জেনে রাখুন

টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম ২০২৩

টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম নিয়ে এই পোস্টে বিস্তারিত আলোচনা করা হয়েছে। স্থায়ীভাবে আপনার করযোগ্য আয় না থাকলে টিন সার্টিফিকেট বাতিল বা স্থগিত করতে পারেন। অনেকে আছেন, যাদের করযোগ্য আয় নেই, তারপরও বিশেষ কোন প্রয়োজনে টিন রেজিস্ট্রেশন করে TIN certificate গ্রহণ করেছেন। কিন্তু এখন সেই টিন সার্টিফিকেট বাতিল বা স্থগিত করতে চান। তারা এই পোস্টটি মনযোগ দিয়ে পড়ুন। 

কখন থেকে ন্যূনতম ২০০০ টাকা কর দিতে হবে

উল্লেখ্য, নতুন ২০২৩-২০২৪ বাজেটে, যে সকল করদাতার রিটার্ন দাখিলের আইনি বাধ্যবাধকতা রয়েছে তাদের আয়কর করমুক্ত সীমার মধ্যে থাকলেও নুন্যতম ২০০০ টাকা কর ধার্য করার প্রস্তাব করা হয়। ২০২৩-২০২৪ আয়বর্ষের আয়কর রিটার্ন ২০২৪ সালের জুলাই থেকে এই বাধ্যতামূলক ২০০০ টাকা কর পরিশোধ করতে হবে, চলতি বছরে নয়।

টিন সার্টিফিকেট বাতিল

কেই যখন তখন চাইলেই টিন সার্টিফিকেট বাতিল করতে পারবে না! কারণ এনবিআর থেকে সরাসরি টিআইএন বাতিল করার কোন নিয়ম রাখা হয়নি। তাছাড়া Income Tax Ordinance 1984 তে টিআইএন সার্টিফিকেট বাতিলের ব্যাপারেও কোনো সুনির্দিষ্ট তথ্য নেই। আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর 75(1b)-এ বলা হয়েছে, যদি কোন আয়বছরে বা তার পূর্বের বছরসহ পরপর ৩ বছরের মধ্যে ব্যক্তির করযোগ্য আয় থাকে, তবে তাকে কর রিটার্ন জমা দিতে হবে। অর্থাৎ পরপর ৩ বছরের মধ্যে আপনার কোন করযোগ্য আয় না থাকলে আপনাকে আয়কর রিটার্ণ দাখিল করতে হবে না।

কিন্তু আপনার বার্ষিক করযোগ্য আয় (পুরুষ ৩ লক্ষ এবং মহিলা ৩.৫ লক্ষ টাকা) নেই এটা আপনি মুখে বললেই তো হচ্ছে না। আপনাকে প্রুফ হিসেবে উক্ত ৩ বছরের রিটার্ণ জমা দিতে হবে।

এক্ষেত্রে যেহেতু আপনার আয় নেই আপনি শুন্য রিটার্ন জমা দিবেন। তারপর থেকে অর্থাৎ ৪র্থ বছর আপনাকে আর আয়কর রিটার্ণ জমা দিতে হবে না।

সেইক্ষেত্রে আপনি চাইলে ৪র্থ বছরের পর আপনার ট্যাক্স সার্কেল উপ-কর কমিশনারের নিকট TIN Certificate বাতিলের জন্য আবেদন করতে পারবেন।

টিন সার্টিফিকেট বাতিল করার জন্য আপনাকে কিছু শর্ত পালন করতে হবে। যদি এসব শর্ত পূরণ হয় তবেই আপনি টিন সার্টিফিকেট বাতিল করার আবেদন পারবেন।

টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম, শর্ত ও করণীয়

সাধারণত টিন সার্টিফিকেট বাতিল হয় না। তবে বিশেষ ক্ষেত্রে এটি বাতিল করা গেলেও কিছু শর্ত রয়েছে। TIN সার্টিফিকেট বাতিল বা স্থগিত আবেদন করার শর্তগুলো হলো :

  • করদাতা মারা গেলে এবং টিন চালু রাখার মত কোন কার্যক্রম না থাকলে। এক্ষেত্রে তার ওয়ারিশ কর্তৃক আবেদন করতে হবে। এক্ষেত্রে টিন রেজিস্ট্রেশন স্থায়ীভাবে বন্ধ করা হবে।
  • নন রেসিডেন্ট বিদেশী নাগরিক যার বাংলাদেশে কোন স্থায়ী ভিত্তি নেই।
  • বিশেষ কোন কারণে TIN Certificate গ্রহণ করলেও বর্তমানে ও ভবিষ্যতে করদাতার আয় শুন্য হলে বা করযোগ্য কোন আয় না থাকলে।

করযোগ্য আয় না থাকলে করণীয়

করযোগ্য আয় না থাকলেও প্রতিবছর আয়কর রিটার্ণ জমা দেয়া অনেকের জন্য একটি ঝামেলাপূর্ণ কাজ। তাই আমরা অনেকেই চাই টিন সার্টিফিকেট বন্ধ করতে। কিন্তু প্রকৃতপক্ষে এটি বন্ধ করার প্রয়োজন নেই।

করযোগ্য আয় না থাকলে টিন সার্টিফিকেট বাতিল করার জন্য অবশ্যই আপনাকে পরপর ধারাবাহিকভাবে ৩ বছর শুন্য রিটার্ন দাখিল করতে হবে। তারপর আপনি আপনার TIN Certificate এ উল্লেখিত Taxes Circle এর উপ-কর কমিশনার বরাবর লিখিত আবেদন করতে হবে।

করযোগ্য আয় না থাকলে, টিন সার্টিফিকেট বাতিল করার জন্য যা যা দরকার হবে :

  • লিখিত আবেদন
  • টিন সার্টিফিকেটের কপি
  • পূববর্তী আয়কর রিটার্নের রিসিট/প্রত্যয়ন কপি
  • করদাতার জাতীয় পরিচয় পত্রের কপি

টিন সার্টিফিকেট বাতিল করার আবেদন কার কাছে আবেদন করতে হবে?

টিন সার্টিফিকেট বাতিল করার জন্য আবেদন করতে হবে আপনার কর সার্কেলের উপ-কর কমিশনার বরাবর। TIN বাতিলের উপযুক্ত কারণ ব্যাখ্যা করে এবং প্রয়োজনীয় কাগজপত্র যেমন টিন সার্টিফিকেট ও NID কার্ডের কপি সংযুক্ত করে দরখাস্ত জমা দিতে হবে।

5/5 - (4 votes)

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button