লেখাপড়া

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ – সব বিষয়ের শর্ট সিলেবাস pdf

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। ২০২২ সালের এসএসসি বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের মোট ৩০টি বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে।

বোর্ড পরীক্ষা :এসএসসি ২০২২
পরীক্ষা শুরুর তারিখ :১৫ সেপ্টেম্বর ২০২২
পরীক্ষার সিলেবাস :সংক্ষিপ্ত সিলেবাস

বাংলা ১ম পত্র, বাংলা ২য় পত্র, ইংরেজি ১ম পত্র, ইংরেজি ২য় পত্র, গণিত, আইসিটি, রসায়ন, উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচিতি, বিজ্ঞান, অর্থনীতি, পৌরনীতি, ইতিহাস, ভূগোল ও পরিবেশ, হিসাববিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, চারু ও কারুকলা, ক্যারিয়ার শিক্ষা, শরীরিক শিক্ষা স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা, ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম, খ্রিস্টান ধর্ম, বৌদ্ধ ধর্ম, আরবি, সংস্কৃত, পালি ও সংগীত বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে।

এসএসসি পরীক্ষার জন্য পরীক্ষার্থীদের এ সিলেবাস অনুসরণ করতে হবে।

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয় ও এনসিটিবির নির্দেশে নতুন এই সিলেবাস প্রকাশ করা হয়েছে। তিনি দাবি করে বলেন, সিদ্ধান্তের কোন পরিবর্তন না হলে এই সিলেবাসেই ২০২২ সালের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ২০২২ সালের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের জন্য বাংলা ২য় পত্র, ইংরেজি ১ম ও ২য় পত্র বিষয়ের পাঠ্যসূচি অধিকতর পরিমার্জন করে পুনর্বিন্যাস করেছে।

তাতে বাংলা ২য় পত্র, ইংরেজী ১ম ও ২য় পত্রের পাঠ্যসূচি পরিমার্জন করে এই বিষয়গুলোতে ১০০ নম্বরের পরিবর্তে ৫০ নম্বর নির্ধারণ করা হয়েছে।

২০২২ সালের এসএসসি বিষয়ের তালিকা

২০২২ সালের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস - মানবিক, ব্যবসায় শিক্ষা এবং বিজ্ঞান বিভাগের সব বিষয় - ssc short syllabus 2022

এসএসসি পরীক্ষার মানবণ্টন ও সময়

SSC syllabus mark distributions subjects map 2022
এসএসসি সিলেবাস মানবণ্টন সাবজেক্ট ম্যাপিং ২০২২

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button