বৃত্তি

২০১৯ সালের প্রাথমিক বৃত্তি ফলাফল প্রকাশ

২০১৯ সালের প্রাথমিক বৃত্তি ফলাফল আজ (২৫ ফেব্রুয়ারি ২০২০) প্রকাশিত হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ ফল প্রকাশ করেন। একই দিন ইবতেদায়ি শিক্ষা সমাপনীর বৃত্তি-ও প্রকাশিত হয়েছে।

প্রাথমিক ও ইবতেদায়ি বৃত্তির ফলাফল (একক) এই লিংকে http://180.211.137.51:6030 এবং বিভাগভিত্তিক ফলাফল তালিকা http://dpe.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

এবার মোট ৮ হাজার ২৪টি ইউনিয়ন/পৌরসভার ওয়ার্ডে প্রতিটিতে ৬টি (৩ জন ছাত্র ও ৩ জন ছাত্রী) হিসেবে ৪৮ হাজার ১৪৪টি এবং অবশিষ্ট ১ হাজার ৩৫৬টি বৃত্তি থেকে প্রতিটি উপজেলা/থানায় আরো ২টি (১ জন ছাত্র ও ১ জন ছাত্রী) করে ৫১১টি উপজেলা/থানায় ১ হাজার ২২টি সাধারণ এবং আরো অবশিষ্ট ৩৩৪টি বৃত্তি থেকে প্রতিটি জেলায় আরো ৪টি (২ জন ছাত্র ও ২ জন ছাত্রী) করে ৬৪টি জেলায় ২৫৬টি সাধারণ বৃত্তি দেওয়া হয়েছে।

ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তরা মাসে ৩০০ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তরা মাসে ২২৫ টাকা করে পাবে। প্রাথমিক সমাপনীর বৃত্তিপ্রাপ্তরা ৮ম শ্রেণি পর্যন্ত এই বৃত্তি পাবে।

উল্লেখ্য, উপজেলা/থানার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের সংখ্যার অনুপাতে উপজেলা/থানা কোটা নির্ধারণ করে ট্যালেন্টপুল বৃত্তি বণ্টন করা হয়। সাধারণ বৃত্তি ইউনিয়ন ও পৌরসভা ওয়ার্ডভিত্তিক বিতরণ করা হয়।

গত ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার (২০১৯) ফলাফল প্রকাশিত হয়। এ পরীক্ষায় পাস করে ২৩ লাখ ৪৩ হাজার ৭৪৩ জন পরীক্ষার্থী। পাসের হার ৯৫.৫০ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৩ লাখ ২৬ হাজার ৮৮ জন।

4.7/5 - (7 votes)

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button