শিক্ষা বার্তা

জেএসসি ও পিএসসি পরীক্ষার ফল প্রকাশ হবে ২৭ ডিসেম্বর

২০১২ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি), পঞ্চম শ্রেণীর প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইএসসি) পরীক্ষার ফল প্রকাশ করা হবে ২৭ ডিসেম্বর। এই প্রথম বারের মতো অষ্টম ও পঞ্চম শ্রেনীর সমাপনী পরীক্ষার ফল একই দিন প্রকাশ করা হচ্ছে।
জেএসসি ও জেডিসিতে এবার মোট ১৯ লাখ আট হাজার ৩৬৫ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে জেএসসিতে ১৫ লাখ ৫৩ হাজার ৫৭৫ এবং জেডিসিতে তিন লাখ ৫৪ হাজার ৭৯০ জন।
অন্যদিকে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার অংশ নিয়েছে মোট ২৯ লাখ ৬৯ হাজার ৩৯৩ জন শিক্ষার্থী। এদের মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে ২৬ লাখ ৪১ হাজার ৬৭ জন, এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে ৩ লাখ ২৮ হাজার ৩২৬ জন ও ইংরেজী ভার্সনে পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৮২৬ জন।
প্রাথমিক/ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল জানা যাবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও টেলিটকের ওয়েবসাইটে- www.dpe.gov.bd, www.dpe.teletalk.com.bd ।
জেএসসি/জেডিসি পরীক্ষার ফল পাওয়া যাবে শিক্ষাবোর্ডের ফলাফল বিষয়ক ওয়েবসাইটে- www.educationboardresults.gov.bd
ওয়েবসাইটের পাশাপাশি মোবাইল এসএমএসের মাধ্যমেও ফল জানতে পারবে শিক্ষার্থীরা। ফলাফল জানতে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে DPE<>thana code<>Roll<> Year। তারপর সেটিকে পাঠিয়ে দিতে হবে 16222 নাম্বারে।

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button