চাকরির খবর

প্রাথমিকে আরো ৩০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে

প্রাথমিকে আরো ৩০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। চলমান ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগপ্রক্রিয়া দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করে আরো ৩০,০০ শিক্ষক নিয়োগের প্রক্রিয়া শুরু করবে মন্ত্রণালয়।

২৯ জুন ২০২২ গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইনে বদলি (পাইলটিং) কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রাথমিক শিক্ষকদের হাতে আগামীর বাংলাদেশ। এ বাংলাদেশ যাতে মেধা ও জ্ঞাননির্ভর হয়ে গড়ে ওঠে, সেজন্য সবাইকে সচেষ্ট হতে হবে।

এ উপলক্ষে কালিয়াকৈর উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, অনলাইনে প্রাথমিকের শিক্ষক বদলির কার্যক্রম তাদের শান্তি ও স্বস্তি দেবে। এর ফলে শিক্ষকরা একাগ্রচিত্তে শ্রেণিকক্ষে পাঠদানে মনোনিবেশ করতে পারবেন।

এ সময় আক্ষেপ করে মন্ত্রী বলেন, বর্তমান সরকার প্রাথমিক শিক্ষার উন্নয়নে সর্বোচ্চ প্রয়াস নেওয়ার পরও শিশুরা প্রাথমিক বিদ্যালয় ছেড়ে কেজি স্কুলে (কিন্ডারগার্টেন) ভর্তি হচ্ছে। এটি অত্যন্ত দুঃখজনক।

এ সময় এমন অবস্থার পরিবর্তনে প্রাথমিক শিক্ষার মান বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন মোজাম্মেল হক।

অনুষ্ঠানে অনলাইন বদলির জন্য তৈরি করা সফটওয়্যারের বিভিন্ন দিকসমূহ তুলে ধরেন প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের আইটি বিভাগের কর্মকর্তারা।

পরে সফটওয়্যারের মাধ্যমে কালিয়াকৈরে কর্মরত সহকারী শিক্ষক হাসান উদ্দিন ও ফাতেমা বেগম অনলাইনে বদলির আবেদন করেন। পাইলটিংয়ে আগামী ১৫ জুলাই পর্যন্ত বদলির আবেদন করা যাবে।

সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ে ৫,১৬৬ জন শিক্ষক নিয়োগ হবে

মে (২০২২) মাসে কর্তৃপক্ষ জানিয়েছিল, সব ঠিকঠাক থাকলে সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ে ৫ হাজার ১৬৬ জন সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে।

করে নাগাদ এই ২ বিষয়ে সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া হতে পারে, এমন প্রশ্নের জবাবে মে মাসে শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বলেছিলেন, ‘যেহেতু আরো কয়েকটি ধাপ বাকি, তাই কত সময় লাগতে পারে, তা নির্দিষ্ট করে বলা কঠিন। তবে আমরা সর্বাত্মক চেষ্টা করছি দ্রুত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের।’

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, দেশে বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৬৫ হাজার ৫৬৬। অনুমোদিত শিক্ষক পদ ৪ লাখ ২৮ হাজার ৭০১টি। সহকারী শিক্ষকের ৪৫ হাজার শূন্যপদে নিয়োগের জন্য সারা দেশে ৩ ধাপে লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে।

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button