শিক্ষা বার্তা

জেএসসি-জেডিসি পরীক্ষা নিয়ে ৬ প্রস্তাব, বিষয় কমছে!

জেএসসি-জেডিসি পরীক্ষা নিয়ে ৬ প্রস্তাব দিয়েছে বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট। করোনা ভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে সরাসরি ক্লাস কার্যক্রম বন্ধ, পাবলিক পরীক্ষাগুলো কবে কিভাবে হবে, সেটা নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা নিয়ে ৬ বিকল্প প্রস্তাব দিয়েছে বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট (বেডু)। এ প্রস্তাব ঈদের আগে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ে জমা দিয়েছে পরীক্ষা উন্নয়ন ইউনিট।

পরীক্ষা উন্নয়ন ইউনিটের প্রস্তাবে শিক্ষাক্রম ও পাঠ্যসূচি সংকোচন এবং বিষয় কমিয়ে ডিসেম্বর (২০২০) মাসে পরীক্ষা নেওয়ার সুপারিশ করা হয়েছে। তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের নবম শ্রেণিতে উঠানোর কথাও বলা হয়েছে প্রস্তাবে। এ ব্যাপারে ইউনিসেফের এক প্রতিবেদনের বরাত দিয়ে পরীক্ষা উন্নয়ন ইউনিট উল্লেখ করেছে, বিদ্যমান করোনা পরিস্থিতির কারণে ভারত, নেপাল, শ্রীলঙ্কা, চীন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ ৮৪টি দেশ পাবলিক বা এ ধরনের পরীক্ষা বাতিল অথবা স্থগিত করা হয়েছে।

এ প্রস্তাবের ব্যাপারে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন গণমাধ্যমকে জানান, সব দিক বিবেচনা করেই প্রস্তাবের ব্যাপারে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। পরীক্ষা উন্নয়ন ইউনিট মূলত পাবলিক পরীক্ষার মান উন্নয়নের পাশপাশি জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে ঢাকা শিক্ষা বোর্ডের সঙ্গে সমন্বয় করে কাজ করে।

উল্লেখ্য, এ বছর জেএসসি ও জেডিসিতে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ২৬ লাখ।

Rate this post

প্রাসঙ্গিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page