শিক্ষা বার্তা

এইচএসসি প্রাইভেট পরীক্ষা ২০২৩ > ভর্তি ও রেজিস্ট্রেশন নোটিশ

এইচএসসি প্রাইভেট পরীক্ষা ২০২৩ এর ভর্তি ও রেজিস্ট্রেশন সংক্রান্ত বিজ্ঞপ্তি (নোটিশ) প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। ২০২৩ সালের প্রাইভেটে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের নিয়মাবলি সম্পর্কিত নির্দেশনা দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। ঢাকা বোর্ডের ১৭টি কলেজ ও আবুধাবির একটি কলেজ থেকে প্রাইভেটে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে। গত বৃহস্পতিবার ঢাকা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। প্রাইভেটে এইচএসসি পরীক্ষা দেওয়ার নিয়মাবলি জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

ঢাকা শিক্ষা বোর্ড জানিয়েছে, ২০১৮ সালে বা এর আগে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা প্রাইভেটে এইচএসসি পরীক্ষায় অংশ নিতে পারবেন। আর শুধু উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ২০১৭ সালে বা তার আগে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা প্রাইভেটে এ পরীক্ষায় অংশ নিতে রেজিস্ট্রেশন করতে পারবেন। আগামী জুলাই মাসে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

এইচএসসি প্রাইভেট পরীক্ষা ২০২৩-এ ভর্তি কোন কলেজে

বিজ্ঞপ্তি বলা হয়েছে, প্রাইভেট পরীক্ষার্থীরা ২০২৩ সালের পাঠ্যসূচি অনুযায়ী এইচএসসি পরীক্ষায় অংশ নিতে পারবেন। বোর্ডের প্রণীত পরীক্ষা পরিচালনার নিয়মাবলি প্রাইভেট পরীক্ষার্থীদের বেলায়ও প্রযোজ্য হবে। প্রাইভেট পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা দিতে হবে। তবে শিক্ষক, পুলিশ বা প্রতিরক্ষা বাহিনীতে চাকরি করা ব্যক্তি বা শারীরিক বা দৃষ্টিপ্রতিবন্ধী পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা দিতে হবে না।

কলেজগুলো হলো- ঢাকার সরকারি কবি নজরুল কলেজ, লক্ষ্মীবাজার, ঢাকা; সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, লক্ষ্মীবাজার, ঢাকা; সরকারি বাঙলা কলেজ, মিরপুর, ঢাকা; সরকারি বেগম বদরুন্নেসা মহিলা কলেজ, ঢাকা; সরকারি তোলারাম কলেজ, নারায়ণগঞ্জ; সরকারি হরগঙ্গা কলেজ, মুন্সিগঞ্জ; সরকারি দেবেন্দ্র কলেজ, মানিকগঞ্জ; সরকারি ভাওয়াল বদরে আলম কলেজ, গাজীপুর; সরকারি নরসিংদী কলেজ, নরসিংদী; সরকারি গুরুদয়াল কলেজ, কিশোরগঞ্জ; সরকারি কুমুদিনী কলেজ, টাঙ্গাইল; সরকারি ইয়াছিন কলেজ, ফরিদপুর; সরকারি শরীয়তপুর কলেজ, শরীয়তপুর; সরকারি মাদারীপুর কলেজ, মাদারীপুর; সরকারি রাজবাড়ী কলেজ, রাজবাড়ী; সরকারি বঙ্গবন্ধু কলেজ, গোপালগঞ্জ এবং শেখ খলিফা বিন যায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজ, আবুধাবী, সংযুক্ত আরব আমিরাত।

শিক্ষা বোর্ড আরও জানিয়েছে, প্রাইভেট পরীক্ষার্থীরা শুধু মানবিক, ব্যবসায় শিক্ষা ও ইসলাম শিক্ষা শাখায় পরীক্ষা দিতে পারবেন। যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা আছে (আইসিটি ছাড়া), সেসব বিষয়ে প্রাইভেটে পরীক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন না। প্রাইভেট পরীক্ষার্থীরা চতুর্থ বিষয় গ্রহণ করতে পারবেন না।

এইচএসসি প্রাইভেট ভর্তি আবেদনের তারিখ ও ফি

প্রাইভেট পরীক্ষার্থীদের ৯ মার্চ থেকে ৫ এপ্রিল ২০২৩ তারিখের মধ্যে প্রয়োজনীয় ফি ও অন্যান্য কাগজপত্র জমা দিয়ে কলেজের অধ্যক্ষ বরাবর আবেদন করতে হবে। ১০০ টাকা তালিকাভুক্তি ফি দিয়ে ৯ এপ্রিল থেকে ১৮ এপ্রিল পর্যন্ত প্রাইভেটে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে।

  • অনলাইনে পূরণ করা ইএসআইএফ ও মাধ্যমিক পরীক্ষার মূল নম্বরপত্র শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রককে দিয়ে সত্যায়িত করে বোর্ডে জমা দিতে হবে।
  • বিজ্ঞপ্তিতে প্রাইভেট পরীক্ষার্থীদের জন্য ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের নিয়মাবলি তুলে ধরা হয়েছে।
  • অন্যান্য বোর্ডের অধীনেও এইচএসসি প্রাইভেট পরীক্ষায় অংশ নেওয়া যাবে।

এইচএসসি প্রাইভেট পরীক্ষা ২০২৩ [বিজ্ঞপ্তি]

সর্বশেষ সংবাদ

5/5 - (2 votes)

প্রাসঙ্গিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page