ফিচার

চাকরির জন্য নিজেকে ফিট করুন ৬ উপায়ে

একজন চাকরিরত অদক্ষ কর্মীর চেয়ে একজন দক্ষ ফ্রেশার অনেক এগিয়ে। একজন ফ্রেশারের জন্য চাকরির প্রতিদ্বন্দ্বিতায় এটিই সবচেয়ে বড় মওকা। নিজেকে চাকরির জন্য প্রস্তুত করার এমন সব উপায় জানাচ্ছেন হাবিব তারেক

১. শুধু গতানুগতিক পড়াশোনা বা সনদের মধ্যেই নিজেকে গুটিয়ে রাখবেন না। নিজের বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট পেশাগত কোর্সও করে ফেলতে পারেন। যেমন—সিএ, এসিসিএ, সিপিএ, সিএমএ ইত্যাদি।

২. যে বিষয়ে পড়াশোনা করেছেন তার সঙ্গে সংশ্লিষ্ট চাকরির ক্ষেত্রগুলো কী কী, সেখানে কী ধরনের কাজ কিভাবে করতে হয়। এটা যত দূর জানবেন, নিজেকে ততটাই প্রস্তুত করতে পারবেন।

৩. এর আগে চাকরির অভিজ্ঞতা না থাকলে এ ঘাটতি কী দিয়ে পোষাবেন? একজন চাকরিরত অদক্ষ কর্মীর চেয়ে একজন দক্ষ ফ্রেশার অনেক এগিয়ে। তাই দক্ষতা বাড়ান আর তা তুলে ধরুন।

৪. বুদ্ধিমত্তা (আইকিউ) বাড়ান। যেকোনো ঘটনা বা বিষয় নিয়েই ভাবুন—কেন হলো, কিভাবে হলো। শুধু চাকরির পরীক্ষার জন্যই না, সারা জীবন বহু ক্ষেত্রে এ গুণ কাজে আসবে।

৫. চাকরির পরীক্ষা বা ইন্টারভিউর আগে প্রস্তুতির ব্যাঘাত ঘটবে কিংবা বাড়তি মানসিক চাপ তৈরি হবে—এমন সব কাজ বা অভ্যাস থেকে দূরে থাকুন। নিজেকে যতটা সম্ভব ফ্রি রাখুন।

৬. নিজের মধ্যে কী কী অযোগ্যতা আছে, সেগুলো খুঁজে বের করুন এবং এগুলোর সমাধান বা উন্নতির সঠিক উপায় ঠিক করুন। যেমন—যোগাযোগে অদক্ষতা, ইংরেজিতে দুর্বলতা ইত্যাদি।

চাকরির জন্য নিজেকে ফিট করুন ৬ উপায়ে
চাকরির জন্য নিজেকে ফিট করুন ৬ উপায়ে

সূত্র : কালের কণ্ঠ । চাকরি আছে । ১৯ জানুয়ারি ২০২০

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button