শিক্ষা বার্তা

এসএসসি পরীক্ষা ২০২২ কবে হবে

এসএসসি পরীক্ষা ২০২২ কবে হবে – জানিয়েছেন শিক্ষামন্ত্রী। ২০২২ সালের এসএসসি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে আর এইচএসসি পরীক্ষা নভেম্বরে অনুষ্ঠিত হবে। ২৬ জুলাই ২০২২ তারিখ এসএসসি ও সমমানের রুটিন প্রকাশ করা হবে বলে জানা গেছে।

সারাদেশের বন্যা পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করায় এসএসসি ও সমমানের পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে আর এইচএসসি পরীক্ষা নভেম্বরে নেয়ার কথা ১৭ জুলাই ২০২২ তারিখে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বন্যার কারণে চলতি বছরের এসএসসি ও সমমানের স্থগিত করা হয়। পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ায় এই পরীক্ষা শুরুর তারিখ ১৫ সেপ্টেম্বর ২০২২ নির্ধারণ করা হয়।

প্রস্তাবিত নতুন এসএসসি রুটিন অনুযায়ী কবে কোন পরীক্ষা

১৫ সেপ্টেম্বর থেকে সারাদেশে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এ পরীক্ষা আগামী ১ অক্টোবরের মধ্যে শেষ হবে। তবে কারিগরি-মাদরাসার পরীক্ষা আরো ২ দিন বেশি চলবে। সে কারণে আলাদা ৩টি রুটিন তৈরি করে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড থেকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। পরীক্ষার রুটিন ২৬ জুলাই অনুমোদনের পর আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে। 


এসএসসির প্রস্তাবিত পরীক্ষার রুটিনে দেখা গেছে, ১৫ সেপ্টেম্বর বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র, ১৭ সেপ্টেম্বর বাংলা (আব্যশিক) দ্বিতীয়পত্র, সহজ বাংলা দ্বিতীয়পত্র, ১৯ সেপ্টেম্বর ইংরেজি (আবশ্যিক) প্রথমপত্র, পরদিন ২০ সেপ্টেম্বর ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয়পত্র, ২২ সেপ্টেম্বর গণিত, ২৪ সেপ্টেম্বর পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়), বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, পরদিন গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), কৃষি শিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা (তত্ত্বীয়), ২৬ সেপ্টেম্বর রসায়ন (তত্ত্বীয়), পৌরনীতি ও নাগরিকতা ও ব্যবসায় উদ্যোগ, পরদিন ২৭ সেপ্টেম্বর ভুলোগ ও পরিবেশ, ২৮ সেপ্টেম্বর জীববিজ্ঞান (তত্ত্বীয়) ও অর্থনীতি, ২৯ সেপ্টেম্বর হিসাববিজ্ঞান এবং ১ অক্টোবর উচ্চতর গণিত (তত্ত্বীয়) পরীক্ষার মাধ্যমে এসএসসি পরীক্ষা শেষ করা হবে। তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার পর ব্যবহারিক পরীক্ষা শুরু হবে। সাতদিন পর্যন্ত স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে।


প্রতিটি পরীক্ষা সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলবে। এ স্তরে বিকেলে কোনো পরীক্ষা আয়োজন করা হবে না। মাদরাসা ও কারিগরিতে আরও দুই দিন পর এ পরীক্ষা শেষ হতে পারে। এ দুই স্তরে সকাল-বিকেল পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে। পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে। যদি কেউ নির্ধারিত সময়ের পর প্রবেশ করে তবে গেটে রেজিস্টার খাতায় বিলম্বের কারণ উল্লেখ করে ভেতরে প্রবেশ করতে হবে। দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে ২৬ জুলাই আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, এসএসসি-সমমান পরীক্ষার সংশোধিত রুটিন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আজ সেটি অনুমোদন হওয়ার কথা রয়েছে। অনুমোদন হলে সেটি সব শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

একনজরে এসএসসি পরীক্ষা ২০২২

পরীক্ষা :মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা (এসএসসি) / সমমান
সাল :২০২২
পরীক্ষার্থী :২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন
পরীক্ষা শুরুর তারিখ :১৫ সেপ্টেম্বর ২০২২

এর আগে, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে জানিয়েছেন, এখনো সিলেটের কিছু প্রতিষ্ঠানে আশ্রয়কেন্দ্র আছে। তবে চলতি জুলাই মাসের মধ্যেই সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রস্তুত হয়ে যাবে। যেসব শিক্ষার্থীদের বইপত্র নষ্ট হয়েছে, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনটিআরসিএ) থেকে তাদের জন্য বই পাঠানো হচ্ছে।

সিলেটের পানি দ্রুত কমছে। তবে ছাতক ও সুনামগঞ্জের কিছু স্কুল এখনো আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার হচ্ছে। ২০ জুলাই ২০২২ তারিখে স্কুল খুলবে। এর মধ্যেই আশ্রয়কেন্দ্রের লোকজন নিজ নিজ বাড়ি ফিরতে পারবেন বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ১৯ জুন ২০২২ থেকে শুরু হওয়ার কথা থাকলেও জুনের মাঝামাঝিতে সিলেট অঞ্চল এবং উত্তরের কয়েকটি জেলায় ব্যাপক বন্যার কারণে পরীক্ষা স্থগিত করা হয়। চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ১১ শিক্ষা বোর্ডের অধীনে মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা রয়েছে। ২৯ হাজার ৫৯১ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৭৯০ কেন্দ্রে মাধ্যমিক পর্যায়ের এই পাবলিক পরীক্ষায় অংশ নেবে।

এসএসসি পরীক্ষার রুটিন (pdf) ডাউনলোড

এসএসসি পরীক্ষার্থীরা http://dhakaeducationboard.gov.bd (ঢাকা বোর্ড) অথবা অন্য যেকোনো সাধারণ শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে এসএসসি পরীক্ষার রুটিন (pdf) ডাউনলোড করতে পারবেন। দাখিল পরীক্ষার্থীরা বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (http://www.bmeb.gov.bd) ও এসএসসি ভোকেশনাল পরীক্ষার্থীরা কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (http://www.bteb.gov.bd) থেকে পরীক্ষার রুটিন সংগ্রহ করতে পারবেন।

এসএসসি পরীক্ষা কবে হবে

১৭ জুলাই ২০২২ তারিখে সচিবালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর সুনির্দিষ্ট তারিখ ঘোষণা করেছেন। ১৫ সেপ্টেম্বর ২০২২ তারিখ থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে বলে তিনি নিশ্চিত করে জানিয়েছেন। শিক্ষামন্ত্রীর ঘোষণার পর শিগগিরই এসএসসি ও সমানের পরীক্ষার রুটিন প্রকাশ করা হবে।

পরীক্ষার্থী ২০ লক্ষাধিক

২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট অংশ নিতে যাচ্ছে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী।  ২০২১ সালের তুলনায় ২০২২ সালে মোট পরীক্ষার্থী কমেছে ২ লাখ ২১ হাজার ৩৮৬ জন। পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ১০ লাখ ৯ হাজার ৫১১ জন এবং ছাত্রী ১০ লাখ ১২ হাজার ৩৫৭ জন। এবার ছাত্রী সংখ্যা বেশি ২ হাজার ৮৪৬ জন।

এইচএসসি পরীক্ষা নভেম্বরে

২০২২ সালের এইচএসসি পরীক্ষার ব্যাপারে শিক্ষামন্ত্রী বলেন, সাধারণত দুটি পাবলিক পরীক্ষার মাঝখানে দুই মাস সময় লাগে। সে অনুযায়ী, নভেম্বরের মাঝামাঝিতে পরীক্ষা শুরুর কথা। তবে বোর্ডগুলোর একটু কষ্ট হলেও ৪৫ দিনের মধ্যে অর্থাৎ নভেম্বরের শুরুতে পরীক্ষা আয়োজন করতে চাচ্ছি।

পাঠ্যবই সরবরাহ

জানা গেছে, সিলেট ও সুনামগঞ্জ জেলায় এসএসসি ও দাখিলের যত পরীক্ষার্থীর পাঠ্যবই ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের নতুন বই দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এনসিটিবির এক ঊর্ধ্বতন কর্মকর্তা প্রথম আলোকে জানান, চট্টগ্রাম, কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া জেলায় বেশ কিছুসংখ্যক বাড়তি বই রয়েছে। সেগুলোই ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে। এর মধ্যে চট্টগ্রাম অঞ্চলের বই যাচ্ছে সুনামগঞ্জে। আর কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া জেলার বই দেওয়া হচ্ছে সিলেটে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের কাছে।

Press brief about SSC and HSC exam 2022

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button