চাকরির খবর

পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২ pdf – পদ ৪০০০টি

পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে ৪,০০০ জনবল (পুরুষ ও নারী) নিয়োগ দেওয়া হবে। অনলাইনে আবেদন প্রক্রিয়া চলবে পুরো ফেব্রুয়ারি (২০২২) মাসজুড়ে।

দেশের ৬৪ জেলায় মোট ৪ হাজার পদে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগ দেওয়া হবে, এর মধ্যে ৩,৪০০ জন পুরুষ ও ৬০০ জন নারী।

বাংলাদেশ পুলিশে নিয়োগ ২০২২

নিয়োগদাতা প্রতিষ্ঠান :বাংলাদেশ পুলিশ
পদের নাম :ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি)
পদের সংখ্যা :৪,০০০টি
আবেদনের তারিখ :১-২৮ ফেব্রুয়ারি ২০২২
শিক্ষাগত যোগ্যতা :এসএসসি বা সমমান
প্রার্থীর ধরণ :পুরুষ ও মহিলা (উভয়ক্ষেত্রে অবিবাহিত)
অনলাইনে আবেদনের ঠিকানা : http://police.teletalk.com.bd

বাছাইকৃত প্রার্থীদের আবেদনপত্রে উল্লেখ করা মোবাইল ফোন নম্বরে এসএমএস করে নির্বাচিত হওয়ার ব্যাপারে নিশ্চিত করা হবে। নির্বাচিত প্রার্থীদের নিজ জেলার সংশ্নিষ্ট পুলিশ লাইনস ময়দানে বিজ্ঞপ্তিতে উল্লেখিত তারিখে সকাল ৯টায় শারীরিক মাপ ও পরীক্ষার জন্য উপস্থিত থাকতে হবে। এই নিয়োগের ক্ষেত্রে কোনো প্রকার আর্থিক লেনদেনে জড়িত হলে গ্রেপ্তার ও নিয়োগ বাতিল করা হবে।

পুলিশ কনস্টেবল পদে আবেদনের যোগ্যতা

পুলিশ কনস্টেবল নিয়োগে শিক্ষাগত ও শারীরিক যোগ্যতা : ন্যূনতম জিপিএ ২.৫ সহ এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি থাকতে হবে শারীরিক যোগ্যতাও। আবেদনের ক্ষেত্রে ২৮ ফেব্রুয়ারি ২০২২ তারিখে যেসব আগ্রহীর বয়সসীমা ১৮ বছর থেকে ২০ বছরের মধ্যে থাকবে, তাঁরাই আবেদন করতে পারবেন। মুক্তিযোদ্ধা ও উপজাতীয় কোটার ক্ষেত্রে শারীরিক যোগ্যতা ও বয়সের ভিন্নতা রয়েছে। প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক ও অবিবাহিত হতে হবে।

  • পুরুষ প্রার্থীর শারীরিক উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি। ক্ষুদ্র নৃগোষ্ঠী ও মুক্তিযোদ্ধা (বীর মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান ব্যতীত) কোটায় উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি। বুকের মাপ হতে হবে স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি, সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি। মুক্তিযোদ্ধা (বীর মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান ব্যতীত) কোটায় বুকের মাপ হতে হবে স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি, সম্প্রসারিত অবস্থায় ৩১ ইঞ্চি। বয়স ও উচ্চতার সাথে শারীরিক ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে। দৃষ্টিশক্তি থাকতে হবে ৬/৬।

  • নারী প্রার্থীর ক্ষেত্রে শারীরিক উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি। ক্ষুদ্র নৃগোষ্ঠী ও মুক্তিযোদ্ধা (বীর মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান ব্যতীত) কোটায় উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি। বয়স ও উচ্চতার সাথে শারীরিক ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে। দৃষ্টিশক্তি থাকতে হবে ৬/৬।

কনস্টেবল পদের আবেদন যেভাবে

১. প্রথমে http://police.teletalk.com.bd ওয়েবসাইটে প্রবেশ করে নির্ধারিত অপশনে ক্লিক করে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু করতে হবে। police.teletalk.com.bd/trc ওয়েবসাইটে গিয়ে Application Form for Trainee Recruit Constable [TRC] লিংকে ক্লিক করলে পাঁচটি অপশন বা লিংক চোখে পড়বে। এখানে সার্কুলার, আবেদনে ছবি ও স্বাক্ষর আপলোড সংক্রান্ত নির্দেশনা, আবেদনের নিয়মাবলির ভিডিও টিউটরিয়াল, সঠিকভাবে আবেদন করার ধাপ ও বর্ণনা দেওয়া আছে। দরকারি নির্দেশনাগুলো দেখার পর http://police.teletalk.com.bd/trc লিংক থেকে Aplication Form-এ ক্লিক দিয়ে ধাপে ধাপে অনলাইন আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদনে ছবি ও স্বাক্ষর আপলোড সংক্রান্ত নির্দেশনা পাওয়া যাবে এই লিংকে http://police.teletalk.com.bd/trc/options/help.php আবেদন ফি (৩০ টাকা) দিতে হবে টেলিটক প্রিপেইড সংযোগ থেকে এসএমএসের মাধ্যমে।


২. আবেদন ফরম পূরণ করার পর যোগ্য প্রার্থীরা একটি ইউজার আইডি পাবেন। পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে উক্ত ইউজার আইডি ব্যবহার করে টেলিটক প্রেপেইড মোবাইল থেকে সার্ভিস চার্জ বাবদ ৩০ টাকা জমা দিতে হবে।


৩. অনলাইনে আবেদন করার সময় প্রার্থীর স্বাক্ষর ( ৩০০ বাই ৮০ পিক্সেল) ও রঙিন ছবি ( ৩০০ বাই ৩০০ পিক্সেল) স্ক্যান করে নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে।

কনস্টেবল আবেদন ফি জমা যেভাবে

প্রথমে TRC < SPACE> USER ID লিখে ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে। এরপর টেলিটক থেকে একটি রিপ্লে আসবে। ফিরতি মেসেজে TRC < SPACE> YES < SPACE> PIN NUMBER লিখে সেন্ড করতে হবে ১৬২২২ নম্বরে। এরপর আপনাকে স্বাগত জানিয়ে সার্ভিস চার্জের টাকা কেটে নেওয়ার বিষয়টি নিশ্চিত করা হবে।

কনস্টেবল নিয়োগের প্রবেশপত্র ডাউলোড যেভাবে

http://police.teletalk.com.bd/trc/ ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

কোন জেলার কনস্টেবল নিয়োগ পরীক্ষা কত তারিখে

ফরিদপুর, রাজবাড়ী, চাঁদপুর, খাগড়াছড়ি, নওগাঁ, পটুয়াখালী, খুলনা, ঝিনাইদহ, লালমনিরহাট ও ময়মনসিংহের প্রার্থীদের শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও ফিজিক্যাল এনডিউরেন্স টেস্ট অনুষ্ঠিত হবে আগামী ৯ থেকে ১১ মার্চ সকাল ৮টায়। লিখিত পরীক্ষা হবে ২০ মার্চ সকাল ১০টায়। মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা হবে ২৯ মার্চ সকাল ১০টায়।

নরসিংদী, গাজীপুর, ফেনী, বান্দরবান, রাজশাহী, নাটোর, বাগেরহাট, রংপুর, ভোলা, সুনামগঞ্জ ও নেত্রকোনার প্রার্থীদের শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও ফিজিক্যাল এনডিউরেন্স টেস্ট অনুষ্ঠিত হবে আগামী ১২ থেকে ১৪ মার্চ সকাল ৮টায়। লিখিত পরীক্ষা হবে ২০ মার্চ সকাল ১০টায়। মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা হবে ২৯ মার্চ সকাল ১০টায়।

ঢাকা, টাঙ্গাইল, কুমিল্লা, রাঙামাটি, সিরাজগঞ্জ, দিনাজপুর, কুষ্টিয়া, মাগুরা, পিরোজপুর, সিলেট ও শেরপুরের প্রার্থীদের শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও ফিজিক্যাল এনডিউরেন্স টেস্ট অনুষ্ঠিত হবে আগামী ২০ থেকে ২২ মার্চ সকাল ৮টায়। লিখিত পরীক্ষা হবে ২৯ মার্চ সকাল ১০টায়। মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা হবে ৯ এপ্রিল সকাল ১০টায়।

কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, চুয়াডাঙ্গা, কুড়িগ্রাম, বরিশাল ও মৌলভীবাজারের প্রার্থীদের শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও ফিজিক্যাল এনডিউরেন্স টেস্ট অনুষ্ঠিত হবে আগামী ২২ থেকে ২৪ মার্চ সকাল ৮টায়। লিখিত পরীক্ষা হবে ২৯ মার্চ সকাল ১০টায়। মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা হবে ৯ এপ্রিল সকাল ১০টায়।

মুন্সিগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, বরগুনা, চট্টগ্রাম, লক্ষ্মীপুর, গাইবান্ধা, পঞ্চগড়, সাতক্ষীরা, মেহেরপুর ও পাবনার প্রার্থীদের শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও ফিজিক্যাল এনডিউরেন্স টেস্ট অনুষ্ঠিত হবে আগামী ২৭ থেকে ২৯ মার্চ সকাল ৮টায়। লিখিত পরীক্ষা হবে ৮ এপ্রিল সকাল ১০টায়। মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা হবে ২০ এপ্রিল সকাল ১০টায়।

নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, নীলফামারী, ঠাকুরগাঁও, যশোর, নড়াইল, নোয়াখালী, বগুড়া, ঝালকাঠি, হবিগঞ্জ ও জামালপুরের প্রার্থীদের শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও ফিজিক্যাল এনডিউরেন্স টেস্ট অনুষ্ঠিত হবে আগামী ২৯ থেকে ৩১ মার্চ সকাল ৮টায়। লিখিত পরীক্ষা হবে ৮ এপ্রিল সকাল ১০টায়। মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা হবে ২০ এপ্রিল সকাল ১০টায়।

কনস্টেবল নিয়োগ পদ্ধতির ধাপ ও নিয়মাবলী

আবেদনকারী প্রার্থীদের মোট ৭টি ধাপ অতিক্রম করে চূড়ান্তভাবে নিয়োগ পেতে হবে – ১. প্রিলিমিনারি স্কিনিং, ২. শারীরিক মাপ ও Physical Endurance Test, ৩. লিখিত পরীক্ষা, ৪. মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা, ৫. প্রাথমিক নির্বাচন, ৬. পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষা, ৭. চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্তকরণ।

১. প্রিলিমিনারি স্কিনিং : আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে অনলাইনে প্রিলিমিনারি স্কিনিং করা হবে। স্কিনিংয়ের মাধ্যমে প্রাথমিকভাবে বাছাই করা প্রার্থীদের মোবাইলে ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। http://police.teletalk.com.bd/trc সাইটে গিয়ে আইডি-পাসওয়ার্ড প্রবেশ করিয়ে প্রবেশপত্র ডাউনলোডের পর প্রিন্ট (২ কপি) করে রাখতে হবে। এরপর শারীরিক মাপ ও Physical Endurance Test-এর দিন প্রবেশপত্রসহ বাছাই পরীক্ষাকেন্দ্রে উপস্থিত হতে হবে।

২. শারীরিক মাপ ও Physical Endurance Test : বিজ্ঞপ্তিতে উল্লিখিত কাগজপত্রসহ নির্ধারিত তারিখ, সময় ও স্থানে শারীরিক মাপ এবং Physical Endurance Test-এর জন্য উপস্থিত থাকতে হবে।

শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষার ইভেন্ট শুরুর আগে প্রত্যেক প্রার্থী ইভেন্টে অংশগ্রহণের জন্য ‘শারীরিক ও মানসিকভাবে সুস্থ আছেন’ মর্মে উল্লেখ করে ইনডেমনিটির ঘোষণাপত্র নিয়োগ কমিটির কাছে দাখিল করতে হবে।

শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা সাতটি ইভেন্টের মাধ্যমে অনুষ্ঠিত হবে এবং প্রত্যেকটি ইভেন্টেই পাস করতে হবে। কোনো ইভেন্টে ফেল করলে প্রার্থী পরবর্তী ইভেন্টে অংশ নিতে পারবে না।

  • ১ম ইভেন্ট (দৌড়) : পুরুষ প্রার্থীদের ২০০ মিটার দৌড় ২৮ সেকেন্ডে এবং নারী প্রার্থীদের ২০০ মিটার দৌড় ৩৪ সেকেন্ডে অতিক্রম করতে হবে।
  • ২য় ইভেন্ট (পুশআপ) : পুরুষ প্রার্থীদের ৩৫ সেকেন্ডে ১৫টি পুশআপ এবং নারী প্রার্থীদের ৩০ সেকেন্ডে ১০টি পুশআপ দিতে হবে।
  • ৩য় ইভেন্ট (লং জাম্প) : পুরুষ প্রার্থীদের কমপক্ষে ১০ ফুট ও নারী প্রার্থীদের ৬ ফুট দূরত্ব জাম্প করে যেতে হবে। এই ধাপে উত্তীর্ণ হতে সর্বোচ্চ তিনবার সুযোগ পাবেন।
  • ৪র্থ ইভেন্ট (হাই জাম্প) : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে কমপক্ষে ৩.৫ ফুট ও নারী প্রার্থীদের ২.৫ ফুট উচ্চতা অতিক্রম করে জাম্প করে যেতে হবে। এই ধাপে উত্তীর্ণ হতে সর্বোচ্চ তিনবার সুযোগ পাবেন।
  • ৫ম ইভেন্ট (দৌড়) : পুরুষ প্রার্থীদের ১৬০০ মিটার দূরত্ব ৬ মিনিট ৩০ সেকেন্ডে অতিক্রম করতে হবে। নারী প্রার্থীদের ১০০০ মিটার দূরত্ব ৬ মিনিটে অতিক্রম করতে হবে।
  • ৬ষ্ঠ ইভেন্ট (ড্র্যাগিং) : পুরুষ প্রার্থীদের ১৫০ পাউন্ড ওজনের টায়ার টেনে ৩০ ফুট দূরত্ব এবং নারী প্রার্থীদের ১১০ পাউন্ড ওজনের টায়ার টেনে ২০ ফুট দূরত্ব পর্যন্ত নিতে হবে।
  • ৭ম ইভেন্ট (রোপ ক্লাইমিং) : পুরুষ প্রার্থীদের কমপক্ষে ১২ ফুট এবং নারীপ্রার্থীদের ৮ ফুট রোপ ক্লাইমিং বা দড়ি বেয়ে ওপরে উঠতে হবে।

প্রার্থীরা ভিডিও দেখে অনলাইনে আবেদন পদ্ধতি সম্পর্কে ধারণা নিতে পারেন। ভিডিও নিচে দেয়া আছে।

৩. লিখিত পরীক্ষা : বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ বিজ্ঞানের ওপর ৪৫ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে।

৪. মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা : ১৫ নম্বরের মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে।

৫. প্রাথমিক নির্বাচন : প্রতি জেলায় নিয়োগযোগ্য প্রকৃত শূন্য পদে কোটার অনুকূলে সরকার কর্তৃক জারীকৃত বিদ্যমান কোটা পদ্ধতি (সাধারণ, মুক্তিযোদ্ধা, আনসার ও ভিডিপি, এতিম, পোষ্য এবং ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটা) অনুসারে লিখিত, মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী প্রাথমিকভাবে প্রার্থী বাছাই করা হবে।

৬. পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষা : প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের সংশ্লিষ্ট জেলায় স্বাস্থ্য পরীক্ষায় অংশ নিতে হবে। স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য প্রার্থীরা পুলিশ ভেরিফিকেশন ফরম পূরণ করবে। পুলিশ ভেরিফিকেশনে সন্তোষজনক বলে বিবেচিত হলে প্রশিক্ষণের জন্য প্রাথমিকভাবে মনোনীত করা হবে। উল্লেখ্য, পুলিশ ভেরিফিকেশন ফরমে কোনো তথ্য গোপন অথবা মিথ্যা তথ্য প্রদান করা হলে চূড়ান্ত প্রশিক্ষণের জন্য মনোনয়ন প্রদান করা হবে না।

৭. চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্তকরণ : প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের প্রশিক্ষণকেন্দ্রে যোগদানের পর পুলিশ হেডকোয়ার্টার্সের প্রতিনিধির সমন্বয়ে গঠিত পুনর্বাছাই কমিটি কর্তৃক শারীরিক যোগ্যতাসহ অন্যান্য তথ্য যাচাইয়ের পর চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্ত করা হবে।

সতর্কীকরণ

বিজ্ঞপ্তিতে সতর্ক করে বলা হয়, ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে নিয়োগের ক্ষেত্রে কোনো প্রকার আর্থিক লেনদেনে জড়িত হলে গ্রেপ্তার ও নিয়োগ বাতিল করা হবে। আবেদনপত্রে কোনো মিথ্যা বা ভুল তথ্য দিলে প্রার্থী বাংলাদেশ পুলিশে নিয়োগের অযোগ্য বলে বিবেচিত হবেন।

>> আবেদনের নিয়মের ভিডিও টিউটোরিয়াল : https://youtu.be/1zBAlSfeOmQ
>> নতুন নিয়মে কনস্টেবল নিয়োগের বাছাই পদ্ধতি, শারীরিক পরীক্ষার নমুনা ও ধাপ : https://www.youtube.com/watch?v=F5GQ-zboumg
>> ফরম পূরণের পদ্ধতি : http://police.teletalk.com.bd/trc/doc/howto.pdf

>> পুলিশ কনস্টেবল পদে নতুন নিয়মে নিয়োগ প্রক্রিয়া, আবেদনের নিয়ম ও শারীরিক পরীক্ষার ধাপসহ বিস্তারিত : https://edudaily24.com/%e0%a6%95%e0%a6%a8%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%9f%e0%a7%87%e0%a6%ac%e0%a6%b2-%e0%a6%aa%e0%a6%a6%e0%a7%87-%e0%a6%a8%e0%a6%a4%e0%a7%81%e0%a6%a8-%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a7%87-%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%af%e0%a6%bc%e0%a7%8b%e0%a6%97/

>> কনস্টেবল পদে কোন জেলায় পুরুষ ও নারী পদ কতটি : https://edudaily24.com/%e0%a6%95%e0%a6%a8%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%9f%e0%a7%87%e0%a6%ac%e0%a6%b2-%e0%a6%aa%e0%a6%a6-%e0%a6%95%e0%a7%8b%e0%a6%a8-%e0%a6%9c%e0%a7%87%e0%a6%b2%e0%a6%be%e0%a7%9f-%e0%a6%95%e0%a6%a4%e0%a6%9f%e0%a6%bf-%e0%a7%a8%e0%a7%a6%e0%a7%a8%e0%a7%a8/

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

Bangladesh Police constable job circular 2022
Bangladesh Police Constable Job Circular 2022

>> Police constable job circular 2022 pdf download link : https://edudaily24.com/wp-content/uploads/police-constable-job-circular-2022-pdf-feb.pdf
>> কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তিটি (২০২২) স্পষ্ট (image) দেখতে ক্লিক করুন : https://i.imgur.com/P4CSFnU.jpeg

অনলাইনে কনস্টেবল পদে আবেদনের নিয়ম [ Video ]

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button