শিক্ষা বার্তা

ঢাবি: জ্বালানী বিষয়ক বিভাগ চালু হচ্ছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, “বিশ্ববিদ্যালয়ে খুব শিগগিরই চালু হতে যাচ্ছে জ্বালানী বিষয়ক বিভাগ।

‘ইনস্টিটিউট অব পেট্রোলিয়াম স্টাডিস’ নামের এই বিভাগ চালুর ব্যাপারে ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং এশিয়া ফাউন্ডেশনের মধ্যে চুক্তি হয়েছে।”
সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘‘প্রাইভেট সেক্টর ইনভেস্টমেন্ট ইন রিনিউয়েবল এনার্জি: চ্যালেঞ্জ এন্ড ওয়ে ফরওয়ার্ড’’ শীর্ষক দিনব্যাপী সেমিনারের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
ঢাবি নবায়নযোগ্য শক্তি ইনস্টিটিউট এবং এশিয়া ফাউন্ডেশনের বাংলাদেশ সোলার এনার্জি সোসাইটি যৌথভাবে দিনব্যাপী এই সেমিনারের আয়োজন করে।
ঢাবি উপাচার্য বলেন, ““জ্বালানী শক্তির সমস্যা কখনই থেমে থাকবে না। সকলের অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে নবায়নযোগ্য শক্তির উৎস খুবই প্রয়োজন।” এই মুহূর্তে সব উপায় ব্যবহার করে নবায়নযোগ্য বিকল্প শক্তির উৎস অনুসন্ধান করা প্রয়োজন।””
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. সেকুল ইসলাম।
অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন এশিয়া ফাউন্ডেশনের কান্ট্রি ডিরেক্টর সায়মা আনোয়ার, বাংলাদেশ সোলার এনার্জি সোসাইটির সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ ইব্রাহীম প্রমুখ।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. শহিদুল ইসলাম খান এবং অধ্যাপক ড. এম তামিম।
সূত্র: পরিবর্তন ডটকম

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button