খবর

বাংলাদেশে ঈদ কবে ২০২৩, জানুন সর্বশেষ খবর [Eid al-Fitr day in Bangladesh 2023]

বাংলাদেশে ঈদ কবে ২০২৩ [Eid al-Fitr day in Bangladesh 2023], জানুন সর্বশেষ খবরসৌদি আরবে ঈদ কবে ২০২৩ (Eid al-Fitr day in Saudi Arabia 2023), জানুন সর্বশেষ খবর। সৌদি আরবের আকাশে ২১ এপ্রিল ২০২৩ তারিখ (বৃহস্পতিবার) সন্ধ্যায় ইসলামি ক্যালেন্ডারের দশম মাস পবিত্র শাওয়ালের চাঁদ দেখা গেছে। ফলে ২২ এপ্রিল ২০২৩ (শুক্রবার) পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে।

সৌদি আরবের গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় সৌদি আরবে পবিত্র শাওয়াল মাসের অর্ধচন্দ্র দেখা গেছে। তাই দেশটিতে ২০২৩ সালের ঈদুল ফিতরের প্রথম দিন ২১ এপ্রিল পালিত হবে। আর এই তারিখ ইসলামিক ক্যালেন্ডারের শাওয়াল মাসের প্রথম দিনটিকেও চিহ্নিত করে। এমনটাই জানিয়েছে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রনমিক্যাল সেন্টার (আইএসি)।

সৌদি আরবে ঈদ কবে ২০২৩

২০ এপ্রিল ২০২৩ তারিখে বৃহস্পতিবার শাওয়াল মাসের চাঁদ না দেখা যাওয়ায় এই বছর (২০২৩) ২৯টি রমজান হবে। সেক্ষেত্রে আগামী ২১ এপ্রিল ২০২৩ (শুক্রবার) সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে ঈদুল ফিতর উদযাপন করা হবে। 

এদিকে সংযুক্ত আরব আমিরাতের জ্যোতির্বিদ কেন্দ্র একই তথ্য জানিয়েছে। কেন্দ্রটি এক বিবৃতিতে জানিয়েছে, জ্যোতির্বিজ্ঞানের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, বৃহস্পতিবার সৌদি আরবসহ মুসলিম বিশ্বের দেশগুলো থেকে খালি চোখে এবং আরব বিশ্বের বেশির ভাগ দেশে টেলিস্কোপের মাধ্যমে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে।

পবিত্র রমজান শুরু হওয়ার সময় বলা হয়েছিল এ বছর ২৯টি রমজান হতে পারে। সে ক্ষেত্রে সৌদি আরবে ২১ এপ্রিল ২০২৩ তারিখে (শুক্রবার) পবিত্র ঈদুল ফিতর পালিত হওয়ার কথা ছিল। শেষ পর্যন্ত এ কথাটিই সত্যি হলো।

বাংলাদেশে ঈদ কবে হবে ২০২৩

২০ এপ্রিল ২০২৩ তারিখে ঈদের তারিখের ব্যাপারে স্বচ্ছ ধারণা পাওয়া যাবে বাংলাদেশে, কারণে এই দিনে সৌদি আরব চাঁদ দেখা স্বাপেক্ষে সে দেশে ঈদুল ফিতরের তারিখ ঘোষণা দেবে। সৌদি কর্তৃপক্ষের সর্বশেষ তথ্য মতে, এই রমজান ৩০ দিনের হওয়ার সম্ভাবনা রয়েছে, সে ক্ষেত্রে ২২ এপ্রিল ২০২৩ তারিখে সৌদি আরব, মধ্যপ্রাচ্য সহ অনেক দেশে ঈদ পালিত হবে। আর ২১ এপ্রিল তারিখে চাঁদ দেখা স্বাপেক্ষে বাংলাদেশে ঈদের তারিখ জানা যাবে। রোজা ২৯ দিনের হলে সৌদি আরবে ঈদ হবে ২১ এপ্রিল ২০২৩ (শুক্রবার) আর বাংলাদেশে ২২ এপ্রিল ২০২৩ (শনিবার)

ঈদের ছুটি কয়দিন ২০২৩

এবার ঈদে পূর্বনির্ধারিত ৩ দিনের সরকারি ছুটির ২ দিনই পড়েছে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবারের মধ্যে। গত ২৪ মার্চ ২০২৩ তারিখ থেকে রমজান মাস শুরু হয়। এবার রমজান মাস ২৯ দিন ধরে ২২ এপ্রিল (শনিবার) ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ করে ছুটির তালিকা তৈরি করেছিল সরকার।

সে ক্ষেত্রে ২১ থেকে ২৩ এপ্রিল ২০২৩ (শুক্র, শনি ও রবিবার) ঈদের ছুটি থাকবে। এর আগে, ১৯ এপ্রিল ২০২৩ (বুধবার) শবে কদরের ছুটি। তবে ঈদের ছুটি শুরুর আগে ২০ এপ্রিল ২০২৩ (বৃহস্পতিবার) অফিস খোলা ছিল।

এখন ২০ এপ্রিল ২০২৩ তারিখ ছুটি ঘোষণার ফলে ঈদের ছুটি ৫ দিনে দাঁড়াল। রমজান মাস ৩০ দিন হলে ঈদুল ফিতর হবে ২৩ এপ্রিল ২০২৩ (রোববার)। এই ক্ষেত্রে ছুটি আরো ১ দিন বাড়বে।

5/5 - (3 votes)

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button