শিক্ষা বার্তা

ভিকারুননিসার সব শাখার ক্লাস-পরীক্ষা স্থগিত

ছাত্রী আত্মহত্যার জেরে উদ্ভূত পরিস্থিতিতে ঢাকার ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের প্রত্যেক শাখার সব শ্রেণির ক্লাস ও পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। আজ (বুধবার, ৫ ডিসেম্বর ২০১৮) সংবাদ সম্মেলনে ভিকারুননিসার গভর্নিং বডির শিক্ষক প্রতিনিধি মুশতারী সুলতানা গণমাধ্যমকে জানান, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই স্থগিতাদেশ বহাল থাকবে।

স্কুলে বাবাকে অপমানের ঘটনা সহ্য করতে না পেরে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী অরিত্রি (১৫) আত্মহত্যা করে। এই ঘটনার জেরে ভিকারুননিসার শিক্ষার্থীরা বিক্ষোভ করে অভিযুক্তদের শাস্তির দাবি করে। এ ঘটনার প্রেক্ষিতে গতকাল (মঙ্গলবার, ৪ ডিসেম্বর ২০১৮), ভিকারুননিসা নূন স্কুলের প্রভাতী শাখার প্রধান শিক্ষক জিন্নাত আরাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। অধ্যক্ষ নাজনীন ফেরদৌস জানান, সুষ্ঠু তদন্তের স্বার্থে পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী মঙ্গলবার (৪ ডিসেম্বর ২০১৮) প্রভাতী শাখার প্রধান শিক্ষক জিন্নাত আরাকে সাময়িক বরখাস্ত করা হয়।

স্কুল কর্তৃপক্ষ জানায়, নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারী গত ২ ডিসেম্বর ২০১৮ (রবিবার) পরীক্ষায় নকলসহ ধরা পড়ে। এরপর শাখা প্রধান তাকে বহিষ্কার করেন। অরিত্রীর স্বজনরা জনান, নকলের অভিযোগে অরিত্রীর বাবা-মাকে ডেকে নিয়ে অধ্যক্ষ অপমান করেন। এ অপমান সহ্য করতে না পেরে অরিত্রী বাসার দরজা বন্ধ করে আত্মহত্যা করে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, এ ঘটনায় তদন্ত কমিটির প্রতিবেদন পেলেই দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

অরিত্রির আত্মহত্যার ঘটনা তদন্তে শিক্ষা মন্ত্রণালয় এবং ভিকারুননিসা কর্তৃপক্ষ দুটি তদন্ত কমিটি করেছে। তিন দিনের মধ্যে কমিটি প্রতিবেদন দেবে।

এদিকে, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ছাত্রীরা শিক্ষাপ্রতিষ্ঠানটির অধ্যক্ষ ও শাখাপ্রধানের পূর্ণ বরখাস্ত, গভর্নিং বডি বাতিলসহ প্রচলিত আইনে বিচারের দাবিতে পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে। বুধবার (৫ ডিসেম্বর) সকাল থেকে কলেজের ফটকে শিক্ষার্থী ও অভিভাবকরা অবস্থান নেওয়ারও ঘোষণা দেওয়া হয়েছে।

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button