ভর্তি তথ্য

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২ প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে ২০ এপ্রিল থেকে, চলবে ১০ মে ২০২২ তারিখ পর্যন্ত। ভর্তি পরীক্ষা হবে ইউনিটভেদে ৩ থেকে ১৭ জুন ২০২২।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তি ২০২২

বিশ্ববিদ্যালয় : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)
শিক্ষাবর্ষ : ২০২১-২০২২ শিক্ষাবর্ষ
আবেদন শুরু : ২০ এপ্রিল ২০২২
আবেদনের শেষ তারিখ : ১০ মে ২০২২
ভর্তি পরীক্ষার তারিখ :ইউনিট ভেদে ৩-১৭ জুন ২০২২
আবেদন ফি :১,০০০ টাকা
আবেদনের লিংক : admission.eis.du.ac.bd
প্রবেশপত্র ডাউনলোড : ১৬ মে ২০২২ থেকে
পরীক্ষা শুরুর ১ঘন্টা আগপর্যন্ত
ভর্তি পরীক্ষার ফলাফল :





ঢাবি ভর্তি পরীক্ষার মানবণ্টন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০২২ ‍শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে হবে । এমসিকিউ পরীক্ষার নম্বর ৬০ করা হয়েছে। অন্যদিকে লিখিত পরীক্ষার মোট নম্বর থাকবে ৪০। ভর্তি পরীক্ষার মোট সময় ১.৩০ ঘন্টা নির্ধারণ করা হয়েছে । এমসিকিউ ও লিখিত পরীক্ষার জন্য আলাদাভাবে ৪৫ মিনিট বরাদ্দ থাকবে ।

ইউনিটএমসিকিউ পরীক্ষালিখিত পরীক্ষা
সময়নম্বরসময়
৬০৪৫ মিনিট৪০৪৫ মিনিট
৬০৪৫ মিনিট৪০৪৫ মিনিট
৬০৪৫ মিনিট৪০৪৫ মিনিট
৬০৪৫ মিনিট৪০৪৫ মিনিট
৪০(সাধারণ জ্ঞান)৩০ মিনিট৬০ (অংকন)৬০ মিনিট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিট সংখ্যা

ক ইউনিট আসন সংখ্যা১৭৯৫ টি
খ ইউনিট আসন সংখ্যা ২৩৬৩ টি
গ ইউনিট আসন সংখ্যা১২৫০ সিট
ঘ ইউনিট আসন সংখ্যা১৫৬০ সিট।
[ বিজ্ঞান বিভাগের জন্য ১১১৭টি,
মানবিক বিভাগের জন্য ৫৩টি,
ব্যবসা শিক্ষা বিভাগের জন্য ৪০০টি ]
চ ইউনিট আসন সংখ্যা১৩৫ সিট।
আইবিএ আসন সংখ্যা১২০ সিট।
মোট আসন সংখ্যা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদনের যোগ্যতা

প্রার্থীকে অবশ্যই ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে এসএসসি বা সমানের পরীক্ষায় পাশ করতে হবে । শুধুমাত্র ২০২১ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা আবেদন করতে পারবেন । বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য ভিন্ন ভিন্ন যোগ্যতার প্রয়োজন । ইউনিটভেদে ভর্তি আবেদনের যোগ্যতা :

ক-ইউনিট (বিজ্ঞান বিভাগ)

বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএদ্বয়ের যােগফল ন্যুনতম ৮.০০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.৫ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

খ-ইউনিট (মানবিক বিভাগ)

মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.৫০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.০ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

গ-ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগ)

ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.৫০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.৫ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

উচ্চ মাধ্যমিক পর্যায়ে ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের একাউন্টিং বিষয়টি অবশ্যই থাকতে হবে এবং উক্ত বিষয়ে ন্যূনতম বি-গ্রেড (গ্রেড-পয়েন্ট ৩.০) হতে হবে।

ঘ-ইউনিট ( সমন্বিত কিভাগ)

  • মানবিক শাখার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং মদ্রাসা শিক্ষা বাের্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ যে সকল প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।
  • বিজ্ঞান, কৃষিবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখা থেকে আগত যে সকল প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।
  • ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের মধ্যে যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫ থাকতে হবে) আছে কেবল তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কোন বিষয়ে বি-গ্রেড (গ্রেড পয়েন্ট ৩.০) এর নিচে আবেদন গ্রহণযােগ্য হবে না।

চ-ইউনিট (চারুকলা বিভাগ)

উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.০ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

পরীক্ষার হলে আনা নিষেধ

ভর্তি পরীক্ষা কেন্দ্রে  মোবাইল ফোন, ক্যালকুলেটর, যে কোন ধরণের ইলেক্টিক ডিভাইজ সম্বলিত ঘড়ি ও কলম ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ।


ঢাবি ভর্তি পরীক্ষার তারিখ ও সূচি ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ৮টি বিভাগে অনুষ্ঠিত হবে। আবেদনের সময় যেকোন একটি বিভাগ বেছে নিতে হবে।

ইউনিটতারিখসময়
ক-ইউনিট১০ জুন ২০২২সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
খ-ইউনিট০৪ জুন ২০২২সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
গ-ইউনিট০৩ জুন ২০২২সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
ঘ-ইউনিট১১ জুন ২০২২সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
চ-ইউনিট (সাধারণ জ্ঞান)১৭ জুন ২০২২সকাল ১১.০০ টা থেকে ১১.৩০ মিনিট পর্যন্ত

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

Dhaka university admission circular 2022
Dhaka university admission circular 2022

Rate this post

প্রাসঙ্গিক

4 Comments

  1. আমি ২০২৩ সালের Hsc পরীক্ষার্থী কিন্তু আমার প্রস্তুতি ভালো না ১ বছর গ্যাপ দিয়ে ২০২৪ সালে Hsc পরীক্ষা দিলে বুয়েটে রুয়েট চুয়েট ও সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে এডমিশান পরীক্ষা দিতে পরবো কি??/?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page