খবর

এলপিজি গ্যাসের দাম ২০২৩ : কমেছে ৬৫ টাকা

এলপিজি গ্যাসের দাম ২০২৩ সংক্রান্ত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে নতুন দামের ঘোষণা দেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান আব্দুল জলিল। ২ জানুয়ারি ২০২৩ তারিখ সন্ধ্যা ৬টা থেকেই নতুন এই দাম কার্যকর হবে বলে জানিয়েছেন তিনি।

এলপিজি গ্যাসের নতুন দাম অনুযায়ী, ভোক্তাপর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম ৬৫ টাকা কমেছে। সে হিসাবে বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের এলপিজির দাম মূসকসহ ১,২৯৭ টাকা থেকে কমিয়ে ১,২৩২ টাকা করা হয়েছে।

এর আগে, ডিসেম্বর (২০২২) মাসের জন্য এলপিজির দাম ৪৬ টাকা বাড়িয়ে প্রতি ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ২৯৭ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি।

তবে, ভোক্তা পর্যায়ে দাম কমলেও সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজির সিলিন্ডারের দাম অপরিবর্তিত থাকবে। এর দাম ৫৯১ টাকাই থাকবে বলে জানিয়েছে বিইআরসি। 

  • ডিসেম্বর (২০২২) মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) যথাক্রমে প্রতি মেট্রিক টন ৬৫০ মার্কিন ডলার এবং ৬৫০ মার্কিন ডলার ছিল। জানুয়ারি (২০২৩) মাসে যা কমে যথাক্রমে ৫৯০ এবং ৬০৯ ডলার হয়েছে। 

  • প্রতি কেজি এলপিজির খুচরা দাম ১০২.৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। সে অনুযায়ী ৫.৫ কেজি, ১২ কেজি, সাড়ে ১২ কেজি, ১৫, ১৬, ১৮ কেজি, ২০, ২৫, ৩০, ৩৫ কেজি এবং ৪৫ কেজি ওজনের সিলিন্ডারগুলোর দাম নির্ধারণ করা হবে। 

  • জানুয়ারি (২০২৩) মাসের জন্য অটোগ্যাসের দাম লিটারপ্রতি ৫৭.৪১ পয়সা নির্ধারণ করেছে কমিশন, যা গত মাসে ছিল ৬০ টাকা ৪১ পয়সা।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতে সৌদি আরামকো কোম্পানির প্রপেন ও বিউটেনের দামের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির দাম ঘোষণা করে থাকে বিইআরসি।

এলপিজি গ্যাসের দাম ২০২৩ (মূল্য তালিকা) / LPG price list 2023

এলপিজি গ্যাসের দাম ২০২৩ (মূল্য তালিকা) / LPG price list 2023
এলপিজি গ্যাসের দাম ২০২৩ (মূল্য তালিকা) / LPG price list 2023

Rate this post

প্রাসঙ্গিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page