রকমারি

জমির নতুন মৌজা রেট তালিকা ২০২৪ [জমি রেজিস্ট্রেশন ফি]

জমির নতুন মৌজা রেট তালিকা ২০২৪ [জমি রেজিস্ট্রেশন ফি] সংক্রান্ত সম্প্রতি একটি প্রজ্ঞাপন জারি করেছে নিবন্ধন অধিদপ্তর। এই জমির নতুন এই মৌজা ফি ১ জানুয়ারি ২০২৩ তারিখ থেকে কার্যকর হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, সম্পত্তির সর্বনিম্ন বাজারমূল্য নির্ধারণ বিধিমালা-২০১০ (সংশোধিত ২০১২ ও ২০১৫) অনুযায়ী ২০২৩ ও ২০২৪ সালের জন্য প্রস্তুত করা বাজারমূল্য তালিকা ১ জানুয়ারি ২০২৩ থেকে পরবর্তী ২ বছরের জন্য কার্যকর হয়েছে।

 

 

তিন পার্বত্য জেলা ছাড়া ৬১ জেলায় নতুন এ মৌজা রেট ১ জানুয়ারি থেকেই কার্যকর হবে। শনিবার (৩১ ডিসেম্বর) সাপ্তাহিক ছুটির দিনে প্রতিটি জেলা রেজিস্ট্রার কার্যালয় থেকে নতুন রেট শিডিউল বহি সাবরেজিস্ট্রারদের কাছে সরবরাহ করা হয়। সরকারি হিসাবে মৌজাভিত্তিক জমির সর্বনিম্ন গড় বাজারমূল্য ধরে সংশোধিত মৌজা রেট নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ এই মূল্যের নিচে জমি নিবন্ধন করা যাবে না।

 

প্রস্তুত করা বাজারমূল্য সম্পর্কে কোনো আপত্তি থাকলে সংশ্লিষ্ট জেলার বাজারমূল্য নির্ধারণ কমিটির সদস্য সচিব বা নিবন্ধন অধিদফতরের মহাপরিদর্শক বরাবর পুনর্বিবেচনার জন্য আবেদন করা যাবে বলে জানিয়েছে নিবন্ধন অধিদপ্তর।

 

 

জানা গেছে, সংশোধিত নতুন মৌজা রেটে সরকারি হিসাবে প্রতি অযুতাংশ জমির শ্রেণিভিত্তিক মূল্য সর্বনিম্ন ১০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে। আবার কোথাও বাড়ির চেয়ে ভিটি শ্রেণির দাম বেশি ধরা হয়েছে। খুবই কমসংখ্যক মৌজায় পূর্বের মূল্য অপরিবর্তিত রয়েছে। এর মধ্যে কিছু মৌজার বেশিরভাগ জমি সরকার আগেই অধিগ্রহণ করেছে।

 

 

 

জমির নতুন মৌজা রেট কত টাকা / কোথায় কত রেজিস্ট্রেশন ফি / Land mouza fee 2023 in Bangladesh

 

মৌজায় জমির মূল্য সংশোধনের তুলনামূলক চিত্র তুলে ধরলে দেখা যায়-

  • রাজধানী ঢাকার বাড্ডা সাবরেজিস্ট্রারের এলাকাধীন জোয়ার সাহারা মৌজায় পূর্বে বাড়ি শ্রেণির জমির অযুতাংশ প্রতি মূল্য ছিল ২৬ হাজার ১৪৯ টাকা, সংশোধিত মূল্য নির্ধারণ করা হয়েছে ২৮ হাজার ৪৮০ টাকা। খিলক্ষেত্র থানায় ডুমনী মৌজায় আগে ছিল ৫ হাজার ৯৯ টাকা, এখন ৬ হাজার ১২০ টাকা, পাতিরায় আগে ৪ হাজার ৩৮০ টাকা, সংশোধিত মূল্য ৪ হাজার ৮৩৭ টাকা, বরুয়ায় আগের দাম ৯ হাজার ৬৭ টাকা, সংশোধিত ৯ হাজার ৭৯৯ টাকা এবং মস্তুলে আগের দাম ১০ হাজার ৩৪৩ টাকা এবং বর্তমানে করা হয়েছে ৩৩ হাজার ৮৪৮ টাকা।

 

 

  • জোয়ার সাহারা মৌজায় বাড়ি শ্রেণির জমির চেয়ে ভিটি শ্রেণির জমির মূল্য বেশি নির্ধারণ করা হয়েছে। বাড়ির শ্রেণির প্রতি অযুতাংশ ২৮ হাজার ৪৮০ টাকা হলেও ভিটি শ্রেণির মূল্য ধরা হয়েছে ৫৩ হাজার ৪৩৮ টাকা। একইভাবে মস্তুল মৌজায় বাড়ি শ্রেণির জমির প্রতি অযুতাংশের মূল্য ৩৩ হাজার ৮৪৮ টাকা নির্ধারণ করা হলেও ভিটি শ্রেণির জমির দাম ধরা হয়েছে প্রতি অযুতাংশ ৪৭ হাজার ৮৫৯ টাকা।
3.2/5 - (6 votes)

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button