শিক্ষা বার্তা

মহানবীকে (সা.) কটূক্তির প্রতিবাদ জানিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

ভারতে মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে কটূক্তির প্রতিবাদে ঢাকাসহ সারাদেশে গত কয়েক দিন বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। এর ধারাবাহিকতায় ১২ জুনও বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীসহ সর্বস্তরের জনগণ।

মহানবীকে (সা.) কটূক্তিকারী ভারতীয় বিজেপির দুই নেতাকে শাস্তি, পাঠ্যসূচিতে মহানবীর (সা.) জীবনাদর্শ অন্তর্ভুক্তসহ বিভিন্ন দাবি তুলেছেন শিক্ষার্থীরা।

১২ জুন দুপুরে ট রাজধানীর শাপলা চত্বরে তারা জড়ো হন। দুপুর ১টায় তাদের বিক্ষোভ সমাবেশ শুরু হয়। এতে হাজার খানেক শিক্ষার্থী অংশ নেন।

এসময় তারা ৩টি দাবি তুলে ধরেন। এগুলো হলো-

১. বিজেপি নেতা নুপূর শর্মা ও নভিন জিন্দালের অবমাননাকর মন্তব্যের জন্য বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে রাষ্ট্রীয় প্রতিবাদ জানাতে হবে।

২. যারা বিষয়টির সঙ্গে জড়িত, তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে এবং পরবর্তীতে যাতে তারা এমন ঘটনা না ঘটাতে পারে সেজন্য রাষ্ট্রীয়ভাবে আগাম সতর্কবার্তা দিতে হবে।

৩. হযরত মুহাম্মদ (সা.) সৃষ্টির সেরা জীব ও মানুষ। ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে তার জীবনাচরণ অনুসরণ করা প্রয়োজন। তাই পাঠ্যসূচিতে তার জীবনাদর্শ অন্তর্ভুক্ত করতে হবে।


সমাবেশ শেষে নটরডেম কলেজের শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি শাপলা চত্বর থেকে আরামবাগে কলেজের সামনের মোড়ে গিয়ে শেষ হয়।

পরে ডেমরার ড. মাহবুবুর রহমান মোল্লা কলেজের শিক্ষার্থীরা শাপলা চত্বর এসে বিক্ষোভ শুরু করেন। তারাও বিভিন্ন প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ করেন এবং বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে যারা কটূক্তি করেছেন; তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

এদিকে, একই দাবিতে রাজধানীর ঢাকা কলেজ ও সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থীরাও বিক্ষোভ মিছিল করেছেন।

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button