শিক্ষা বার্তা

ক্লাসে রোল থাকবে না

স্কুলে অসম প্রতিযোগিতা বন্ধে ক্লাসে রোল নম্বর থাকবে না। মাধ্যমিক পর্যায়ের সব ক্লাসে শিক্ষার্থীদের রোল নম্বর পদ্ধতি বাতিল করে প্রতিটি শিক্ষার্থীর একটি স্বতন্ত্র আইডি নম্বর দেয়া হবে। এই আইডি ও শিক্ষার্থীদের নাম অনুযায়ী উপস্থিতি বা হাজিরা নেয়া হবে। আজ (মঙ্গলবার, ২৯ ডিসেম্বর ২০২০) পাঠ্যপুস্তক বিতরণ-২০২১ ও সমসাময়িক বিষয় নিয়ে ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, “করোনার কারণে এ বছর (২০২০) দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ কারণে আমরা ক্লাস পরীক্ষা নিতে পারিনি। সংসদ টিভি, অনলাইন মাধ্যম ও অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের পঠন জ্ঞান অর্জন করা হচ্ছে। এতে প্রায় ৮৭ শতাংশ শিক্ষার্থী অংশ নিয়েছে। সেখানে বিভিন্ন পর্যায়ে অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলেও অনলাইন ক্লাস ও অ্যাসাইনমেন্ট কার্যক্রম অব্যাহত রাখা হবে।”

তিনি আরো জানান, “আমরা শিক্ষার্থীদের একটি ইউনিক আইডি দেয়ার কাজ করছি। এর মাধ্যমে তার শিক্ষাজীবন শেষ করবে। রোল নম্বরের পরিবর্তে আমরা সেই ইউনিক আইডি দেয়ার কাজ শুরু হয়েছে। ক্লাসে ইউনিক আইডির মাধ্যমে শিক্ষার্থীকে চিহ্নিত করা হবে।”

এ সময় উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা এবং বিভিন্ন শিক্ষা বোর্ড চেয়ারম্যানরা।

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button