খবর

মেট্রোরেল উদ্বোধন ২৮ ডিসেম্বর, চালু ২৯ ডিসেম্বর ২০২২

বাংলাদেশের বহুল কাঙ্ক্ষিত মেট্রোরেল উদ্বোধন (প্রথম অংশ) ২৮ ডিসেম্বর, তবে সর্বসাধারণের জন্য চালু হবে ২৯ ডিসেম্বর ২০২২ তারিখ থেকে। ২৯ ডিসেম্বর থেকেই প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে চলাচল শুরু হবে মেট্রোরেলের।

মেট্রোরেল উদ্বোধন তারিখ

১৫ ডিসেম্বর ২০২২ তারিখে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)-এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক গণমাধ্যমকে জানান, মেট্রোরেল উদ্বোধনের পরদিন ২৯ ডিসেম্বর সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে। তিনি বলেন, ‌‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৮ ডিসেম্বর মেট্রোরেলে আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত ভ্রমণ করবেন। পরদিন ২৯ ডিসেম্বর যাত্রীদের জন্য উন্মুক্ত করা হবে।’

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত দীর্ঘ ২০.১ কিলোমিটার Metro rail নির্মাণ করা হচ্ছে। আগারগাঁও থেকে যাত্রী পরিবহনে মেট্রো স্টেশন এলাকায় বিআরটিসির ডিপো তৈরির কাজ চলছে। আগারগাঁও থেকে মেট্রোরেলের যাত্রীদের অন্য গন্তব্যে নিয়ে যাবে বিআরটিসির বাস সার্ভিস।

সম্পূর্ণ viaduct (মাটির ওপর দিয়ে তৈরি রাস্তা বা সেতু) ওপর নির্মিত MRT line-6 এর প্রথম অংশ উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত চলবে। এই পথের দৈর্ঘ্য ১১.৭৩ কিলোমিটার এবং মোট স্টেশন রয়েছে ৯টি। এই পথের সর্বোচ্চ ভাড়া ৬০ টাকা এবং সর্বনিম্ন ভাড়া ২০ টাকা।

মেট্রো রেলের ভাড়ার তালিকা ২০২৩

  • উত্তরা নর্থ স্টেশন (দিয়াবাড়ি) থেকে আগারগাঁও স্টেশনের ভাড়া ৬০ টাকা।
  • উত্তরা নর্থ স্টেশন থেকে উত্তরা সেন্টার / উত্তরা সাউথ স্টেশনের ভাড়া – ২০ টাকা।
  • প্রথম স্টেশন (উত্তরা নর্থ) থেকে পল্লবী ও মিরপুর-১১ স্টেশনের ভাড়া – ৩০ টাকা।
  • মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনের ভাড়া ৪০ টাকা।
  • শেওড়াপাড়া স্টেশনের ভাড়া ৫০ টাকা।

পল্লবী স্টেশন থেকে মিরপুর-১১, মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনের ভাড়া ২০ টাকা। পল্লবী থেকে শেওড়াপাড়া ও আগারগাঁও স্টেশনের ভাড়া ৩০ টাকা। মিরপুর-১০ নম্বর থেকে ফার্মগেট ৩০ টাকা ও কারওয়ান বাজার স্টেশনে ভাড়া লাগবে ৪০ টাকা। মিরপুর–১০ স্টেশন থেকে শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাড়া ৫০ টাকা। মিরপুর-১০ থেকে সচিবালয় ও মতিঝিল স্টেশনে যেতে ৬০ টাকা লাগবে। আর কমলাপুর স্টেশনে যেতে বাড়তি ১০ টাকা অর্থাৎ ৭০ টাকা ভাড়া দিতে হবে।

বিস্তারিত : http://dmtcl.gov.bd

2.5/5 - (2 votes)

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button