শিক্ষা বার্তা

প্রাথমিকেও সংক্ষিপ্ত সিলেবাস হচ্ছে

করোনার কারণে স্কুলের প্রচলিত ক্লাস কার্যক্রম ব্যাহত হওয়ায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মতো প্রাথমিকেও সংক্ষিপ্ত সিলেবাস হচ্ছে। প্রাথমিক ক্লাসের জন্য সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করে ক্লাস পরীক্ষা নেয়ার প্রস্তুতি চূড়ান্ত করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সংক্ষিপ্ত সিলেবাস তৈরির কার্যক্রমে চতুর্থ ও পঞ্চম শ্রেণিকে প্রাধান্য দেয়া হবে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, স্কুল খোলার পর চলতি শিক্ষা বছরে (ডিসেম্বর পর্যন্ত) সম্ভাব্য যতখানি পড়ানো সম্ভব, আনুমানিক ততটাই সিলেবাসে রেখে সংক্ষিপ্ত সিলেবাস তৈরির পরিকল্পনা করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। পরিকল্পনা অনুযায়ী সংক্ষিপ্ত সিলেবাস তৈরির কাজ করছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

এর আগে, এসএসসি ও এইচএসসির সিলেবাস পুনর্বিন্যাস করে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশিত হয়েছে। পরীক্ষার আগে শিক্ষার্থীদের এসএসসির ৬০ কর্মদিবস এবং এইচএসসির ৮৪ কর্মদিবস শ্রেণীকক্ষে সরাসরি ক্লাস নেয়া হবে। ওই সময়টুকুতে যতটুকু পড়ানো হবে, পরীক্ষায় ততটুকুর ভিত্তিতেই প্রশ্ন হবে।

এদিকে করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠানে গত বছরের (২০২০) ১৭ মার্চ থেকে শুরু হওয়া ছুটির মেয়াদ শেষ দফায় ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button