চাকরির খবর

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৩ মেয়েদের যোগ্যতা ও প্রয়োজনীয় তথ্য

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৩ মেয়েদের যোগ্যতা সম্পর্কে অনেকেই জানতে চেয়েছেন। আসলে পুরুষ ও মহিলা প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা একই চাওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে। সম্প্রতি রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের প্রার্থীদের জন্য নতুন প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ pdf [Primary teacher recruitment circular 2023 pdf] প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (dpe.gov.bd)। অন্যান্য বিভাগের নিয়োগ বিজ্ঞপ্তিও পর্যায়ক্রমে প্রকাশিত হবে। সারা বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নতুক করে ৭৫০০ জন নিয়োগের অংশ হিসেবে তিন বিভাগের (রংপুর, বরিশাল ও সিলেট বিভাগ) এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

  • অনলাইনে (https://dpe.teletalk.com.bd) আবেদন করতে হবে ১০ মার্চ ২০২৩ তারিখ থেকে ২৪ মার্চ ২০২৩ তারিখের মধ্যে।

২০২৩ সালে আরো নতুন প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি আসছে। এরই ধারাবাহিকতায় ২৮ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে তিন বিভাগের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশ করা হয়েছে। সারা দেশে মোট পদ ৭০০০টি। এরপর ধারাবাহিকভাবে আরো নতুন এই সার্কুলার প্রকাশিত হবে বলে জানা গেছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২৩ [ রংপুর, বরিশাল ও সিলেট বিভাগ]

নিয়োগ কর্তৃপক্ষ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (DPE)
শিক্ষা প্রতিষ্ঠান প্রাথমিক বিদ্যালয়
পদ সহকারী শিক্ষক
বিভাগ রংপুর, বরিশাল ও সিলেট বিভাগ
পদের সংখ্যা ৭০০০টি (সারা দেশে)
বিজ্ঞপ্তি প্রকাশ ২৮ ফেব্রুয়ারি ২০২৩
আবেদনের তারিখ ১০-২৪ মার্চ ২০২৩
আবেদন ফি২২০ টাকা
অফিসিয়াল ওয়েবসাইটhttp://www.dpe.gov.bd
আবেদনের লিংকhttps://dpe.teletalk.com.bd
প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২৩

চলতি বছর ব্যাংকিং খাতে বড় কয়েকটি নিয়োগ বিজ্ঞপ্তির পর শিক্ষা খাতে আসছে চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নতুন বিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তুতি নিচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

নতুন প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ কবে প্রকাশ হবে?

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ গত ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে গণমাধ্যমে জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যেহেতু অনেক শূন্য পদ রয়েছে, তাই নতুন করে আরেকটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তুতি নিচ্ছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

এরই অংশ হিসেবে প্রথম ধাপে তিন রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

আবেদনের নিয়ম ও ফি

অনলাইনে (https://dpe.teletalk.com.bd) আবেদন প্রক্রিয়া শুরু হবে ১০ মার্চ ২০২৩ তারিখ থেকে। আবেদনের শেষ তারিখ ২৪ মার্চ ২০২৩। টেলিটকের সার্ভিস চার্জ সহ আবেদন ফি ২২০ টাকা।

প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ রংপুর, বরিশাল ও সিলেট বিভাগ

প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশ > রংপুর, বরিশাল ও সিলেট বিভাগ [Primary teacher circular 2023] http://www.dpe.gov.bd

DPE Primary teacher job circular 2023 Rangpur Barishal Sylhet pdf download

প্রাথমিক শিক্ষক আবেদন সংক্রান্ত নির্দেশনা ২০২৩

চাকরির নিয়োগ সংক্রান্ত তথ্য

  • উল্লেখ্য, গত জানুয়ারি (২০২৩) মাসে প্রাথমিকের ইতিহাসে সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তির কার্যক্রম শেষ হয়। সেই নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে ৩টি ধাপে লিখিত ও মৌখিক পরীক্ষা শেষে সহকারী শিক্ষক পদে ৩৭ হাজার ৫৭৪ জনকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়।
  • তবে নিয়োগের জন্য নির্বাচিত ৩৭ হাজার ৫৭৪ জন প্রার্থীর মধ্যে বেশ কিছু প্রার্থী শেষ মুহূর্তে সহকারী শিক্ষক পদে যোগ দেননি বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে।
  • প্রাথমিকের সহকারী শিক্ষক পদে অনির্দিষ্টসংখ্যক জনবল নিয়োগের জন্য সর্বশেষ ২০২০ সালের অক্টোবরে বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।
  • সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্ব খাতভুক্ত ‘সহকারী শিক্ষক’–এর শূন্য পদ এবং জাতীয়করণ করা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পিডিইপি-৪–এর আওতায় প্রাক্‌-প্রাথমিক শ্রেণির জন্য রাজস্ব খাতে সৃষ্ট ‘সহকারী শিক্ষক’ পদে জাতীয় বেতন স্কেল ২০১৫–এর ১৩তম গ্রেডে অস্থায়ীভাবে নিয়োগে বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছিল।
  • ৩ পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের প্রার্থীরা বাদে বাকি জেলার প্রার্থীরা আবেদনের সুযোগ পেয়েছিলেন। আবেদন ফি ছিল ১১০ টাকা। মোট আবেদন করেছিলেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ প্রার্থী।
4.3/5 - (7 votes)

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button