শিক্ষা বার্তা

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ করার দাবিতে মানববন্ধনের ডাক

করোনার কারণে সরকারি চাকরির বহু বিজ্ঞপ্তি আটকে গেছে‌। ফলে সাম্প্রতিক মাসগুলোতে বয়স ৩০ পেরোবে, এমন লাখ লাখ প্রার্থী চাকরির আবেদনের সুযোগ থেকে বঞ্চিত হবে।

করোনাকালীন এই ক্ষতিগ্রস্ততায় সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে ৩২ করার দাবিতে ২৭ জুন ২০২১ (রবিবার) মানবন্ধন করবে ৩২ প্রত্যাশীরা। সকাল সাড়ে ১০টায় রাজধানীর শাহবাগে মানববন্ধন অনুষ্ঠিত হবে।

২৬ জুন চাকরির বয়সসীমা ৩২ করার দাবিতে আন্দোলনরত যুব প্রজন্মের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনার পরিস্থিতির কারণে দেশের সকল বয়সী শিক্ষার্থীদের জীবন থেকে দেড় বছর কেড়ে নিয়েছে, এখন যা দুই বছরে ধাবমান। প্রাপ্ত তথ্য অনুযায়ী, করোনাকালে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশের পরিমাণ ৮৭ শতাংশ কমে ১৩ শতাংশে উপনীত হয়েছে। সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ হওয়ায় প্রায় দুই লাখ পরীক্ষার্থী চাকরিতে আবেদনের যোগ্যতা হারাতে চলেছেন। অন্যদিকে বেকারত্বের হার ২০ শতাংশ থেকে থেকে ৩৫ শতাংশে উন্নীত হয়েছে যা সামনে আরও বৃদ্ধি পাবে৷ সারা দেশজুড়ে দাবি উঠেছে সকলের জীবন থেকে হারিয়ে যাওয়া এই দুই বছর বিবেচনা করে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে ৩২ বছরে উন্নীত করা হোক।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ১৯৯১ সালে শেষবার সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ২৭ থেকে বৃদ্ধি করে ৩০ করা হয় যখন গড় আয়ু ছিলো ৫৭ বছর । এই ৩০ বছরে গড় আয়ু ১৬ বছর বৃদ্ধি পেয়ে ৭৩ বছর হলেও বৃদ্ধি পাই নাই চাকরিতে প্রবেশের বয়সসীমা। ২০১১ সালে এসে অবসরের বয়সসীমা বেড়ে হয় ৫৯ আর মহান মুক্তিযোদ্ধাদের জন্য হয় ৬০। অবসরের বয়স যেহেতু ২ বছর বৃদ্ধি পেয়েছে সেক্ষেত্রে চাকরিতে প্রবেশের বয়স ২ বছর বৃদ্ধি করলে সেটাও আর সাংঘর্ষিক হয় না। সবকিছু বিবেচনায় চাকরির বয়সসীমা ৩২ বছর করা এখন সময়ের দাবি।

⏩ দরকারি কন্টেন্ট পেতে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন
https://youtube.com/channel/UCl80AR1Q6cqe36iCQxLrgrg

সরকারি চাকরিপ্রত্যাশী যুব প্রজন্মের দাবি:
করোনায় শিক্ষার্থীদের প্রায় ২ বছর সময় জীবন থেকে অতিবাহিত হতে চলেছে। তাই করোনাকালীন সরকারের সকল প্রণোদনার পাশাপাশি মুজিববর্ষের ও স্বাধীনতার ৫০ বছর পূর্তির বছরে আমরা বেকার যুবকরা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নিকট ‘প্রণোদনা স্বরূপ’ সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করার দাবি জানাচ্ছি।

চাকরিপ্রত্যাশী যুব প্রজন্মের টিম লিডাররা বলেছেন গত তিনমাস ধরে বিভিন্ন ধরনের কর্মসুচি পালন করে আসছি। বিভিন্ন মন্ত্রনালয়ের দফতরে গিয়ে স্মারকালিপি ও খোলা চিঠি দিয়ে আসছি। বিষয়টি নিয়ে সংসদে বলার জন্য দেশের অনেক সাংসদদের অবগত করেছি। এছাড়াও শাহবাগে মানববন্ধন, গণসাক্ষর, ও সংসদ ভবন এলাকায় মৌনসমাবেশ করেছি।

আব্দুন নুর নাহিদ

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button