হবে। জিপিএ গ্রেড নির্ণয়ের নীতিমালার খসড়া তৈরির কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। নভেম্বরের শেষ সপ্তাহে এর খসড়া প্রতিবেদন আকারে শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেবে টেকনিক্যাল কমিটি।

গ্রেড মূল্যায়ন কমিটির সদস্য সচিব ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক গণমাধ্যমকে জানান, জেএসসি-জেডিসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীর গ্রেড পয়েন্ট নির্ধারণ করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। আগামী ২৫ ডিসেম্বর ২০২০ তারিখের মধ্যে এ ফলাফল প্রকাশ করা হবে।

উল্লেখ্য, গ্রেড মূল্যায়নে গঠিত টেকনিক্যাল কমিটিতে ঢাকা শিক্ষা বোর্ড, ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাতীয় বিশ্ববিদ্যালয়, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের প্রতিনিধি এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে সদস্য হিসেবে রাখা হয়েছে।

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button