ভর্তি তথ্য

চুয়েট রুয়েট কুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

চুয়েট রুয়েট কুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। সমন্বিত পদ্ধতিতে এই ৩ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হবে ৬ জুন ২০২২ সকাল ১০টা থেকে। আবেদনের শেষ সময় ১৯ জুন ২০২২ বিকাল ৫টা।

৩ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা ২০২২

বিশ্ববিদ্যালয়আসন সংখ্যা+সংরক্ষিতমোট আসন
চুয়েট৯২০+১১৯৩১
রুয়েট১০৬০-+৫১০৬৫
কুয়েট১২৩০+৫১২৩৫
মোট =৩২৩১

ভর্তির যোগ্যতা ২০২২

  • প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে
  • প্রার্থীদের অবশ্যই 2020 সালে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে বা সেপ্টেম্বর 2019 এবং আগস্ট 2020 এর মধ্যে একটি GCE “A” স্তরের শংসাপত্র পেতে হবে।

  • বাংলাদেশের যেকোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড / মাদ্রাসা শিক্ষা বোর্ড / কারিগরি শিক্ষা বোর্ড থেকে পাস করা শিক্ষার্থীদের 2017 বা 2018 সালের মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ 4.00 থাকতে হবে বা কমপক্ষে একটি সমমানের গ্রেডে উত্তীর্ণ হতে হবে। সমমানের পরীক্ষা।

  • বাংলাদেশের যেকোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক/আলিম/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা গণিত, পদার্থবিদ্যা, প্রতিটি বিষয়ে আলাদা আলাদা গ্রেড পয়েন্ট 5.00 পেতে হবে। রসায়ন ইংরেজি অর্থাৎ মোট গণিত, পদার্থবিদ্যা, রসায়ন এবং ইংরেজি বিষয়। গ্রেড পয়েন্ট 20.00 হতে হবে। বিদেশী শিক্ষা বোর্ড থেকে ইংরেজি ভার্সন/সমমান পরীক্ষায় উল্লিখিত বিষয়গুলোর অন্তত সমমানের পেতে হবে। এছাড়া বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হতে হলে সংশ্লিষ্ট প্রার্থীকে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানে ন্যূনতম গ্রেড পয়েন্ট ৪.০০ পেতে হবে।

  • প্রার্থী যদি GCE ‘O’ এবং GCE ‘A’ লেভেলে উত্তীর্ণ হন, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য, তাকে GCE ‘O’ লেভেল পরীক্ষায় গণিত, পদার্থবিদ্যা, রসায়ন এবং ইংরেজিতে আলাদাভাবে A গ্রেড পেতে হবে। . জিসিই ‘এ’ লেভেল পরীক্ষায় পদার্থবিদ্যা, রসায়ন ও গণিতে আলাদাভাবে ‘এ’ গ্রেড পেতে হবে। এছাড়া বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হতে হলে সংশ্লিষ্ট প্রার্থীকে জিসিই ‘এ’ লেভেল পরীক্ষায় জীববিজ্ঞানে কমপক্ষে ‘বি’ গ্রেট পেতে হবে।

  • বিদেশী শিক্ষা প্রতিষ্ঠান থেকে 2020 উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় ন্যূনতম 12 শিক্ষাবর্ষের অধ্যয়নের সময়সীমার মধ্যে প্রার্থীদের গণিত, পদার্থবিদ্যা, রসায়ন এবং ইংরেজি বিষয়ের প্রতিটিতে কমপক্ষে 60 শতাংশ বা সমমানের গ্রেড পেতে হবে। মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় প্রার্থীদের কমপক্ষে ৭০ শতাংশ বা সমমানের পেতে হবে।

ভর্তি আবেদন ফি

ক-গ্রুপ (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) – ১২০০ টাকা।
খ-গ্রুপ (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ) – ১৩০০ টাকা

TitleDate
Application submission starting date and time06 June 2022, Monday, 10:00 AM
Application submission closing date and time19 June 2022, Sunday, 05:00 PM
Application fee payment closing date and time20 June 2022, Monday, 05:00 PM
Publication of List of Candidates Eligible for Admission Test04 July 2022, Monday
Admission Test06 August, 2022, Saturday
KA: 10:00 AM to 12:30 PM
KHA: 10:00 AM to 01:45 PM
Admission Test Result Publication23 August, 2022, Tuesday

চুয়েট রুয়েট কুয়েট ভর্তি ২০২১-২০২২ শিক্ষাবর্ষ

cuet ruet kuet admission circular 2022
চুয়েট রুয়েট কুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

CUET RUET KUET Admission Circular 2022 pdf download link : https://admissionckruet.ac.bd/notice/notice_ckruet_admission_test_session_2021_22_31_05_2022.pdf

Rate this post

প্রাসঙ্গিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page