শিক্ষা বার্তা

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ : এক pdf ফাইলে সব বিষয়

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ (নতুন ও সংশোধিত) প্রকাশিত হয়েছে। ২৫ জানুয়ারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড-ঢাকা একটি বিজ্ঞপ্তি জারির মাধ্যমে এসএসসির সংক্ষিপ্ত বা শর্ট সিলেবাস প্রকাশ করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রেরিত ২০২১ সালের এসএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি সংযুক্ত করা হয়েছে। উক্ত পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্টদের অবহিতকরণসহ প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠানকে তাদের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের জন্য স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে পদক্ষেপ নিতে বলা হয়েছে। যাতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ পাওয়া মাত্র শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া যায়।

>> এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ ( SSC Short Syllabus 2021 pdf )-এর সব বিষয় একসঙ্গে (১৪২ পৃষ্ঠা) pdf ফাইল ফরমেটে পাওয়া যাবে এই লিংক থেকে : https://drive.google.com/drive/mobile/folders/1NNFnluRhdhTaXLIh4r3SesiJ_EzqKopb?usp=sharing

২০২১ সালের এসএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি‘ শিরোনামে এসএসসি পরীক্ষার এই সংক্ষিপ্ত সিলেবাস অফিসিয়ালি zip ফাইল ফরমেটে দেয়া হয়েছে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ( http://dhakaeducationboard.gov.bd/ssc_2021syl.zip ) । এই জিপ ফাইল আনজিপ করলে ভেতরে ২৯টি pdf ফরমেটের ফাইল পাওয়া যাবে। এসব ফাইলে বিষয়ভিত্তিক সিলেবাস ও দিকনির্দেশনা দেয়া আছে। তবে এই ফাইলটি মোবাইলে ডাউনলোড বা আনজিপ হয়তে অনেকেই করতে পারবেন না। তাই সুবিধার জন্য ওপরের প্যারায় সব বিষয়ের সিলেবাস এক ফাইলে pdf ফাইলে দেয়া আছে। সেটি ডাউনলোড করে নিন।

Rate this post

প্রাসঙ্গিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page