খবর

করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরি হচ্ছে

করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরি হচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও)। চিনেই হুবেই প্রদেশের উহান শহর থেকে উৎপত্তি হওয়া এ ভাইরাসে আক্রান্ত হয়ে ১৮০০-এরও বেশি লোকের মৃত্যু হয়েছে। চীন ও চীন নিয়ন্ত্রিত স্বায়ত্বশাষিত অঞ্চলসহ এ পর্যন্ত ৩০টি দেশে কম-বেশি এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। চীনা সরকারের দেওয়া হিসেব অনুযায়ী ১৬ ফেব্রুয়ারি ২০২০ তারিখ পর্যন্ত ৭১,৪৪২ জন করোনা ভাইরাসে (COVID-19) আক্রান্ত হয়েছেন। যাদের অধিকাংশই হুবেই প্রদেশের বাসিন্দা।

করোনা ভাইরাসের কোনো প্রতিষেধক এখনো আবিষ্কার না হলেও এ নিয়ে কাজ চলছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিওএইচও)। সংস্থাটির দাবি, চলতি বছরের (২০২০) মাঝামাঝিতে করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরির সম্ভাবনা রয়েছে।

প্রতিষেধক আবিষ্কার না হওয়ার কারণেই যথাযথ চিকিৎসা নেওয়া যাচ্ছে না রোগীদের। এ কারণেই মৃতের সংখ্যা বাড়ছে। প্রতিদিন গড়ে ১০০ থেকে ১৫০ জন লোক মারা যাচ্ছে। বিভিন্ন গণমাধ্যমে এমনও খবর আসছে- যেসব রোগী ঝুকিপূর্ণ অবস্থায় আছে অর্থাৎ যাদের থেকে এ ভাইরাস ছড়িয়ে অন্য সুস্থ্য মানুষ আক্রান্ত হওয়ার আশঙ্কা আছে তাদেরকে মেরে ফেলা হচ্ছে। তাই চীনের অনেক রোগী নিজেদের ভাইরাস আক্রান্ত হওয়ার কথা গোপন রাখছেন। এ অবস্থায় বাড়ি বাড়ি গিয়ে রোগী সনাক্তের কাজ করছেন চিকিৎসকরা।

Rate this post

প্রাসঙ্গিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page