চাকরির খবর

রেলওয়ে গেটম্যান এর কাজ কি | বেতন কত | ডিউটি কয় ঘণ্টা |নিয়োগ বিধান 2023

রেলওয়ে গেটম্যান এর কাজ কি, বেতন কত, গেইট কিপার বা গেটম্যান এর দায়িত্ব, নিয়োগ বিধান ইত্যাদি নিয়ে এই পোস্টে বিস্তারিত আলোচনা করা হলো| উল্লেখ্য, ১০ মে ২০২৩ তারিখে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ ২০২৩ (গেইট কিপার / গেইটম্যান) সার্কুলার প্রকাশিত হয়েছে। রাজস্ব খাত ভুক্ত গেইট কিপার (গেইটম্যান) পদে ১৫০৫ জন নিয়োগ দেবে Bangladesh Railway (https://railway.gov.bd)। এসএসসি বা সমমান পাস প্রার্থীরা গেইট কিপার বা গেইটম্যান পদের জন্য আবেদন করতে পারবেন। আবেদন করতে হবে ডাকযোগে। আবেদনের তারিখ ১৪ মে ২০২৩ থেকে ৩১ মে ২০২৩।

 

 

রেলওয়ে নিয়োগ ২০২৩

নিয়োগ প্রতিষ্ঠান বাংলাদেশ রেলওয়ে
পদের নাম গেইট কিপার / গেইটম্যান
পদের সংখ্যা ১৫০৫টি
আবেদনের তারিখ ১৪ থেকে ৩১ মে ২০২৩
আবেদনের মাধ্যম ডাকযোগে
আবেদন ফি ১০০ টাকা
অফিসিয়াল ওয়েবসাইট https://railway.gov.bd

 

 

রেলওয়ে গেটম্যান এর কাজ কি ও ডিউটি

 

রেলওয়ে গেইট কিপারের কাজ কি, এ ব্যাপারে অনেকেরই স্বচ্ছ ধারনা নেই। আমরা কিন্তু প্রায়ই বিভিণ্ন সড়কের উপর দিয়ে রেললাইন যেতে দেখেছি। যেসব রেললাইন মেইন কোনো কোনো ক্ষেত্রে সড়ক রোড বা হাইওয়ে রোডের মাঝ দিয়ে স্থাপিত হয়েছে, সেসব জায়গায় দুর্ঘটনা থেকে রক্ষার জন্য গেট রয়েছে। এসব গেটে ট্রাফিকের দায়িত্ব পালন করেন গেইটম্যান বা গেইট কিপার পদের কর্মীরা।

ডিউটি সাধারণত বিধি মোতাবেক স্বাভাবিক কর্মঘণ্টা। রোস্টার বা পালা করে একাধিক গেইট কিপার বা গেটম্যান একটি গেইটে দিন ও রাতের নির্দিষ্ট সময় দায়িত্ব পালন (Duty) করেন।

 

 

গেইট কিপার পদের বেতন কত ?

 

বাংলাদেশ রেলওয়েতে গেইট কিপার পদটি একটি স্থায়ী পদ। এই পদের কর্মীরা ২০তম গ্রেডে বেতন পান। মাসিক বেতন স্কেল ৮,২৫০-২০,০১০ টাকা।

 

গেইট কিপার পদের নিয়োগ বিধান

রেলওয়ের গেইট কিপার বা গেটম্যান পদটি একটি সরকারি রাজস্ব খাতভুক্ত স্থায়ী পদ। সরাসরি নিয়োগের মাধ্যমে এই পদে জনবল নেওয়া হয়। নিয়োগ বিধিমালা সংক্রান্ত বিস্তারিত জানতে এই পোস্টের নিচে রেলওয়ে নিয়োগ বিধিমালা PDF দেওয়া হয়েছে। এটি ডাউনলোড করতে পারেন।

 

 

গেইট কিপার পদে আবেদনের যোগ্যতা

 

  • ন্যূনতম এসএসসি বা সমমানের পরীক্ষায় পাস হলে পুরুষ/নারী প্রার্থীরা আবেদন করা যাবে।
  • ২ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

 

 

আবেদনের ক্ষেত্রে প্রার্থীর বয়স

সাধারণ প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর।

 

 

যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবে

 

সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে এতিম, শারীরিক প্রতিবন্ধী ও রেলওয়ে পোষ্য কোটার সব জেলার প্রার্থীরা আবেদনের সুযোগ পাবেন।

 

  • আবেদনের সময়সীমা : ১৪ মে ২০২৩ থেকে ৩১ মে ২০২৩।
  • আবেদনের মাধ্যম : ডাকযোগে

 

 

রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ গেইট কিপার / গেইটম্যান

 

রেলওয়ে নিয়োগ ২০২৩ গেইট কিপার | ১৫০৫ গেইটম্যান নিয়োগ দেবে Railway | আবেদন ফরম - Bangladesh railway job ciruclar 2023 Gate man / Gate keeper
রেলওয়ে নিয়োগ ২০২৩ গেইট কিপার | ১৫০৫ গেইটম্যান নিয়োগ দেবে Railway | আবেদন ফরম – Bangladesh railway job ciruclar 2023 Gate man / Gate keeper

 

 

Bangladesh railway job circular 2023 pdf

 

 

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিধিমালা PDF

 

5/5 - (3 votes)

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button