বৃত্তি

শিক্ষার্থীদের সাধারণ চিকিৎসা অনুদান আবেদন ফরম ও নিয়ম ২০২৩

শিক্ষার্থীদের সাধারণ চিকিৎসা অনুদান আবেদন ফরম ও নিয়ম ২০২৩ নিয়ে এই পোস্টে বিস্তারিত আলোচনা করা হলো। ৬ষ্ঠ থেকে স্নাতক ও সমমান শ্রেণির দুর্ঘটনায় গুরুতর আহত, অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের চিকিৎসা অনুদানের আবেদন শুরু হয়েছে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-আগস্ট প্রান্তের আবেদন গ্রহণ করা হচ্ছে। ৩১ আগস্ট ২০২৩ তারিখ পর্যন্ত চলবে এই আবেদন প্রক্রিয়া।

৯ জুলাই ২০২৩ তারিখে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে সই করেছেন ট্রাস্টের সহকারী পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন সোহাগ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দুর্ঘটনায় গুরুতর আহত চিকিৎসাধীন অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক ষষ্ঠ থেকে স্নাতক ও সমমান শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের এককালীন আর্থিক অনুদান প্রদান নির্দেশিকা, ২০১০ অনুসরণপূর্বক চিকিৎসা অনুদান প্রদান করা হবে।

চিকিৎসা অনুদান প্রাপ্তির জন্য শিক্ষার্থীকে- https://www.eservice.pmeat.gov.bd/medical লিংকে প্রবেশ করে অনলাইনে আবেদন করতে হবে। দুর্ঘটনায় গুরুতর আহত চিকিৎসাধীন শিক্ষার্থী প্রতি দুই মাস অন্তর বর্ণিত লিংক ব্যবহার করে অনলাইনে আবেদন দাখিল করতে পারবেন। একজন আহত শিক্ষার্থী তার চিকিৎসা মেয়াদে একবার মাত্র অনুদানের জন্য আবেদন করতে পারবেন।

এতে আরও বলা হয়, ই-চিকিৎসা অনুদান ব্যবহার নির্দেশিকা অনুসরণপূর্বক প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করে ষষ্ঠ থেকে স্নাতক ও সমমান শ্রেণির দুর্ঘটনায় গুরুতর আহত চিকিৎসাধীন শিক্ষার্থী চলতি বছরের আবেদনের জন্য ৯ জুলাই ২০২৩ খ্রি. থেকে ৩১ আগস্ট ২০১৩ খ্রি. তারিখ পর্যন্ত সিস্টেম ব্যবহার করে আবেদন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

প্রয়োজনীয় কাগজপত্র

  • ছবি
  • স্বাক্ষর
  • জন্ম নিবন্ধন সনদ
  • অভিভাবকের জাতীয় পরিচয়পত্র 
  • শিক্ষার্থী দরিদ্র পরিবারের সন্তান মর্মে শিক্ষা প্রতিষ্ঠানপ্রধানের সুপারিশ (নির্ধারিত ফর্মে) 
  • দুর্ঘটনার প্রমাণে জেলা পর্যায়ে সিভিল সার্জন/সরকারী হাসপাতালের ডাক্তার/উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার সুপারিশ (নির্ধারিত ফর্মে) 
  •  পিতা মাতা/অভিভাবকের কর্মরত প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়ন পত্র (প্রজাতন্ত্রের বেসামরিক কর্মে নিয়োজিত ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীর সন্তানগণের ক্ষেত্রে প্রযোজ্য) 

চিকিৎসা অনুদানের প্রাপ্তির সময়সীমা

  •  আবেদনের প্রাপ্তির ০৩-০৪ মাস পর অর্থ প্রেরণ করা হয়।
  • শিক্ষার্থী চিকিৎসা অনুদানের জন্য নির্বাচিত হলে তাঁর মোবাইলে এসএমএস-এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

চিকিৎসা অনুদান ফরম  

সাধারণ চিকিৎসা অনুদান আবেদন ফরম লিংক

Medical Treatment Help Form

চিকিৎসা অনুদান পরিসংখ্যান

দুর্ঘটনায় গুরুতর আহত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের এককালীন চিকিৎসা অনুদান প্রদান:

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে দুর্ঘটনায় গুরুতর আহত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের এককালীন চিকিৎসা অনুদান প্রদান করার ব্যবস্থা গ্রহণ করা হয়। এ লক্ষ্যে দুর্ঘটনায় গুরুতর আহত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের  এককালীন চিকিৎসা অনুদান প্রদান নির্দেশিকা, ২০২০ প্রণয়ন করা হয়। দুর্ঘটনার কারণে গুরুতর আহত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের এককালীন চিকিৎসা অনুদান প্রদানের ফলে অর্থাভাবে চিকিৎসা বঞ্চিত শিক্ষার্থীদের শিক্ষায় ব্যাঘাত ঘটবে না তথা তাদের শিক্ষা কার্যক্রমের ধারাবাহিকতা নিশ্চিত হবে। এ নির্দেশিকার আলোকে এককালীন ১০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত চিকিৎসা অনুদান হিসেবে প্রদান করা হচ্ছে।

অর্থবছরশিক্ষার পর্যায়ছাত্র সংখ্যা (জন)ছাত্রী সংখ্যা (জন)শিক্ষার্থীর সংখ্যা (জন)চিকিৎসা অনুদান (টাকায়)সর্বমোট (টাকায়)
২০১৪-১৫মাধ্যমিক০৬৯৫,০০০৯৫,০০০
উচ্চ মাধ্যমিক০০০০
স্নাতক০০০০
২০১৫-১৬মাধ্যমিক০৪৭০,০০০৭০,০০০.০০
উচ্চ মাধ্যমিক০০০০
স্নাতক০০০০
২০১৬-১৭মাধ্যমিক০৬১,২০,০০০১,৪৫,০০০
উচ্চ মাধ্যমিক০০০০
স্নাতক০১২৫,০০০
২০১৭-১৮মাধ্যমিক০১২৫,০০০৪৫,০০০.০০
উচ্চ মাধ্যমিক০০০০
স্নাতক০১২০,০০০
২০১৮-১৯মাধ্যমিক০১১০,০০০১০,০০০
উচ্চ মাধ্যমিক০০০০
স্নাতক০০০০
২০১৯-২০মাধ্যমিক০৪১,৪৫,০০০১,৯০,০০০
উচ্চ মাধ্যমিক০২৩৫,০০০
স্নাতক০১০১১০,০০০
২০২০-২১মাধ্যমিক২,২০,০০০৪,৬০,০০০
উচ্চ মাধ্যমিক৯০,০০০
স্নাতক১,৫০,০০০
২০২১-২২মাধ্যমিক২,০০,০০০৩,০০,০০০
উচ্চ মাধ্যমিক৫০,০০০
স্নাতক৫০,০০০
২০২২-২৩মাধ্যমিক১১১১৪,২০,০০০৮,৬০,০০০
উচ্চ মাধ্যমিক৩,০০,০০০
স্নাতক১,৪০,০০০
চিকিৎসা অনুদান পরিসংখ্যান
5/5 - (2 votes)

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button