চাকরির প্রস্তুতি

চাকরি সহায়ক বই ‘চাকরির চাবিকাঠি’

চাকরিপ্রার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে এমন সব নিয়োগ পরীক্ষার প্রস্তুতি, কৌশল ও কায়দাকানুন নিয়ে প্রকাশিত হয়েছে ‘চাকরির চাবিকাঠি’। চাকরি সহায়ক বইটি লিখেছেন লিখেছেন ক্যারিয়ারবিষয়ক লেখক আরাফাত শাহরিয়ার, প্রকাশ করেছে শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা ‘অন্যধারা’।

ছাত্রাবস্থাতেই ক্যারিয়ার পরিকল্পনা করে সে অনুযায়ী নিজেকে তৈরি করতে পারলে চাকরির পেছনে ছুটতে হবে না, চাকরিই খুঁজে নেবে। বইটির শুরুতেই রয়েছে ক্যারিয়ার পরিকল্পনা নিয়ে দরকারি পরামর্শ। তুমুল প্রতিযোগিতামূলক সব নিয়োগ পরীক্ষার জন্য কোন কোন বই পড়তে হবে, এ নিয়ে আলোচনা করা হয়েছে বইটির দ্বিতীয় অধ্যায়ে।

বইটির একটি অধ্যায়ে রয়েছে প্রথমবার পরীক্ষা দিয়েই চাকরি হয়েছে এমন কয়েকজন তরুণের অভিজ্ঞতা ও সাফল্যের গল্প।
তুমুল প্রতিযোগিতামূলক বিসিএস পরীক্ষায় সাফল্যের চাবিকাঠি কী হতে পারে, কীভাবে প্রস্তুতি নিতে হবে এ নিয়ে আলোচনা করা হয়েছে একটি অধ্যায়ে। বিভিন্ন সরকারি ব্যাংকে অফিসার, সিনিয়র অফিসার নিয়োগ এবং বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি ও ভালো করার টেকনিক নিয়েও পরামর্শ আছে বইটিতে।

সারা দেশে আছে প্রায় ১৯ হাজার বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়, সাড়ে তিন হাজার কলেজ ও সাড়ে ৯ হাজার মাদ্রাসা। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের নিয়োগপ্রক্রিয়া, শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি, প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষায় ভালো করার কৌশল ও প্রস্তুতিসহ নিয়ে দরকারি আলোচনা আছে ‘চাকরির চাবিকাঠি’ বইটিতে।

সাব-ইন্সপেক্টর, সার্জেন্ট ও কনস্টেবল পদে নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিয়ে তথ্যবহুল আলোচনা রয়েছে বইটিতে। সাব-রেজিস্ট্রার নিয়োগ পরীক্ষা নিয়ে পরামর্শ দিয়েছেন ২০১৬ সালের সাব-রেজিস্ট্রার নিয়োগ পরীক্ষায় মেধাতালিকায় প্রথম নিয়োগপ্রাপ্ত মো. হযরত আলী। বইটির একটি অধ্যায়ে মিলবে সহকারী জজ বা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ পরীক্ষার প্রস্তুতি, আবেদন প্রক্রিয়াসহ বিস্তারিত তথ্য। আইন পেশায় নিয়োজিত হতে কী করতে হবে, সে বিষয়েও দরকারি তথ্য আছে বইটিতে।

বাংলাদেশ বিমানসহ বিভিন্ন দেশি-বিদেশি বিমান সংস্থার পাইলট হতে চাইলে কী করতে হবে এ নিয়ে ‘চাকরির চাবিকাঠি’ বইটিতে দরকারি নির্দেশনা পাওয়া যাবে। বিমান, নৌ ও সেনাবাহিনীর রোমাঞ্চকর পেশায় যারা নাম লেখাতে চান, তাদের জন্য একটি অধ্যায়ে তথ্যবহুল আলোচনা করা হয়েছে। এনজিও বা বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজের সুযোগ অনেক। বইটিতে এ নিয়েও রয়েছে দরকারি তথ্য।

উন্নত দেশগুলোতে দক্ষ কর্মীর চাহিদা অনেক, বেতনও কয়েক গুণ। তাই দেশে প্রয়োজনীয় প্রশিক্ষণ নিয়ে বিদেশে যাওয়া উচিত। নানা কারিগরি বিষয়ে সরকারের বিমেটের প্রশিক্ষণ, প্রশিক্ষণ কেন্দ্রের ঠিকানা, ফোন নম্বরসহ দরকারি তথ্য মিলবে বইটিতে। নিজেকে তৈরি করলে চাকরিই খুঁজে নেবে। হোটেল ম্যানেজমেন্ট, এয়ার হোস্টেস, নার্সিং, পোশাকশিল্প, ক্ষুদ্র ও কুটির শিল্প, মানবসম্পদ ব্যবস্থাপনা, ভিডিও এডিটিং, ফটোগ্রাফি, মোবাইল ইঞ্জিনিয়ারিং, কল সেন্টার, বিউটি পার্লার, হস্তশিল্প, সাংবাদিকতাসহ নানা বিষয়ে প্রশিক্ষণের খোঁজ দেওয়া হয়েছে বইটির শেষ অধ্যায়ে।

বেকারদের জন্য দরকারি ‘চাকরির চাবিকাঠি’ বইটির মুদ্রিত মূল্য ২৭০ টাকা (৩০ শতাংশ কমিশনে পাওয়া যাচ্ছে মাত্র ১৮৯ টাকায়)। বইমেলায় অন্যধারার স্টলে (১৪৪, ১৪৫, ১৪৬ ও ১৪৭) বইটি পাওয়া যাচ্ছে। অনলাইনে www.rokomari.com/book/210991 লিংক থেকেও সংগ্রহ করা যাবে। রকমারিতে ১৬২৯৭ ও ০১৫১৯৫২১৯৭১ নম্বরে ফোন করেও অর্ডার করা যাবে। অন্যধারা প্রকাশনীর বিক্রয়কেন্দ্র ৩৮/২-ক, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকেও বইটি সংগ্রহ করা যাবে।

Job or career-related book Chakrir Chabikathi
চাকরি সহয়াক বই চাকরির চাবিকাঠি
Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button