শিক্ষা বার্তা

কলেজের একাদশ শ্রেণির ভর্তিতে আবেদন সাড়ে ১৩ লাখ

২০২০-২১ শিক্ষাবর্ষে কলেজের একাদশ শ্রেণির ভর্তিতে আবেদন করেছে সাড়ে ১৩ লাখ ভর্তিচ্ছু শিক্ষার্থী। একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়ার প্রথম ধাপে সারাদেশে মোট সাড়ে ১৩ লাখ শিক্ষার্থী অনলাইনে আবেদন করেছে। এর মধ্যে শুধু ঢাকা বোর্ডের কলেজগুলোতেই আবেদন করেছে ৩ লাখ ৯৪ হাজারের বেশি শিক্ষার্থী। প্রথম ধাপে আবেদনের সময় শেষ হয়েছে ২০ আগস্ট ২০২০ তারিখ রাত ১২টায়।

২০ আগস্ট (বৃহস্পতিবার) রাত সাড়ে ১০টায় ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ গণমাধ্যমকে এসব তথ্য জানান।

এ বছর মাধ্যমিক পরীক্ষায় পাশ করা শিক্ষার্থীদের মধ্যে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করেনি ২ লাখ ৫১ হাজার শিক্ষার্থী।

জানা গেছে, চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষায় অংশ নেয় ২০ লাখ ৪০ হাজার ২৮ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছিলেন।

অনলাইনে আবেদন করা যাবে http://www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটে। আর আবেদন ফি জমা দিতে হবে নগদ, সোনালী ব্যাংক, টেলিটক, বিকাশের মাধ্যমে।

একজন ভর্তিচ্ছু শিক্ষার্থী কমপক্ষে ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজ চয়েজ বা পছন্দ তালিকায় ক্রমানুসারে রেখে আবেদন করতে পারবে। এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ও পছন্দক্রমের ভিত্তিতে উপযুক্ত কলেজে ভর্তির জন্য শিক্ষার্থীকে মনোনিত করা হবে।

* একাদশ শ্রেণিতে এইচএসসি ও আলিম শিক্ষার্থীদের ভর্তির সময়সূচি অনুযায়ী ভর্তির জন্য ১ম দফায় অনলাইনে আবেদন প্রক্রিয়া নির্ধারিত ছিল ৯ আগস্ট থেকে ২০ আগস্ট ২০২০ তারিখ পর্যন্ত। প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ২৫ আগস্ট ২০২০ রাত ৮টায়।

শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে ২৬ আগস্ট থেকে ৩০ আগস্ট রাত ৮টা পর্যন্ত। শিক্ষার্থী সিলেকশন নিশ্চায়ন না করলে ১ম পর্যায়ের সিলেকশন এবং আবেদন বাতিল হবে।

* দ্বিতীয় পর্যায়ে আবেদন প্রক্রিয়া ৩১ আগস্ট থেকে শুরু হবে, চলবে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। পছন্দক্রম অনুসারে ১ম মাইগ্রেশনের ফল প্রকাশ হবে ৪ সেপ্টেম্বর রাত ৮টায়। আর দ্বিতীয় পর্যায়ের আবদনের ফল প্রকাশ হবে একই দিন (৪ সেপ্টেম্বর) রাত ৮টাতেই।

দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থেীদের সিলেকশন নিশ্চায়ন ৫ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত। শিক্ষার্থী সিলেকশন নিশ্চায়ন না করলে ২য় পর্যায়ের সিলেকশন এবং আবেদন বাতিল হবে।

* তৃতীয় পর্যায়ের আবেদন প্রক্রিয়া চলবে ৭ ও ৮ সেপ্টেম্বর। পপছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশনের ফল এবং ৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ হবে ১০ সেপ্টেম্বর রাত ৮টায়।

তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীর সিলেকশন নিশ্চায়ন করতে হবে ১১ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। সিলেকশন নিশ্চায়ন না করলে আবেদন বাতিল বলে গণ্য হবে আর কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ হবে ১৩ সেপ্টেম্বর সকাল ৮টায়। ভর্তি চলবে ১৩ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button