ভর্তি তথ্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটে ভর্তির রেজাল্ট ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটে ভর্তির রেজাল্ট (২০২২) প্রকাশিত হয়েছে। ২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ঘ ইউনিটে ভর্তি পরীক্ষায় পাসের হার ৮.৫৮ শতাংশ। ৫ জুলাই দুপুরে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই ফলাফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন।

ঘ ইউনিটের ফলাফল বিশ্লেষণ

বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)
সেশন ২০২১-২০২২ শিক্ষাবর্ষ
ইউনিট ঘ ইউনিট
উত্তীর্ণ ৬,১১১ জন
আসন সংখ্যা ১,৩৩৬টি
মোট পরীক্ষার্থী ৭৮,০২৯ জন
ভর্তি ফলাফলের লিংক admission.eis.du.ac.bd

কোন বিভাগে কত জন পাস

সামাজিক বিজ্ঞান অনুষদের জন্য নির্ধারিত এই ঘ ইউনিটে পাস করেছেন ৬,১১১ জন। এর মধ্যে ১,৩৩৬ জনকেশিক্ষার্থী ভর্তি করা হবে। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ১,০১১টি আসনের বিপরীতে পাস করেছেন ৪,৮১১ জন, ব্যবসায় শিক্ষা বিভাগে ২৯৭টি আসনের বিপরীতে ১০০৫ জন এবং মানবিক বিভাগে ২৮ আসনের বিপরীতে পাস করেছেন ২৯৫ জন। পরীক্ষায় অংশ নিয়েছিলেন মোট ৭৮ হাজার ২৯ জন শিক্ষার্থী।

admission.eis.du.ac.bd ওয়েবসাইট ও এসএমএসে ফলাফল জানার নিয়ম

ঢাবির ওয়েবসাইটে (admission.eis.du.ac.bd) গিয়ে শিক্ষার্থীর উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সাল ও মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর দিলে ফলাফল জানা যাবে। এ ছাড়াও, রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে ‘DU GHA ‘ টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

উল্লেখ্য, এর আগে গত ১১ জুন সকাল ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত ঢাকা ও ঢাকার বাইরে ৭টি বিভাগীয় শহরে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

ঘ ইউনিটের বিভাগ সংখ্যা

ঢাবি ঘ ইউনিটের অধীনে সামাজিক বিজ্ঞান, কলা, বিজ্ঞান, ব্যবসা শিক্ষা, আইন, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস ও জীববিজ্ঞান অনুষদ। সমাজকল্যাণ ও গবেষণা ইনিস্টিটিউট, স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধীনে ৫৫টি বিভাগ রয়েছে।

ঢাবি ঘ ইউনিটের ফলাফল পাওয়া যাবে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইটে।

ঘ ইউনিটে প্রথম স্থান অধিকারী

বিজ্ঞান শাখা থেকে প্রথম হয়েছেন ঝিনাইদহের সরকারি কে এম এইচ কলেজের ছাত্র অনন্য গাঙ্গুলী৷ তাঁর মোট নম্বর ১০৩ দশমিক ৯৫ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৮৩ দশমিক ৯৫)৷

ব্যবসায় শিক্ষা শাখায় প্রথম হয়েছেন ঢাকার উত্তরার মাইলস্টোন কলেজের ছাত্রী আয়শা জাহান সামিয়া৷ তাঁর মোট নম্বর ৯৩ দশমিক ১০ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৩ দশমিক ১০)৷

মানবিক শাখায় প্রথম হয়েছেন ঢাকার নটরডেম কলেজের ছাত্র মো. তানজিদ হাসান আকাশ৷ তাঁর মোট নম্বর ১০৩ দশমিক ৪৪৷ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৮৪)৷

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button