ভর্তি তথ্য

ডিপ্লোমায় যেকোনো বয়সে ভর্তির অনুমতির বিরুদ্ধে প্রতিবাদ

ডিপ্লোমায় যেকোনো বয়সে ভর্তির অনুমতির বিরুদ্ধে প্রতিবাদ করেছে একদল ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী ও শিক্ষক। ২৮ জুলাই (মঙ্গলবার) ঢাকায় তারা এক প্রতিবাদ কর্মসূচির আয়োজন করে।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি, আগামী ৬ আগস্ট ২০২০ তারিখের মধ্যে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের এই ভর্তি বিজ্ঞপ্তি প্রত্যাহার না হলে কঠোর আন্দোলন করা হবে। যেকোনো বয়সের শিক্ষার্থীদের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ রেখে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, তা পুরো শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের শামিল।

কর্মসূচিতে বক্তৃতায় নেতৃবৃন্দ বলেন, নতুন নিয়মে ভর্তি করা হলে পুরো ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা ব্যবস্থা অস্থিতিশীল হয়ে পড়বে। ১৫-২০ বছর আগে এসএসসি পাস করা প্রার্থী ভর্তি হলে তারা বর্তমানের আধুনিক প্রযুক্তিনির্ভর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের বিষয়গুলো বুঝতে পারবে না। ফলশ্রুতিতে তাদের অধিকাংশই ১-২ বছরের মধ্যে ঝরে যাবে। তাদের আসনগুলো শূন্য হবে, ড্রপ আউট বাড়তেই থাকবে। একই ক্লাসে বিভিন্ন বয়সের ব্যাপক পার্থক্যের কারণে পাঠদানের পরিবেশ ও শ্রেণিকক্ষের ভারসাম্য নষ্ট হবে।

আন্দোলনরতদের যুক্তি, সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে নির্ধারিত আসন সংখ্যার চেয়ে দুই-তিন গুণ বেশি শিক্ষার্থী ভর্তির আবেদন করে। এখন যদি শিক্ষা বিরতি দেওয়া শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেওয়া হয়, তাহলে ভর্তিতে অস্বাভাবিক অবস্থা তৈরি হবে।

Rate this post

প্রাসঙ্গিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page