বৃত্তি

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২ সার্কুলার (HSC পর্যায়)

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২ সার্কুলার (HSC পর্যায়) ২৯ নভেম্বর ২০২২ তারিখে বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত হয়েছে। ২০২২ সালের এসএসসি/সমমান পাস শিক্ষার্থীরা এইচএসসি/সমমান পর্যায়ে পড়াশোনার খরচ চালানোর জন্য এই বৃত্তির আবেদন করতে পারবেন। আবেদন করতে হবে ৩০ নভেম্বর থেকে ২৫ ডিসেম্বর ২০২২ তারিখের মধ্যে অনলাইনে : https://app.dutchbanglabank.com/DBBLScholarship

ডাচ বাংলা বৃত্তির টাকার পরিমাণ

ডাচ বাংলার বৃত্তি প্রাপ্তরা এইচএসসি/সমমানে পড়াশোনা চলাকালীন ২ বছর বৃত্তি পাবেন। প্রতি মাসে ২৫০০ টাকা বৃত্তি দেয়া হবে। এছাড়া পাঠ্য উপকরনের জন্য ২,৫০০ টাকা ও পোষাক পরিচ্ছদের জন্য ১,০০০ টাকা করে বছরে দেয়া হবে। অর্থাৎ বৃত্তির টাকা ও উপকরণ ২ বছর পর্যন্ত দেয়া হবে।

Dutch-Bangla Scholarship 2022

বৃত্তির নাম : ডাচ-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি
শিক্ষার স্তর : এইচএসসি/সমমানে অধ্যয়নের জন্য
ন্যূনতম যোগ্যতা : এসএসসি/সমমানে জিপিএ-৫ (৪র্থ বিষয় ছাড়া)।
গ্রামীণ শিক্ষার্থীদের জন্য জিপিএ-৪.৮৩
বৃত্তির মেয়াদ : ২ বছর
মাসিক বৃত্তি : ২৫০০ টাকা
বাৎসরিক উপকরণ : ২৫০০+১০০০ টাকা
ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২ hsc


ডাচ বাংলা ব্যাংক বৃত্তি

ডাচ বাংলা ব্যাংক ১৯৯৭ সালে থেকে অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের প্রতিবছর শিক্ষাবৃত্তি দিয়ে থাকে। ডাচ বাংলা ব্যাংক মূলত সিএসআর কার্যক্রমের মাধ্যমে প্রতিবছর ১০২ কোটি টাকার উপরে শিক্ষার্থীদের কে উপবৃত্তি প্রদান করে। এ পর্যন্ত প্রায় ৬০ হাজার শিক্ষার্থী উপবৃত্তির আয়তায় এসেছে এবং চলতি হিসেবে আরও ১৫ হাজার শিক্ষার্থী চলমান কর্মসূচির আওতায় আছে।

ডাচ বাংলা ব্যাংক বৃত্তির আবেদনের যোগ্যতা

ডাচ বাংলা ব্যাংক গরীব ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি দিয়ে থাকে।বাংলাদেশের সকল প্রান্তরের মানুষ এই উপবৃত্তির আওতায় আছে। ডাচ-বাংলা ব্যাংক উপবৃত্তি শহর এবং গ্রামের স্টুডেন্ট এর জন্য আবেদনের যোগ্যতা ভিন্ন ভিন্ন।

  • সিটি কর্পোরেশন এলাকার অন্তর্গত স্কুল/শিক্ষা প্রতিষ্ঠানের জন্য : এসএসসি/সমমানে ন্যূনতম জিপিএ ৫.০০ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)
  • জেলা শহর এলাকার অন্তর্গত স্কুল/শিক্ষা প্রতিষ্ঠানের জন্য : ন্যূনতম জিপিএ ৫.০০ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)
  • গ্রামীণ অনগ্রসর অঞ্চলের স্কুল/শিক্ষা প্রতিষ্ঠানের জন্য : ন্যূনতম জিপিএ ৪.৮৩ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন প্রক্রিয়া

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন শুধুমাত্র অনলাইনে করা হয়, তাই সরাসরি কোনো আবেদন জমা নেওয়া হয় না।সে ক্ষেত্রে, আপনাকে ডাচ-বাংলার অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে স্কলার্শিপ সাইটে যেতে হবে। এবং ওখানের প্রদত্ত নির্দেশনা অনুযায়ী ফরমটি পূরণ করে সাবমিট করতে হবে।আমি আপনাদের সুবিধার্থে ডাচ-বাংলা অফিশিয়াল ওয়েবসাইট এখানে দিলাম। আপনার এখান থেকে খুব সহজেই ডাচ-বাংলার শিক্ষাবৃত্তির আবেদন করতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদনের তারিখ

  • ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদনের তারিখ : ৩০ নভেম্বর থেকে ২৫ ডিসেম্বর ২০২২ তারিখ।

ডাচ বাংলা ব্যাংকের বৃত্তির অন্যান্য শর্তসমূহ

  • ডাচ বাংলা ব্যাংকের বৃত্তি পেতে হলে সরকারি বৃত্তি ব্যতীত ছাত্র-ছাত্রী অন্য কোন সংস্থার বৃত্তি গ্রহণ করতে পারবে ।

  • মোট প্রায় ৯০% গ্রাম অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রীদের জন্য বরাদ্দ এবং ছাত্র ছাত্রীদের ৫০ শতাংশ মহিলাদের জন্য বরাদ্দ ।

  • ডাচ বাংলা ব্যাংক এসএসসি বৃত্তির প্রার্থীকে অবশ্যই একাদশ শ্রেণির অধ্যায়নের বিভাগীয় প্রধানের সুপারিশ থাকতে হবে ।

ডাচ বাংলা বৃত্তির আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র

  • পাসপোর্ট সাইজের ছবি (স্ক্যান কপি)।
  • পিতা ও মাতার পাসপোর্ট সাইজের ছবি (স্ক্যান কপি)।
  • এসএসসির নম্বরপত্র ও প্রশংসাপত্রের স্ক্যান কপি ।

ডাচ বাংলা বৃত্তির আবেদনের নিয়ম ও আবেদন ফরম

কম্পিউটার কিংবা মোবাইলের ব্রাউজারে গিয়ে app.dutchbanglabank.com/DBBLScholarship লিংকে ভিজিট করতে হবে। এরপর যথাযথভাবে অনলাইনে ফরম পূরণ করে এবং অনলাইন ফরমের যথাযথ স্থানে পাসপোর্ট সাইজের ছবি (স্ক্যান কপি), পিতা ও মাতার পাসপোর্ট সাইজের ছবি (স্ক্যান কপি), এসএসসির নম্বরপত্র ও প্রশংসাপত্রের স্ক্যান কপি এটাচ (যুক্ত) করার মাধ্যমে আবেদন সম্পন্ন করতে হবে।

ডাচ বাংলা ব্যাংকের বৃত্তির জন্য আবেদনের সরাসরি লিংক : https://app.dutchbanglabank.com/DBBLScholarship/applyforscholarshipScholarshipApplicationAction.action

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২ সার্কুলার HSC

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২ সার্কুলার HSC পর্যায় - ডাচ বাংলা বৃত্তির টাকার পরিমাণ - Dutch-Bangla Scholarship 2022 HSC - ডাচ বাংলা ব্যাংক বৃত্তির আবেদনের যোগ্যতা - ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন প্রক্রিয়া - ডাচ বাংলা বৃত্তির আবেদনের নিয়ম ও আবেদন ফরম https://www.dutchbanglabank.com
ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২ সার্কুলার HSC পর্যায়

DBBL scholarship Batches

Scholarship Batches

Batch IdBatch NameBatch YearApplication End DateView Result
SSC-2021SSC202206/02/2022 Click to See
HSC-2019HSC201915/09/2019 Click to See
SSC-2019SSC201913/06/2019 Click to See
HSC-2018HSC201815/09/2018 Click to See
SSC-2018SSC201808/06/2018 Click to See
HSC-2017HSC201726/09/2017 Click to See
SSC-2017SSC201705/06/2017 Click to See
HSC-2016HSC201621/11/2016 Click to See
SSC-2016SSC201631/07/2016 Click to See
HSC-2015HSC201530/12/2015 Click to See
SSC-2015SSC201509/07/2015 Click to See

Dutch bangla bank scholarship 2022 information

  1. 1. Dutch-Bangla Bank, under its social cause program, has been awarding scholarships to the meritorious students in need of financial aid studying at different levels of education since its beginning. Dutch-Bangla Bank awards new scholarships every year along with renewal of existing awardees.
  2. 2. The Bank has given scholarships to the deserving students from huge applications following a set of criteria such as the applicant’s academic results, financial capability, physical conditions etc. Around 90% of the scholarships have been given to the rural students and 50% to the female students.
  3. 3. Dutch-Bangla Bank has been awarding scholarships to meritorious students in need of financial aid studying at higher secondary, graduation & post-graduation levels. In continuation of this program applications are invited for Dutch-Bangla Bank scholarships from meritorious students in need of financial aid who passed S.S.C./equivalent examination in 2021 and meet the following requirements:

ELIGIBILITY FOR THE SCHOLARSHIP

Academic levelMinimum CGPA (Without 4th subject), for all Groups
School/Institutions situated in city corporation areasSchool/Institutions situated in district town areasSchool/Institutions situated in rural/other areas
S.S.C. or equivalent examination5.005.004.83
ELIGIBILITY FOR THE SCHOLARSHIP

AMOUNT & DURATION OF SCHOLARSHIP

Academic LevelScholarship PeriodMonthly Scholarship (Taka)Annual grant for reading materials (Taka)Annual grant for clothing (Taka)
H.S.C.2 Years2,500.002,500.001,000.00
AMOUNT & DURATION OF SCHOLARSHIP

OTHER CRITERIA

  1. Other criteria of the Scholarship:
    • Students availing scholarship from other sources (except Government scholarship) will not qualify for Dutch-Bangla Bank’s scholarship.
    • 90% of total scholarships will be earmarked for students who passed S.S.C./equivalent examination from the Institutions in rural areas and 50% of total scholarships will be earmarked for female students.
    • Eligible and interested students who passed S.S.C./equivalent examination in 2021, are requested to apply through online at: app.dutchbanglabank.com/DBBLScholarship along with the following:
      • Scanned color photograph of student (image Dimension- width:500px to 600px, Height:700px to 800px and Image Size Max-150kb)
      • Scanned color photographs of student’s father and mother (image Dimension- width:500px to 600px, Height:700px to 800px and Image Size Max-150kb)
      • Scanned marksheet and testimonial of S.S.C./equivalent examinations (image Dimension- width:500px to 600px, Height:700px to 800px and Image Size Max-150kb)

SOME IMPORTANT DATES FOR APPLICANTS

    • Application Opening : January 03, 2022
    • Application Closing : February 06, 2022
    • Publication of preliminary selection list through Website : February 10, 2022
    • Primarily selected applicants shall print out ‘Primary Selection Letter’ from the above mentioned Dutch-Bangla Bank website and submit the original copy of all documents for verification to any Branches/Mobile Banking offices of Dutch-Bangla Bank: From February 13 to March 14, 2022
    • Publication of final result: To be notified later through Newspaper and Website.
    • No direct application will be accepted.

আরো দেখুন >> কলেজে ভর্তির জন্য কোন কলেজে কত পয়েন্ট লাগবে

শিক্ষা ও চাকরি বিষয়ক দরকারি তথ্য নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে ( facebook.com/EduDailyOfficial ) লাইক দিয়ে রাখুন এবং
ইউটিউব চ্যানেলে ( youtube.com/edudaily24 ) সাবস্ক্রাইব করুন।

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button