ভর্তি তথ্য

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩ (বিজ্ঞপ্তি) : কোন ইউনিটে কত পয়েন্ট [DU admission 2023]

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩ সংক্রান্ত তথ্য ও ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবেদন প্রক্রিয়া অনলাইনে (https://admission.eis.du.ac.bd) শুরু হবে ২৭ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ বিকাল ৪টা থেকে। আবেদন প্রক্রিয়া চলবে ২০ মার্চ ২০২৩ তারিখ রাত ১১.৫৯টা পর্যন্ত।

ভর্তি পরীক্ষা শুরু হবে ২৯ এপ্রিল ২০২৩ তারিখ থেকে। এবারের ভর্তি পরীক্ষায় ট্রান্সজেন্ডারদের ভর্তির অপশন যুক্ত করা হয়েছে। গত ১২ জানুয়ারি ২০২৩ তারিখে বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির এক সভায় ভর্তি সংক্রান্ত বিভিন্ন সুপারিশ করা হয়েছে। সম্প্রতি একাডেমিক কাউন্সিলের সভায় এসব বিষয় চূড়ান্ত করা হয়েছে।

ভর্তি কমিটির সভায় উপস্থিত ছিলেন উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সভায় বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ, সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামালসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের পদস্থ ব্যক্তিরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৩

বিশ্ববিদ্যালয় :ঢাকা বিশ্ববিদ্যালয় (Dhaka University)
শিক্ষাবর্ষ :২০২২-২০২৩ শিক্ষাবর্ষ
ভর্তি পরীক্ষার তারিখ :২৯ এপ্রিল থেকে ১৩ মে ২০২৩
ভর্তি আবেদনের তারিখ :২৭ ফেব্রুয়ারি থেকে ২০ মার্চ ২০২৩
মোট আসন সংখ্যা :
ভর্তি পরীক্ষার ফলাফল :
ভর্তি ফি :১০০০ টাকা
ওয়েবসাইট :https://admission.eis.du.ac.bd
DU admission test 2023

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩ / ঢাবি ভর্তি আবেদনের যোগ্যতা

২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য শিক্ষার্থীকে ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে এসএসসি বা সমানের পরীক্ষায় পাশ করতে হবে। তবে শুধুমাত্র ২০২২ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা আবেদন করতে পারবেন।

কোন ইউনিটের ভর্তি যোগ্যতা কি?

বিজ্ঞান ইউনিট

বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে । তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের মানবিক ও বানিজ্য শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট

উচ্চ মাধ্যমিক বোর্ডের মানবিক শাখায় এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের সাধারণ শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান ও বানিজ্য শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ন্যূনতম ৩.৫) এবং বানিজ্য শাখার জন্য ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।

ব্যবসায় শিক্ষা ইউনিট

উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের ব্যবসায় শিক্ষা শাখায় ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান ও মানবিক শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ন্যূনতম ৩.৫) এবং মানবিক শাখার জন্য ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।

চারুকলা ইউনিট

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক /সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৬.৫ হতে হবে (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে)।

ঢাবি ভর্তি পরীক্ষা ২০২৩ : কত তারিখে কোন ইউনিটের পরীক্ষা

ইউনিটভর্তি পরীক্ষার তারিখ ও বারসময়সূচি
কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট৬ মে ২০২৩ (শনিবার)সকাল ১১টা-১২.৩০টা
বিজ্ঞান ইউনিট১২ মে ২০২৩ (শুক্রবার)সকাল ১১টা-১২.৩০টা
ব্যবসায় শিক্ষা ইউনিট১৩ মে ২০২৩ (শনিবার)সকাল ১১টা-১২.৩০টা
চারুকলা ইউনিট (সাধারণ জ্ঞান ও অঙ্কন)২৪ এপ্রিল ২০২৩ (শনিবার)সকাল ১১টা-১২.৩০টা
ঢাবি ভর্তি পরীক্ষা ২০২৩ : কত তারিখে কোন ইউনিটের পরীক্ষা

ঢাবি ভর্তি পরীক্ষার নম্বর বণ্টন ২০২৩

  • ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে হবে।
  • এমসিকিউ পরীক্ষার নম্বর ৬০ করা হয়েছে।
  • লিখিত পরীক্ষার মোট নম্বর থাকবে ৪০।
  • ভর্তি পরীক্ষার মোট সময় ১.৩০ ঘন্টা।
  • এমসিকিউ ও লিখিত পরীক্ষার জন্য পৃথকভাবে ৪৫ মিনিট থাকবে।

ইউনিটএমসিকিউ পরীক্ষালিখিত পরীক্ষা
নম্বরসময়নম্বরসময়
বিজ্ঞান ইউনিট৬০৪৫ মিনিট৪০৪৫ মিনিট
কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট৬০৪৫ মিনিট৪০৪৫ মিনিট
ব্যবসায় শিক্ষা ইউনিট৬০৪৫ মিনিট৪০৪৫ মিনিট
চারুকলা ইউনিট৪০(সাধারণ জ্ঞান)৩০ মিনিট৬০ (অংকন)৬০ মিনিট
  • ভর্তি পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন, ক্যালকুলেটর, যে কোন ধরণের ইলেক্টিক ডিভাইজ সম্বলিত ঘড়ি ও কলম ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ।
  • GPA নম্বর : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) উপর ২০ নম্বর নির্ধারন করা হয়েছে।

ভর্তি পরীক্ষা হবে ৪ ইউনিটে

ভর্তি পরীক্ষার উল্লিখিত তারিখ সুপারিশ করার পর পরবর্তী একাডেমিক কাউন্সিলের সভায় পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হয়েছে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এবারের ভর্তি পরীক্ষায় গুরুত্বপূর্ণ বিষয় হলো এবার ভর্তি করব আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রামে। আগে হতো সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। আন্তর্জাতিকভাবে মিল রেখে এটা করেছি আমরা। এবার ৪ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ সার্কুলার / DU admission 2023

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ সার্কুলার - DU admission 2023 - Dhaka university admission circular 2023 pdf https://admission.eis.du.ac.bd (1)
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ সার্কুলার / DU admission 2023 (1)

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ সার্কুলার - DU admission 2023 - Dhaka university admission circular 2023 pdf https://admission.eis.du.ac.bd (2)
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ সার্কুলার / DU admission 2023 (2)

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ সার্কুলার - DU admission 2023 - Dhaka university admission circular 2023 pdf https://admission.eis.du.ac.bd (3)
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ সার্কুলার / DU admission 2023 (3)

Dhaka university admission circular 2023 pdf

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ফি কত ২০২৩?

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তির আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১০০০ টাকা। সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংকের যেকোনো শাখায় কিংবা ডেবিট/ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইনে কিংবা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এই ফি জমা দিতে হবে।

5/5 - (1 vote)

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button