চাকরির খবর

সুখবর > নতুন প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি আসছে, পদ ৭০০০টি [২০২৩]

চাকরি প্রার্থীদের জন্য সুখবর। ২০২৩ সালে নতুন প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি আসছে, সারা দেশে মোট পদ ৭০০০টি। চলতি ফেব্রুয়ারি (২০২৩) মাসে নতুন এই সার্কুলার প্রকাশের সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে। এর আগে, সম্প্রতি সমন্বিত ব্যাংক নিয়োগ ও বাংলাদেশ রেলওয়ে সহ বড় ধরনের বেশ কিছু নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, যেগুলোর আবেদন প্রক্রিয়া এখনো চলমান।

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২৩

নিয়োগ কর্তৃপক্ষ :প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (DPE)
শিক্ষা প্রতিষ্ঠান :প্রাথমিক বিদ্যালয়
পদ :সহকারী শিক্ষক
পদের সংখ্যা :৭০০০টি
বিজ্ঞপ্তি প্রকাশ হবে :ফেব্রুয়ারি (২০২৩) মাসে
আবেদনের তারিখ :এখনো ঘোষণা হয়নি
http://www.dpe.gov.bd
প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২৩

ব্যাংকিং খাতে বড় কয়েকটি নিয়োগ বিজ্ঞপ্তির পর শিক্ষা খাতে আসছে চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নতুন বিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তুতি নিচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

নতুন প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ কবে প্রকাশ হবে?

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে গণমাধ্যমে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যেহেতু অনেক শূন্য পদ রয়েছে, তাই নতুন করে আরেকটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তুতি নিচ্ছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

তিনি আরো জানান, চলতি ফেব্রুয়ারি (২০২৩) মাসে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা সম্ভব হবে। নতুন বিজ্ঞপ্তির মাধ্যমে প্রায় ৭ হাজার সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হবে।’

  • উল্লেখ্য, গত জানুয়ারি (২০২৩) মাসে প্রাথমিকের ইতিহাসে সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তির কার্যক্রম শেষ হয়। সেই নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে ৩টি ধাপে লিখিত ও মৌখিক পরীক্ষা শেষে সহকারী শিক্ষক পদে ৩৭ হাজার ৫৭৪ জনকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়।
  • তবে নিয়োগের জন্য নির্বাচিত ৩৭ হাজার ৫৭৪ জন প্রার্থীর মধ্যে বেশ কিছু প্রার্থী শেষ মুহূর্তে সহকারী শিক্ষক পদে যোগ দেননি বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে।
  • প্রাথমিকের সহকারী শিক্ষক পদে অনির্দিষ্টসংখ্যক জনবল নিয়োগের জন্য সর্বশেষ ২০২০ সালের অক্টোবরে বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।
  • সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্ব খাতভুক্ত ‘সহকারী শিক্ষক’–এর শূন্য পদ এবং জাতীয়করণ করা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পিডিইপি-৪–এর আওতায় প্রাক্‌-প্রাথমিক শ্রেণির জন্য রাজস্ব খাতে সৃষ্ট ‘সহকারী শিক্ষক’ পদে জাতীয় বেতন স্কেল ২০১৫–এর ১৩তম গ্রেডে অস্থায়ীভাবে নিয়োগে বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছিল।
  • ৩ পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের প্রার্থীরা বাদে বাকি জেলার প্রার্থীরা আবেদনের সুযোগ পেয়েছিলেন। আবেদন ফি ছিল ১১০ টাকা। মোট আবেদন করেছিলেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ প্রার্থী।
3.2/5 - (5 votes)

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button