[BREB] পল্লী বিদ্যুৎ লাইন ক্রু নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ (পূর্ণাঙ্গ)

পল্লী বিদ্যুৎ লাইন ক্রু নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ [BREB line crew exam question solution 2023] এখানে দেওয়া হয়েছে। লাইন ক্রু লেভেল ১ পদের এই লিখিত পরীক্ষা ১৫ জুলাই ২০২৩ সকালে অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য, লাইন ক্রু লেভেল-১ পদে চুক্তিভিত্তিক ৫৯০ জন নিয়োগ দেবে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (Bangladesh rural electrification board)। পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর আওতাধীন বিভিন্ন জেলার পল্লী বিদ্যুৎ সমিতির অধীনে এসব লোকবল নেওয়া হবে।

এই পদের মাসিক বেতন ২৫ হাজার টাকা। চাকরিকালীন সময়ে বেতন বাড়বে না, পদোন্নতিও হবে না। এটি একটি চুক্তিভিত্তিক চাকরি। 

BREB line crew exam question solution 2023 / পল্লী বিদ্যুৎ লাইন ক্রু নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩

পল্লী বিদ্যুৎ লাইন ক্রু নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ (১)
পল্লী বিদ্যুৎ লাইন ক্রু নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ (১)
পল্লী বিদ্যুৎ লাইন ক্রু নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ (২)
পল্লী বিদ্যুৎ লাইন ক্রু নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ (২)
পল্লী বিদ্যুৎ লাইন ক্রু নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ (৩)
পল্লী বিদ্যুৎ লাইন ক্রু নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ (৩)
পল্লী বিদ্যুৎ লাইন ক্রু নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ (৪)
পল্লী বিদ্যুৎ লাইন ক্রু নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ (৪)

পল্লী বিদ্যুৎ নিয়োগ ২০২৩

নিয়োগ কর্তৃপক্ষবাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড
পদের নামলাইন ক্রু লেভেল-১
পদের সংখ্যা৫৯০টি
বেতন২৫,০০০ টাকা
আবেদনের মাধ্যমনির্ধারিত তারিখে আবেদনপত্র সহ
নির্ধারিত কেন্দ্রে স্বশরীরে উপস্থিত হতে হবে
অফিসিয়াল ওয়েবসাইটhttp://www.reb.gov.bd
পল্লী বিদ্যুৎ নিয়োগ ২০২৩

লাইন ক্রু পদে আবেদনের যোগ্যতা

  • প্রার্থীদের এসএসসি বা সমমান বিষয়ে পাস করতে হবে। জিপিএ কমপক্ষে ৩ পয়েন্ট থাকতে হবে। কেবল বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা আবেদনের সুযোগ পাবেন।
  • প্রার্থীর অবশ্যই সুস্বাস্থ্য থাকতে হবে। এ ছাড়া কঠোর পরিশ্রম করার সামর্থ্য এবং বৈদ্যুতিক খুঁটি ও স্থাপনায় ওঠা-নামায় সক্ষমতা থাকতে হবে। দৈহিক পরিশ্রম করার সদিচ্ছা ও স্বাভাবিক প্রবণতাও থাকতে হবে। শারীরিক উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ন্যূনতম ১১০ পাউন্ড এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ন্যূনতম ৩০ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ন্যূনতম ৩২ ইঞ্চি হতে হবে।
  • পল্লী বিদ্যুৎ সমিতিতে কর্মরত মিটার রিডার কাম মেসেঞ্জারদের মধ্যে যারা ‘লাইন ক্রু লেভেল-১’ পদে আবেদন করতে চান, তাদের ক্ষেত্রেও এসএসসি/সমমানে বিজ্ঞান বিভাগ থাকতে হবে।

লাইন ক্রু পদের নিয়োগ পরীক্ষা যেভাবে

শারীরিক পরীক্ষা/লিখিত পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। বাছাইয়ের সময় ৭ মিনিটে এক মাইল মিনি-ম্যারাথন দৌড় দিতে এবং প্যারালাল বার-এ বিরতিহীনভাবে পর পর ন্যূনতম পাঁচবার বুক পর্যন্ত ওঠানামায় সক্ষম হতে হবে। বিদ্যালয়ে শরীরচর্চা বিষয়ক ক্রীড়াকর্মে পারদর্শী প্রার্থীকে অগ্রাধিকার দেওয়া হবে। শারীরিক পরীক্ষার সময় শিক্ষাগত যোগ্যতার মূলকপি দেখাতে হবে। কেবল শারীরিক যোগ্যতায় উত্তীর্ণ প্রার্থীদের পরবর্তীতে লিখিত (এমসিকিউ) পরীক্ষার জন্য ডাকা হবে।

পল্লী বিদ্যুতায়ন বোর্ড এর নিয়োগ সংক্রান্ত দরকারি তথ্য ও শর্ত

  • লাইন ক্রু লেভেল-১ (চুক্তিভিত্তিক) পদে চাকরিতে যোগদানের সময় ১০ হাজার টাকা নিরাপত্তা জামানত হিসেবে জমা দিতে হবে, যা সন্তোষজনক চুক্তি শেষে নির্ধারিত হারে মুনাফাসহ ফেরত দেওয়া হবে।
  • আবেদনপত্রের সঙ্গে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা এসএসসি/সমমান পরীক্ষার মূল/সাময়িক সনদপত্রের (মার্কশিট/প্রশংসাপত্র গ্রহণযোগ্য নয়) ফটোকপি, নাগরিকত্ব সনদের ফটোকপি ও সদ্য তোলা ৪ কপি পাসপোর্ট আকারের ছবি প্রথম শ্রেণির কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করতে হবে এবং ১০০ টাকা মূল্যমানের ক্রসড পোস্টাল অর্ডার/পে-অর্ডার/ব্যাংক ড্রাফট সিনিয়র জেনারেল ম্যানেজার/জেনারেল ম্যানেজার- (নিজ জেলার সংশ্লিষ্ট পল্লী বিদ্যুৎ সমিতি)-এর অনুকূলে সংযুক্ত করতে হবে।
  • লাইন ক্রু পদে চুক্তিভিত্তিক নিয়োগের বিপরীতে বছর বছর চুক্তি সাপেক্ষে একটি পবিসে (পল্লী বিদ্যুৎ সমিতি) সর্বোচ্চ ৯টি চুক্তির মেয়াদ পর্যন্ত চাকরি করতে পারবেন এবং লাইন ক্রুদের চাকরি কখনো নিয়মিত হবে না।
  • নিয়োগপ্রাপ্ত চুক্তিভিত্তিক লাইন ক্রুদের নিজ জেলা ও নিজ সমিতির ভৌগোলিক এলাকা ছাড়া অন্য যেকোনো পল্লী বিদ্যুৎ সমিতিতে পদায়ন করা হবে। নিয়োগপ্রাপ্ত চুক্তিভিত্তিক লাইন ক্রুরা সর্বোচ্চ ৪৫ বছর বয়স পর্যন্ত চাকরি করতে পারবেন।
  • অনলাইন (www.reb.gov.bd) থেকে আবেদনপত্র (ফরম-১) ডাউনলোডের পর পূরণ করে বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় ৩ জুন ২০২৩ তারিখে উপস্থিত হয়ে নিয়োগ বাছাইয়ে অংশ নিতে হবে। নিয়োগ বিজ্ঞপ্তি এই ওয়েবসাইট থেকেই পাওয়া যাবে।

পল্লী বিদ্যুৎ নিয়োগ ২০২৩ সার্কুলার / পল্লী বিদ্যুতায়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

পল্লী বিদ্যুৎ নিয়োগ ২০২৩ সার্কুলার - পল্লী বিদ্যুতায়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ - Application form PDF
পল্লী বিদ্যুৎ নিয়োগ ২০২৩ সার্কুলার – পল্লী বিদ্যুতায়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

Palli bidyut job circular 2023 and Application form pdf download

  • Bangladesh rural electrification board / Palli bidyut job circular 2023 pdf download link : http://www.reb.gov.bd

লাইক ক্রু পদের কাজ কি, বেতন কত?

পল্লী বিদ্যুত্ সমিতির লাইন ক্রুদের বিদ্যুত্ সংযোগের বিভিন্ন কাজ, যেমন: খুঁটি সংযোজন, লাইন মেরামত ইত্যাদি করতে হবে। এ ছাড়া কর্তৃপক্ষ যেকোনো কাজ দিতে পারে। সব ধরনের কাজ করার জন্য প্রস্তুত থাকতে হবে।

5/5 - (3 votes)

 সাবস্ক্রাইব

 দরকারি খবরাখবর ও তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেজসহ অন্যান্য সোশ্যল প্লাটফর্মগুলোতে Follow/Subscribe করুন।

Like/Follow our Facebook page

Subscribe our Instagram channel

Follow our Google news page

Subscribe our Youtube channel

সর্বশেষ আপডেট পেতে Edu Daily 24 এর Facebook পেজ, Google news পেজ ও Youtube চ্যানেল সাবস্ক্রাইব/ফলো করুন। নোটিফিকেশন পেতে APPও ইনস্টল করে রাখতে পারেন।

মন্তব্য করুন

You cannot copy content of this page