ভর্তি তথ্য

গুচ্ছ ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ PDF | এ (বিজ্ঞান) ইউনিটের পূর্ণাঙ্গ MCQ উত্তর

আজকের গুচ্ছ ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ PDF (GST A unit / ক ইউনিট বা বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রশ্নের ১০০% নির্ভুল MCQ উত্তর এখানে দেওয়া হলো। দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় সমূহের গুচ্ছ পদ্ধতির এই A ইউনিটের পরীক্ষা ৩ জুন ২০২৩ তারিখ দুপুর ১২টায় অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষার সময়কাল ছিল ১ ঘণ্টা। পরীক্ষায় পাস মার্ক নির্ধারণ করা হয়েছে ৩০ নম্বর। দেশের ২২টি সরকারি বা পাবলিক বিশ্ববিদ্যালয় এই গুচ্ছ পদ্ধতির ভর্তি কার্যক্রমে অংশ নিয়েছে। আবেদনের সময়সীমা শেষ হয়েছে ৩০ এপ্রিল ২০২৩। ফলাফল প্রকাশ হবে অনলাইনে (https://gstadmission.ac.bd) ৮ জুন ২০২৩ তারিখের মধ্যে।

এক নজরে:

গুচ্ছ এ ইউনিটে প্রতি আসনের বিপরীতে প্রার্থী ১৩ জন

গুচ্ছ ভর্তি কার্যক্রমে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (জিএসটি) ২০২২-২৩ সেশনে বিজ্ঞান অনুষদের (এ ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে ২২টি বিশ্ববিদ্যালয়ে ১২ হাজার ৯০৬ আসনের বিপরীতে লড়েছেন একলাখ ৬৬ হাজার ৯৩৩ জন ভর্তিচ্ছু। গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো এ ইউনিটে মোট আসন সংখ্যা ৯ হাজার ৮৭৫ টি। 

এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় ‘এ’, ‘বি’ এবং ‘সি’ তিন ইউনিটে সারা দেশ থেকে তিন লাখ দুইহাজার ২৩১ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এর মধ্যে ‘বি’ ইউনিটে (মানবিক) ৯৬ হাজার ৪৩৪ জন, ‘সি’ ইউনিটে (বাণিজ্য) ৩৯ হাজার ৮৬৪ জন এবং ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) একলাখ ৬৬ হাজার ৯৩৩ জন শিক্ষার্থী আবেদন করেন।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এর আগে গত ২০ মে ২০২৩ ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

গুচ্ছ ভর্তি পরীক্ষার সময়সূচি ২০২৩

অনুষদ / বিভাগ ভর্তি পরীক্ষার তারিখ
মানবিক ২০ মে ২০২৩
বিজ্ঞান ২৭ মে ২০২৩
ব্যবসায় শিক্ষা ৩ জুন ২০২৩
ফলাফল প্রকাশ ৮ জুন ২০২৩ তারিখের মধ্যে
গুচ্ছ ভর্তি পরীক্ষার সময়সূচি ২০২৩

গুচ্ছ ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | গুচ্ছ এ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | গুচ্ছ বিজ্ঞান অনুষদ প্রশ্ন সমাধান ২০২৩ | GST A unit question solution 2023

গুচ্ছ এ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | গুচ্ছ ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | গুচ্ছ বিজ্ঞান অনুষদ প্রশ্ন সমাধান ২০২৩ | GST A unit question solution 2023 (1)
গুচ্ছ এ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | গুচ্ছ ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | গুচ্ছ বিজ্ঞান অনুষদ প্রশ্ন সমাধান ২০২৩ | GST A unit question solution 2023 (1)
গুচ্ছ এ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | গুচ্ছ ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | গুচ্ছ বিজ্ঞান অনুষদ প্রশ্ন সমাধান ২০২৩ | GST A unit question solution 2023 (2)
গুচ্ছ এ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | গুচ্ছ ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | গুচ্ছ বিজ্ঞান অনুষদ প্রশ্ন সমাধান ২০২৩ | GST A unit question solution 2023 (2)
গুচ্ছ এ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | গুচ্ছ ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | গুচ্ছ বিজ্ঞান অনুষদ প্রশ্ন সমাধান ২০২৩ | GST A unit question solution 2023 (3)
গুচ্ছ এ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | গুচ্ছ ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | গুচ্ছ বিজ্ঞান অনুষদ প্রশ্ন সমাধান ২০২৩ | GST A unit question solution 2023 (3)

গুচ্ছ এ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | গুচ্ছ ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | গুচ্ছ বিজ্ঞান অনুষদ প্রশ্ন সমাধান ২০২৩ | GST A unit question solution 2023 (4)
গুচ্ছ এ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | গুচ্ছ ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | গুচ্ছ বিজ্ঞান অনুষদ প্রশ্ন সমাধান ২০২৩ | GST A unit question solution 2023 (4)

গুচ্ছ ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ যেভাবে পাওয়া যাবে

GST admission result 2023 জানতে সরাসরি এই লিংকে ক্লিক করুন : https://gstadmission.ac.bd/login-id

ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। লগইন করার পর আপনার ফলাফল (result) দেখতে পারবেন।

আইডি বা পাসওয়ার্ড ভুলে গেলে বা মোবাইল নাম্বার পরিবর্তন করতে চাইলে করণীয়

আইডি বা পাসওয়ার্ড ভুলে গেলে উদ্ধার (Password recover) করতে পারবেন। অথবা মোবাইল নাম্বার পরিবর্তন করতে চাইলেও পারবেন। এসব অপশনের জন্য ক্লিক করুন : https://gstadmission.ac.bd/password-recoveryhttps://gstadmission.ac.bd/password-recovery লিংক থেকে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩

অনুষদ / বিভাগভর্তি পরীক্ষার তারিখ
মানবিক২০ মে ২০২৩
বিজ্ঞান ২৭ মে ২০২৩
ব্যবসায় শিক্ষা৩ জুন ২০২৩
ফলাফল প্রকাশ২৩ মে ২০২৩ (বি ইউনিট)
গুচ্ছ ভর্তি পরীক্ষার সময়সূচি ২০২৩

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি, গাইড লাইন / সিলেবাস ও দরকারি লিংক

ভর্তি আবেদনের তারিখ১৮-০৪-২০২৩ থেকে ৩০-০৪-২০২৩
ভর্তি বিজ্ঞপ্তি / Admission circular pdfDownload (Click)
ভর্তি আবেদনের গাইডলাইনDownload (Click)
আবেদন ফরম পূরণের লিংকhttps://gstadmission.ac.bd
প্রসপেক্টাসDownload (Click)
গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ও দরকারি লিংক

গুচ্ছ ভর্তি পরীক্ষা মানবণ্টন ২০২৩

গুচ্ছ ভর্তি পরীক্ষা মানবণ্টন ২০২৩
গুচ্ছ ভর্তি পরীক্ষা মানবণ্টন ২০২৩

গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩ : থাকছে ২২ পাবলিক বিশ্ববিদ্যালয়

সভা সূত্রে জানা গেছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভার কারণে গুচ্ছের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের সময় একদিন পিছিয়ে দেওয়া হয়েছে। ১৭ এপ্রিল ২০২৩ তারিখ রাতে গুচ্ছের ওয়েবসাইটে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। আর ১৮ এপ্রিল ২০২৩ তারিখে পত্রিকায় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম শান্তনু দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ১৮ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত গুচ্ছ ভর্তির আবেদন গ্রহণ চলবে। ভর্তি পরীক্ষা শুরু হবে ২০ মে।

তিনি আরো বলেন, ২০ মে ২০২৩ তারিখ মানবিক অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা হবে ২৭ মে। আর ৩ জুন ব্যবসায় শিক্ষা শাখা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৮ জুন ২০২৩ তারিখের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে। এই সমন্বিত ভর্তি পরীক্ষায় সুযোগ পাওয়াদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন ২০ জুন থেকে শুরু হয়ে চলবে ৩০ জুন পর্যন্ত।

এদিকে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় এবারও ২২ বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করবে বলে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বছর গুচ্ছ যেভাবে চলছিল এবারও সেভাবেই চলবে। এটি চূড়ান্ত। আগামীকাল সোমবার রাতে গুচ্ছের ওয়েবসাইটে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। 

এ প্রসঙ্গে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম শান্তনু গণমাধ্যমকে জানান, গত বছর যারা গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল তারা সকলেই থাকছে। ২২ বিশ্ববিদ্যালয়ের সমন্বয়েই গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে, ১৫ এপ্রিল ২০২৩ তারিখে রাষ্ট্রপতির নির্দেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে একটি প্রজ্ঞাপনে ২২ বিশ্ববিদ্যালয়কে গুচ্ছে থাকার আদেশ দেওয়া হয়। আদেশে বলা হয়ে, মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়সমূহের চ্যান্সেলরের অভিপ্রায় অনুযায়ী বিগত সময়ে যে সকল পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় যুক্ত ছিল তাদের অংশগ্রহণে ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে দায়িত্ব প্রদান করা হলো।

একইসঙ্গে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ হতে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নেয়ার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে ইউজিসিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

২০২২ – ২০২৩ শিক্ষাবর্ষে GST গুচ্ছভূক্ত বিশ্ববিদ্যালয়সমূহে ভর্তি কার্যক্রম

 প্রাথমিক আবেদনের যোগ্যতা

ইউনিট Aবিজ্ঞান শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৮.০০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখাসহ মাদ্রাসা বোর্ড (বিজ্ঞান) এবং ভোকেশনাল (এইচএসসি) বিজ্ঞান শাখা হিসাবে বিবেচিত হবে।
ইউনিট Bমানবিক শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.০০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বোর্ডের মানবিক শাখাসহ মিউজিক, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা বোর্ড (সাধারণ, মুজাব্বিদ) মানবিক শাখা হিসাবে বিবেচিত হবে।
ইউনিট Cবাণিজ্য শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.৫০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বোর্ডের বাণিজ্য শাখাসহ ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ব্যবসায় ব্যবস্থাপনা (এইচএসসি) এবং ডিপ্লোমা ইন কমার্স বাণিজ্য শাখা হিসাবে বিবেচিত হবে।
জিসিই-এর ক্ষেত্রে আইজিসিএসই (O লেভেল) পরীক্ষায় কমপক্ষে ৩টি বিষয়ে B গ্রেডসহ ৫টি বিষয়ে পাস এবং আইএএল (A লেভেল) পরীক্ষায় কমপক্ষে ২টি বিষয়ে B গ্রেডসহ ৩টি বিষয়ে পাস থাকতে হবে। এক্ষেত্রে অনলাইনে সংশ্লিষ্ট নম্বরপত্র আপলোডসহ আবেদনের পর সমমান ও যোগ্যতা নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদনক্রমে আবেদন করতে হবে।
২০২২ – ২০২৩ শিক্ষাবর্ষে GST গুচ্ছভূক্ত বিশ্ববিদ্যালয়সমূহে ভর্তি কার্যক্রম

গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয় তালিকা ২০২৩

কোন কোন বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নেবে

 সাধারন বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কৃষি বিশ্ববিদ্যালয়
১. জগন্নাথ বিশ্ববিদ্যালয়১২. শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়১. বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
২. ইসলামী বিশ্ববিদ্যালয়১৩. হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়২. শেখ মুজিব কৃষি বিশ্ববিদ্যালয়
৩. খুলনা বিশ্ববিদ্যালয়১৪. মাওলানা ভাষানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়৩. শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
৪. কুমিল্লা বিশ্ববিদ্যালয়১৫. নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়৪. সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়
৫. কাজী নজরুল বিশ্ববিদ্যালয়১৬. যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়৫. চট্টগ্রাম ভেটেনারি ও এ্যানিম্যাল সাইন্স ইউনিভার্সিটি
৬. বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়১৭. পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়৬. খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়
৭. বরিশাল বিশ্ববিদ্যালয়১৮. বঙ্গবন্ধু শেখ মুবিজ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়৭. পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
৮. রবীন্দ্র বিশ্ববিদ্যালয়১৯. রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়৮. হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়
৯. বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়২০. ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়**৩টি প্রকৌশল বিশ্ববিদ্যালয়  পৃথক ভাবে গুচ্ছ গঠন করেছে
১০. শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়২১. পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় 
১১. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ২২. চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় 
গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয় তালিকা ২০২৩

গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৩

গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৩ pdf [যোগ্যতা, সিলেবাস, মানবণ্টন] GST admission circular 2023 https://gstadmission.ac.bd
গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৩ pdf [যোগ্যতা, সিলেবাস, মানবণ্টন] GST admission circular 2023 https://gstadmission.ac.bd

গুচ্ছের বাইরে স্বতন্ত্রভাবে ভর্তি পরীক্ষায় অংশ নেবে যেসব বিশ্ববিদ্যালয়

  • ১। বাংলাদেশে প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)
  • ২। ঢাকা বিশ্ববিদ্যালয়
  • ৩। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
  • ৪। রাজশাহী বিশ্ববিদ্যালয়
  • ৫। চট্টগ্রাম বিশ্ববদ্যালয় এবং অন্যান্য
5/5 - (4 votes)

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button