ভর্তি তথ্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ৭ নির্দেশনা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ৭ নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ। ২০২০-২১ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষ ভর্তির আবেদন প্রক্রিয়া অনলাইনে শুরু হবে ৮ মার্চ বিকাল ৪টা থেকে; চলবে ৩১ মার্চ ২০২১ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

ইতোপূর্বে ভর্তি বিজ্ঞপ্তি ও ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে এবার ভর্তিচ্ছুদের জন্য ৭টি জরুরি নির্দেশনা দেয়া হয়েছে। এগুলো হচ্ছে —

১. শিক্ষার্থীর উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিকের তথ্য, বর্তমান ঠিকানা ও মোবাইল ফোন নম্বর এবং মা-বাবার জাতীয় পরিচয়পত্র নম্বর লাগবে।

২. আট বিভাগীয় শহরের যেকোনো একটিকে শিক্ষার্থীর তাঁর ভর্তি কেন্দ্র হিসেবে বেছে নিতে হবে।

৩. স্ক্যান করা ছবি লাগবে একটি।

৪. এসএমএস করার জন্য শিক্ষার্থীর টেলিটক, রবি, এয়ারটেল অথবা বাংলালিংক যেকোনো অপারেটরের একটি মোবাইল ফোন নম্বর থাকতে হবে।

৫. ভর্তির আবেদন ফি তাৎক্ষণিক অনলাইনে (ডেবিট অথবা ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং) বা চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে (সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী) নির্ধারিত সময়সীমার মধ্যে জমা দিতে হবে।

৬. এ-লেভেল/ও-লেভেল/সমমান বিদেশি পাঠ্যক্রমে বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের সমতা নিরূপণের জন্য admission.eis.du.ac.bd ওয়েবসাইটে গিয়ে ‘সমমান আবেদন’ বা Equivalence Application মেন্যুতে আবেদন করে তাৎক্ষণিকভাবে অনলাইনে নির্ধারিত ফি জমা দিতে হবে।

৭. সমতা নিরূপণের পর প্রাপ্ত Equivalence ID ব্যবহার করে সাধারণ শিক্ষার্থীদের মতো তাঁরা একই ওয়েবসাইটে লগইন করে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button