খবর

এটুআই’র পাওয়ার টিলার বেকারদের মধ্যে হস্তান্তর

৬ ফেব্রুয়ারি ২০২০ তারিখে এটুআই ইনোভেশন ল্যাব এর তত্ত্বাবধানে উদ্ভাবিত পাওয়ার টিলার নওগাঁ জেলার ১১টি উপজেলার ১১ জন বেকার যুবকদের মধ্যে হস্তান্তর করা হয়েছে। নওগাঁ সদর উপজেলা পরিষদের মিলনায়তনে আয়োজিত হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব সাধন চন্দ্র মজুমদার, নওগাঁ জেলার পুলিশ সুপার জনাব আবদুল মান্নান মিয়া বিপিএম, নওগাঁ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব ও সার্বিক) জনাব উত্তম কুমার রায়, এটুআই ইনোভেশন ল্যাবের এর পক্ষ থেকে উপস্থিত আছেন আইল্যাব কো-অর্ডিনেটর জনাব মো: লুৎফর রহমান। অনুষ্ঠানে উপস্থিত থেকে সভাপতিত্ব করবেন নওগাঁর এর জেলা প্রশাসক জনাব মোঃ হারুন-অর-রশীদ।

এটুআই ইনোভেশন ল্যাব কর্তৃক উদ্ভাবিত এই স্বল্পমূল্যের পাওয়ার টিলার সম্পূর্ণ স্থানীয় প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে। উদ্ভাবিত পাওয়ার টিলার যা প্রচলিত অন্য যেকোন পাওয়ার টিলারের সমতুল্য। এই পাওয়ার টিলারের এর বাজারমূল্য ৮০ হাজার টাকা। স্বল্পমূল্যের এই পাওয়ার টিলার এটুআই ইনোভেশন ফান্ড এর 8ম রাউন্ডে পুরস্কার প্রাপ্ত হয়।

উল্লেখ্য, ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ-এর আওতাধীন মন্ত্রিপরিষদবিভাগ এবং ইউএনডিপি বাংলাদেশ এর সহায়তায় পরিচালিত ‘এটুআই’ ইনোভেশন ল্যাবের মাধ্যমে দেশব্যাপী নানামুখী উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করছে। এর আওতায় বিভিন্ন নাগরিক সেবা সহজিকরণ ও বিদ্যমান নাগরিক সমস্যা সমাধানের লক্ষ্যে ইনোভেশন ফান্ডের মাধ্যমে বিভিন্ন উদ্ভাবনী প্রস্তাবনাকে ফান্ড প্রদান করা হয়েছে। উল্লেখ্য এটুআই ইনোভেশন ফান্ড (এআইএফ) পদ্ধতিগতভাবে একটি দীর্ঘ প্রক্রিয়ার মাধ্যমে প্রদান করা হয়। একটি উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞ প্যানেল কর্তৃক নির্বাচিত/সুপারিশকৃত প্রস্তাবসমূহকেই শুধুমাত্র এই ফান্ড প্রদানের জন্য বিবেচনা করা হয়। ইতোমধ্যে এটুআই ইনোভেশন ফান্ডের ১২টি রাউন্ডের মাধ্যমে মোট ২৪৭টি প্রকল্পকে পুরস্কৃত করা হয়েছে, প্রকল্পগুলো বর্তমানে উন্নয়নের বিভিন্ন পর্যায়ে রয়েছে।

হস্তান্তর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ১১টি উপজেলার উপজেলা নির্বাহি অফিসারগণ, ১১টি উপজেলার উপজেলা পরিষদ চেয়ারম্যানগণ, বিভিন্ন বিদেশি ও দেশি সংস্থার উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং স্থানীয় গণমাধ্যমকর্মীগণ।

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button