ভর্তি তথ্য

কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি ট্রান্সক্রিপ্টের অনলাইন কপি দিয়েই করা যাবে

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি ট্রান্সক্রিপ্টের অনলাইন কপি দিয়েই করা যাবে। ৩য় পর্যায়ে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম চলবে ২৬ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। একাদশে ভর্তির সময় শিক্ষার্থীদের এসএসসির ট্রান্সক্রিপ্টের মূল কপির পরিবর্তে অনলাইন কপি জমা দিতে হবে। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পক্ষ থেকে কলেজের প্রধানদের এ ব্যাপারে নির্দেশনামূলক চিঠি দেওয়া হয়েছে।

কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে ২২ জানুয়ারি ২০২৩ তারিখ থেকে। কলেজের পাশাপাশি মাদ্রাসাগুলোতেও ২২ জানুয়ারি থেকে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু হয়েছে, চলবে ২৬ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। নতুন এই শিক্ষাবর্ষের (২০২২-২০২৩ শিক্ষাবর্ষ) ক্লাস শুরু হবে ১ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ থেকে। ইতোমধ্যে একাদশ শ্রেণিতে ভর্তি হতে তিন ধাপে আবেদন গ্রহণ ও শিক্ষার্থী নির্বাচন করা হয়েছে।

জানা গেছে, বিভিন্ন কলেজ-মাদরাসায় একাদশ শ্রেণিতে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির এই কার্যক্রম চলবে ২২ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত।

একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম ২০২২-২০২৩

শিক্ষা প্রতিষ্ঠান :সরকারি-বেসরকারি কলেজ
ভর্তির শ্রেণি :একাদশ শ্রেণি
শিক্ষাবর্ষ :২০২২-২০২৩ সেশন
নির্বাচিতদের ভর্তি কার্যক্রম :২২-২৬ জানুয়ারি ২০২৩
ভর্তি আবেদন ফি :১৫০ টাকা
ক্লাস শুরুর তারিখ :১ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ
ভর্তির ওয়েবসাইট :www.xiclassadmission.gov.bd
একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম ২০২২-২০২৩

একাদশ শ্রেণিতে ভর্তি ট্রান্সক্রিপ্টের অনলাইন কপি দিয়েই

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চিঠিতে বলা হয়েছে, শিক্ষার্থীদের এসএসসির এডমিট কার্ড ও রেজিস্ট্রেশন কার্ডও জমা নিতে পারবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। তবে শিক্ষার্থীরা মূল ট্রান্সক্রিপ্ট কলেজে জমা দিলে অ্যাডমিট কার্ড ও রেজিস্ট্রেশন কার্ড ফেরত দিতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনায় বলা হয়, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের কলেজভিত্তিক তালিকা আগামী ২১ জানুয়ারি www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটে College Login প্যানেলে সংশ্লিষ্ট কলেজের ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে ডাউনলোড করার জন্য অনুরোধ করা হলো।

কলেজে ভর্তির সময় শিক্ষার্থীর এসএসসি পাসের মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট জমা না নিয়ে একাডেমিক ট্রান্সক্রিপ্টের অনলাইন কপি জমা নিয়ে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। প্রয়োজনে শিক্ষার্থীর এসএসসি পরীক্ষার মূল অ্যাডমিট কার্ড ও রেজিস্ট্রেশন কার্ড জমা নেওয়া যাবে। শিক্ষার্থী মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট জমা দিলে তাকে পরে অ্যাডমিট কার্ড ও রেজিস্ট্রেশন কার্ড ফেরত দিতে হবে। নির্দেশনায় আরও বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে বোর্ডের অনলাইনে পাঠানো শিক্ষার্থীদের তালিকা অনুযায়ী ভর্তি করতে হবে। ওই তালিকার বাইরে কোনো শিক্ষার্থীকে ভর্তি করা যাবে না।

কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি হতে প্রয়োজনীয় কাগজপত্র

একাদশে ভর্তির সময় শিক্ষার্থীদের এসএসসির ট্রান্সক্রিপ্টের মূল কপির পরিবর্তে অনলাইন কপি জমা নিতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দেয়া হয়ে। তবে, প্রয়োজনে শিক্ষার্থীদের এসএসসির অ্যাডমিট কার্ড ও রেজিস্ট্রেশন কার্ড জমা নিতে পারবে কলেজগুলো। তবে, শিক্ষার্থীরা মূল ট্রান্সক্রিপ্ট কলেজে জমা দিলে তাদের অ্যাডমিট ও রেজিস্ট্রেশন কার্য ফেরত দিতে হবে।

একাদশ শ্রেণিতে ভর্তি যেভাবে

জানা গেছে, একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কলেজ ভিত্তিক তালিকা ২১ জানুয়ারি একাদশ শ্রেণিতে ভর্তি ওয়েবসাইটের (www.xiclassadmission.gov.bd) কলেজ প্যানেলে প্রকাশ করা হবে। কলেজের ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে কলেজ কর্তৃপক্ষকে ওই তালিকা ডাউনলোড করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বোর্ড কর্তৃক অনলাইনে দেয়া শিক্ষার্থীদের তালিকা অনুযায়ী ভর্তি করতে হবে। তালিকার বাইরের কোন শিক্ষার্থীকে ভর্তি করা যাবে না।

জরুরী নির্দেশনা

  • ৩য় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের আগামী ১৯/০১/২০২৩ তারিখ হতে ২০/০১/২০২৩ তারিখ রাত ১২ টার মধ্যে মোবাইল ব্যাংকিং চার্জ বাদে রেজিস্ট্রেশন ফি ৩২৮ টাকা (www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটে উল্লেখিত নির্দেশনা অনুযায়ী) জমা দিলে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন সম্পন্ন হবে। মাইগ্রেশন প্রাপ্ত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ফি দেওয়ার প্রয়োজন নাই। শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির তারিখ ২২/০১/২০২৩ হতে ২৬/০১/২০২৩ পর্যন্ত। ফি প্রদান পদ্ধতির বিস্তারিত দেখুন এই লিংকে : http://www.xiclassadmission.gov.bd/payment.html

  • তৃতীয় পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীরা (মাইগ্রেশন প্রাপ্ত শিক্ষার্থী ব্যতিত) ২০/০১/২০২৩ইং তারিখ রাত ১২ ঘটিকার মধ্যে রেজিস্ট্রেশন ফি ৩২৮ টাকা জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন সম্পন্ন না করলে, নীতিমালা অনুযায়ী এই বছর ভর্তির আর কোনো সুযোগ থাকবে না।

  • ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা-২০২২ অনুযায়ী অনলাইন (www.xiclassadmission.gov.bd) ব্যতীত ম্যানুয়ালি কোন ভর্তির কার্যক্রম করা হবে না।

XI CLASS ADMISSION SYSTEM

(SESSION 2022 – 2023)

COLLEGE LIST 2023 (BOARD WISE)

একাদশ শ্রেণিতে ভর্তি শুরু কবে থেকে?

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বিভিন্ন কলেজ-মাদরাসায় একাদশ শ্রেণিতে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির এই কার্যক্রম চলবে ২২ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত।

5/5 - (1 vote)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button