চাকরির খবর

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ : ফ্লাইট স্টুয়ার্ড পদ ১০০টি

বাংলাদেশ বিমানের ফ্লাইট স্টুয়ার্ডেস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। রাজস্ব খাতভুক্ত Flight stewardess পদে ১০০ জন নিয়োগ দেয়া হবে। শুধুমাত্র নারী প্রার্থীরা আবেদন করতে পারবেন বলে বিমান বাংলাদেশ এয়ারলাইনস-এর সার্কুলারে উল্লেখ করা হয়েছে। আবেদন করতে হবে অনলাইনে (http://bbal.teletalk.com.bd)। আবেদনের শেষ তারিখ ও সময় : ১৮ অক্টোবর ২০২২ রাত ১২টা।

বিমানে চাকরি ২০২২

প্রতিষ্ঠান : বিমান বাংলাদেশ এয়ারলাইনস
পদের নাম :ফ্লাইট স্টুয়ার্ডেস (Flight stewardess) / ফ্লাইট স্টুয়ার্ড
পদের সংখ্যা : ১০০টি
প্রার্থীর ধরন : নারী
চাকরির ধরন : সরকারি চাকরি
আবেদনের তারিখ :১৯ সেপ্টেম্বর থেকে ১৮ অক্টোবর ২০২২
আবেদন ফি : ১১২০ টাকা
আবেদনের লিংক : http://bbal.teletalk.com.bd




আবেদনের যোগ্যতা

  • ক. ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা : এইচএসসি অথবা সমমান। কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ অথবা সমমান গ্রহণযোগ্য নয়।
  • খ. ন্যূনতম জিপিএ–৩.০ (৫.০ এর মধ্যে) (এসএসসি এবং এইচএসসি অথবা সমমান)। ডিপ্লোমা ডিগ্রিধারীদের ক্ষেত্রে ন্যূনতম সিজিপিএ–২.৮ (৪ এর মধ্যে) থাকতে হবে।
  • গ. ‘ও’ লেভেলে গড়ে যে কোনো পাঁচটি বিষয়ে এবং ‘এ’ লেভেলে গড়ে যেকোনো দুটি বিষয়ে ন্যূনতম “ডি” থাকতে হবে।
  • ঘ. উচ্চতা: সর্বনিম্ন ১৬১ সে.মি; ওজন উচ্চতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ (বিএমআই: ১৮.৫-২৫.০)।
  • ঙ. প্রার্থীদের ইংরেজিতে পারদর্শী এবং অবিবাহিত হতে হবে।
  • চ. দৃষ্টিশক্তি ৬/৬ হতে হবে, চশমা গ্রহণযোগ্য নয়।
  • ছ. বয়স : ১৯-০৯-২০২২ তারিখ অনুযায়ী বয়স হতে হবে ১৯ থেকে ২৫ বছরের মধ্যে।
  • জ. সাঁতার জানা প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে; চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীকে প্রশিক্ষণকালে অবশ্যই সাঁতার শিখতে হবে।

বেতন-ভাতা ও সুবিধাদি

  • ক. বেতন স্কেল: ১৫,৯০০ টাকা থেকে ৩৮,৪০০ টাকা এবং আনুষঙ্গিক ভাতাদি।
  • খ. বেতনের সঙ্গে মিলবে উৎসব ভাতা।
  • গ. দেশে ও বিদেশে প্রশিক্ষণের সুযোগ আছে।
  • ঘ. বিদেশে উন্নতমানের আবাসন ও যাতায়াত সুবিধা।
  • ঙ. উন্নত চিকিৎসা সুবিধা।
  • চ. পোশাক ভাতা।

আবেদনের নিয়ম

অনলাইনে আবেদন করতে হবে http://bbal.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে। এ ছাড়া বাংলাদেশ বিমানের অফিসিয়াল ওয়েবসাইটেও (www.biman.gov.bd ও www.biman-airlines.com) নিয়োগ বিজ্ঞপ্তি ও নিয়োগ সংক্রান্ত বিভিন্ন তথ্য পাওয়া যাবে।

নির্দেশনা

  • সব জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।
  • এসএসসি পাসের সনদপত্রের ভিত্তিতে বয়স নির্ধারিত হবে। বয়স প্রমাণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।
    বিদেশি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অর্জিত শিক্ষা/ডিগ্রি অথবা অন্য কোনো ডিগ্রি বা নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখ নেই, সেসব ক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড/বিশ্ববিদ্যালয়/ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate) অনুযায়ী ডিগ্রি ও ফলাফলের তথ্য প্রদান করতে হবে।
  • নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোনো প্রকার টিএ/ডিএ দেওয়া হবে না।
  • নিয়োগ সম্পর্কিত কোনো সংশোধন, সংযোজন (যদি থাকে) বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ওয়েবসাইট biman.gov.bd ও biman-airlines.com-এ প্রকাশ করা হবে।
  • বিমান কর্তৃপক্ষ পদের সংখ্যা হ্রাস-বৃদ্ধি এবং কোনো ধরনের কারণ দর্শানো ব্যতিরেকে নিয়োগ কার্যক্রম সংশোধন, পরিবর্তন, স্থগিত কিংবা বাতিল করার অধিকার সংরক্ষণ করে।

প্রয়োজনীয় কাগজপত্র ও সনদ

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ভাইভা / মৌখিক পরীক্ষার আগে যেসব কাগজপত্রের সত্যায়িত কপি জমা দিতে হবে—

  • ১. অনলাইনে পূরণকৃত আবেদনপত্রের একটি রঙিন প্রিন্ট কপি
  • ২. প্রবেশপত্রের ফটোকপি
  • ৩. সদ্য তোলা ৪ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি
  • ৪. শিক্ষাগত সব সনদ ও ট্রান্সক্রিপ্টের ফটোকপি
  • ৫. জাতীয় পরিচয়পত্রের ফটোকপি
  • ৬. নিজ জেলার সমর্থনে ইউনিয়ন পরিষদ/পৌরসভার মেয়র/সিটি করপোরেশন/ওয়ার্ড কমিশনারের সনদ
  • ৭. অভিজ্ঞতার সনদ (যদি থাকে)।

আবেদন ফি

আবেদন ফি ১১২০ টাকা জমা দিতে হবে এসএমএসের মাধ্যমে। আবেদনের শর্তাবলি ও অনলাইনে আবেদনপত্র পূরণ করার নিয়মাবলি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

আবেদন ফি SMS-এ জমা দেয়ার নিয়ম

আবেদন ফি বাবদ ১,১২০ টাকা Teletalk প্রিপেইড সিম থেকে নিম্নবর্ণিত পদ্ধিতে SMS করে জমা দিতে হবে।

  • প্রথম SMS : BBAL <স্পেস> User ID লিখতে Send করতে হবে 16222 নম্বরে।
  • দ্বিতীয় SMS : BBAL <স্পেস> Yes <স্পেস> PIN লিখতে Send করতে হবে 16222 নম্বরে।

বাংলাদেশ বিমান ফ্লাইট স্টুয়ার্ডেস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ বিমান ফ্লাইট স্টুয়ার্ডেস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ - Bangladesh biman flight stewardess job circular 2022
বাংলাদেশ বিমান ফ্লাইট স্টুয়ার্ডেস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

Bangladesh biman flight stewardess job circular 2022 pdf

Bangladesh biman flight stewardess job circular 2022 pdf download link : http://bbal.teletalk.com.bd/bbal3/circular.pdf

ফ্লাইট স্টুয়ার্ড এর কাজ কি?

ফ্লাইট স্টুয়ার্ডেস এর কাজ বা দয়িত্বের মধ্যে আছে :
প্রাক-ফ্লাইট প্রস্তুতি; বিদেশী বস্তুর অনুপস্থিতির জন্য বিমানের পরিদর্শন, সনাক্তকরণের ক্ষেত্রে, সুপারভাইজারকে এটির বিজ্ঞপ্তি; বিমান স্যানিটেশন নিয়ন্ত্রণ; অনবোর্ড সরঞ্জামের সম্পূর্ণতা এবং এর পরিষেবাযোগ্যতা পরীক্ষা করা; উদ্ধার সরঞ্জামের সম্পূর্ণতা এবং তাদের সেবাযোগ্যতা পরীক্ষা করা; ইন্টারকমের কাজ পরীক্ষা করা হচ্ছে; অভ্যর্থনা এবং অনবোর্ড সরঞ্জাম বসানো (ন্যাপকিন, বালিশ, কম্বল, ইত্যাদি);

রান্নাঘরের সরঞ্জামের অভ্যর্থনা এবং বসানো; যাত্রীদের মিটিং এবং বাসস্থান; বোর্ডিং করার সময় যাত্রীদের উপর নিয়ন্ত্রণ; টেকঅফের আগে যাত্রীদের মাটিতে পরিবেশন করা (সংবাদপত্র, ম্যাগাজিন, পানীয় বিতরণ – ক্লাসের উপর নির্ভর করে); ইন-ফ্লাইট যাত্রী পরিষেবা; – তথ্যের কাজ (ওভারবোর্ডে বাতাসের তাপমাত্রা সম্পর্কে বার্তা, ফ্লাইটের উচ্চতা সম্পর্কে, পার হওয়া ভূখণ্ড সম্পর্কে ইত্যাদি); রুট ম্যাপের সাথে কাজ করা (স্যালনগুলিতে কম্পিউটারের স্ক্রিনে রুট দেখানো);

পানীয়, খাদ্য বিতরণ; অসুস্থ যাত্রীদের সেবা করা (পানীয় প্রদান, ওষুধ গ্রহণে সহায়তা, মানসিক সহায়তা ইত্যাদি); শিশুদের পরিবেশন করা (খাদ্য, পানীয়, খেলনা, স্ব-পরিষেবা ইত্যাদিতে সহায়তা প্রদান); একটি রাতের ফ্লাইটের সময় কাজের সংগঠন (আলো বন্ধ করা); কেবিনে বায়ু তাপমাত্রা, চাপ, আর্দ্রতা নিয়ন্ত্রণ; প্রয়োজনে প্রাথমিক চিকিৎসা প্রদান; যাত্রীদের জন্য মানসিক সমর্থন;

কেবিনে পরিচ্ছন্নতা রক্ষণাবেক্ষণ; নির্বাহ বিনোদন প্রোগ্রাম(চলচ্চিত্রের স্ক্রীনিং); ধূমপান এবং ঘুমন্ত যাত্রীদের উপর নিয়ন্ত্রণ; ফ্লাইট চলাকালীন যাত্রীদের আচরণের উপর নিয়ন্ত্রণ (কেবিনে দাঁড়ানো নিষেধ, ইত্যাদি); বোর্ডিং এর সময় এবং পরে যাত্রীদের সুস্থতার উপর নিয়ন্ত্রণ; বিমানের সম্পূর্ণ থামার পর যাত্রীদের অবতরণের উপর নিয়ন্ত্রণ; যাত্রীদের প্রস্থানের পরে বিদেশী বস্তুর অনুপস্থিতির জন্য কেবিন পরিদর্শন।

ফ্লাইট স্টুয়ার্ড পদের যোগ্যতা কি? কারা আবেদন করতে পারবেন?

ফ্লাইট স্টুয়ার্ডেস পদের যোগ্যতা এইচএসসি/সমমান। এছাড়া যোগ্যতা সংশ্লিষ্ট আরো শর্ত রয়েছে (বিজ্ঞপ্তি দেখুন)। সেপ্টেম্বরে (২০২২) প্রকাশিত বিমানের বিজ্ঞপ্তি অনুযায়ী শুধু নারীরা আবেদন করতে পারবেন।

………………………………………………….

জুনিয়র অপারেটর জিএসই নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ : পদ ১০০টি

রাষ্ট্রয়াত্ব বেসামরিক বিমান পরিবহন সংস্থা Biman bangladesh airlines-এ জুনিয়র অপারেটর জিএসই (ক্যাজুয়াল) পদে ১০০ জন নিয়োগের আবেদনের শেষ তারিখ ১১ সেপ্টেম্বর ২০২২।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স নিম্নবর্ণিত পদ পূরণের জন্য নিম্নবর্ণিত পদে অনলাইনে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন আহ্বান করা হচ্ছে। অনলাইন ব্যতীত কোন প্রকার আবেদন গ্রহণযোগ্য হবে না।


পদ সংক্রান্ত তথ্য, বেতন ও যোগ্যতা

১। পদের নাম : জুনিয়র অপারেটর জিএসই (ক্যাজুয়াল)

  • পদ সংখ্যাঃ ১০০টি
  • বেতন বিভাগ : ৩(১) প্রশাসন
  • যোগ্যতা : উচ্চমাধ্যমিক/ সমমানের ডিগ্রী। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি কর্তৃক বৈধ লাইসেন্স থাকতে হবে।

প্রার্থীর বয়স

প্রার্থীর বয়স ২৮ আগস্ট ২০২২ তারিখে হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। তবে বীর মুক্তিযোদ্ধা/ শহীদ বীর মুক্তিযুদ্ধার পুত্রকন্যা ও শারীরিক প্রতিবন্ধীর জন্য বয়সসীমা ১৮ থেকে ৩২ বছর।

আবেদন ফি

জুনিয়র অপারেটর জিএসই (ক্যাজুয়াল) পদে চাকরির আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৩৩৬ টাকা। এই ফি টেলিটক প্রিপেইড সংযোগ থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে। অনলাইনে আবেদন সাবমিট করার পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে এই আবেদন ফি এসএমএস-এর মাধ্যমে পরিশোধ করতে হবে।

আবেদনের সময়সীমা

অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে ২৮ আগস্ট ২০২২ তারিখ সকাল ১০টা থেকে, আবেদন প্রক্রিয়া শেষ হবে ১১ সেপ্টেম্বর ২০২২ তারিখ বিকাল ৫টায়।

আবেদন করার পদ্ধতি

প্রার্থীকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনের মাধ্যমে আবেদন করতে প্রার্থীকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর আবেদন এর ওয়েবসাইটে (http://bbal.teletalk.com.bd) গিয়ে আবেদন ফরমটি পূরণ করে সাবমিট করতে হবে।

আবেদন ফি জমাদান পদ্ধতি

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চাকরির বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদের আবেদনের ফি ৩৩৬ টাকা জমা দিতে হবে টেলিটক প্রিপেইড থেকে এসএমএসের মাধ্যমে। নিচের নিয়ম অনুযায়ী SMS পাঠাতে হবে :

  • প্রথম SMS: BBAL <স্পেস> User ID লিখতে Send করতে হবে 16222 নম্বরে।
  • দ্বিতীয় SMS: BBAL <স্পেস> Yes <স্পেস> PIN লিখতে Send করতে হবে 16222 নম্বরে।

এক নজরে বিমান

  • বাংলাদেশের রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমানের যাত্রা শুরু হয় ১৯৭২ সালের ৪ জানুয়ারি একটি ডিসি-৩ এয়ারক্রাফটের মধ্য দিয়ে। ১৯৭২ সালের ৭ মার্চ চট্টগ্রাম ও সিলেটে এবং ৯ মার্চ যশোরে একটি ফ্লাইটের মাধ্যমে আকাশে উড়ে বিমান। এভাবেই শুরু হয়েছিল বিমানের অভ্যন্তরীণ কার্যক্রম। অভ্যন্তরীণ ফ্লাইটের তিন দিন আগে অর্থাৎ ১৯৭২ সালের ৪ মার্চ তারিখে ১৭৯ জন যাত্রীকে লন্ডন থেকে ঢাকায় নিয়ে আসার মাধ্যমে বিমানের প্রথম আন্তর্জাতিক ফ্লাইট সম্পন্ন হয়।

  • যাত্রীদের বিশ্বের বিভিন্ন গন্তব্যে পৌঁছানোর লক্ষ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তৈরি করেছে দিগন্ত বিস্তৃত নেটওয়ার্ক। বিশ্বব্যাপী ভ্রমণবিলাসী সম্মানিত যাত্রীগণের এ প্রত্যাশা বাস্তবায়নের লক্ষ্যে ০৬টি ব্রান্ড নিউ বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার এবং ৩ টি ড্যাশ ৮-৪০০ সহ বিমানের বহরে উড়োজাহাজ সংখ্যা ২১ টি।

জুনিয়র অপারেটর জিএসই-এর কাজ

বিমান বন্দর থেকে বিমান পর্যন্ত বিভিন্ন সরঞ্জাম বা কোনো কিছু পরিবহনে ব্যবহার করা গ্রাউন্ড সার্ভিস ইকুইপমেন্ট (GSE) যান চালনার কাজে বা ড্রাইভিংয়ের কাজ করেন জুনিয়র অপারেটর জিএসই (ক্যাজুয়াল) পদের কর্মীরা। এ কারণে এই পদে বৈধ ড্রাইভিং (পেশাদার) লাইসেন্সসহ ৩ বছরের অভিজ্ঞতা চাওয়া হয়েছে।

হেল্পলাইন ও জরুরি যোগাযোগ

Online-এ আবেদন করতে কোন সমস্যা হলে TeleTalk Number থেকে 121 নম্বরে অথবা vas.query@teletalk.com.bd ই-মেইলে যোগাযোগ করতে পারেন। অফিসিয়াল ওয়েবসাইট: www.biman.gov.bd

বিমানে নিয়োগ সংক্রান্ত অন্যান্য তথ্য

  • কোন প্রার্থী চাইলে একাধিক পদের বিপরীতে আবেদন করতে পারবেন। তবে বিভিন্ন পদসমূহের পরীক্ষা একই দিনে অনুষ্ঠিত হতেও পারে। এ ক্ষেত্রে প্রার্থীদের নিজ দায়িত্বে একাধিক পদে আবেদন করতে হবে।
  • বিমান বাংলাদেশ এয়ারলাইন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ সম্পর্কিত যে কোন সংশোধন, সংযোজন (যদি থাকে) বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড এর ওয়েবসাইট biman.gov.bd এ প্রকাশ করা হবে।
  • বিমান কর্তৃপক্ষ পদের সংখ্যা হ্রাস-বৃদ্ধি এবং পদনাম সংশোধন, পরিবর্তন এবং নিয়োগ বিজ্ঞপ্তি স্থগিত কিংবা বাতিল করার অধিকার সংরক্ষণ করে।

Biman bangladesh airlines job circular 2022

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স নিয়োগ বিজ্ঞপ্তি biman bangladesh airlines job circular 2022 pdf
biman bangladesh airlines job circular 2022 pdf

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ pdf

কোন জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না?

মুন্সিগঞ্জ, গোপালগঞ্জ, লক্ষ্মীপুর, বগুড়া, পাবনা, পঞ্চগড়, ঠাকুরগাঁও, নড়াইল, ভোলা এবং পটুয়াখালী জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না।

জুনিয়র অপারেটর জিএসই ক্যাজুয়াল-এর কাজ কি?

বিমান বন্দর থেকে বিমান পর্যন্ত বিভিন্ন সরঞ্জাম বা কোনো কিছু পরিবহনে ব্যবহার করা Ground Service Equipment (GSE) যান চালনার কাজে বা ড্রাইভিংয়ের কাজ করেন জুনিয়র অপারেটর জিএসই (ক্যাজুয়াল) পদের কর্মীরা। এ কারণে এই পদে বৈধ ড্রাইভিং (পেশাদার) লাইসেন্সসহ ৩ বছরের অভিজ্ঞতা চাওয়া হয়েছে।

বিষয় বস্তু : বিমান বাংলাদেশ এয়ারলাইন্স নিয়োগ ২০২২, বিমানে চাকরি ২০২২, বিমানে কেবিন ক্রু পদে নিয়োগ ২০২২, বিমানে ফ্লাইট এটেনডেন্ট পদে নিয়োগ, ফ্লাইড স্টুয়ার্ড নিয়োগ পরীক্ষার প্রশ্ন পদ্ধতি,

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button