খবর

পবিত্র শবে মেরাজ কবে ২০২৪, তারিখ ঘোষণা, শিক্ষা প্রতিষ্ঠান ছুটি

পবিত্র শবে মেরাজ কবে ২০২৪, জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। পবিত্র শবে মেরাজ পালিত হবে ৮ ফেব্রুয়ারি ২০২৪। বাংলাদেশের আকাশে ১৪৪৫ হিজরি সনের পবিত্র রজব মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামী ১৪ জানুয়ারি রোববার থেকে পবিত্র রজব মাস গণনা করা হবে। এরই পরিপ্রেক্ষিতে আগামী ৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) দিবাগত রাতে পবিত্র শবেমেরাজ পালিত হবে।

১২ জানুয়ারি ২০২৪ তারিখ (শুক্রবার) সন্ধ্যায় বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।


এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. নায়েব আলী মন্ডল। সভায় ১৪৪৫ হিজরি সনের পবিত্র রজব মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়গুলো, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করা হয়।

সভায় ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মহা. বশিরুল আলম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব রুহুল আমীন, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব মো. সাইফুল ইসলাম ভূঁইয়া, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. কাউসার আহমেদ, সিনিয়র উপপ্রধান তথ্য কর্মকর্তা মো. আবদুল জলিল, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ শহিদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

 

পবিত্র বে মেরাজ ২০২৩ যেভাবে পালিত হবে

প্রতি বছরের মতো এবারও পবিত্র শবে মেরাজ উপলক্ষে দেশের সব মসজিদ ও অন্যান্য প্রতিষ্ঠানে এবং সামষ্টিক উদ্যোগে মহানবীর (সা.) মিরাজ সংক্রান্ত আলোচনা, মিলাদ ও দোয়া-মাহফিলের আয়োজন করা হবে।

 

 

শবে মেরাজ অর্থ কি, এর বিশেষত্ব ও গুরুত্ব?

ফারসি ‘শব‘ অর্থ রাত। আরবি শব্দ ‘লাইলাতুল’ অর্থও রাত, আর ‘মেরাজ’ অর্থ ঊর্ধ্বগমন। শবে মেরাজকে আরবিতে লাইলাতুল মেরাজ বলা হয়। মুসলমানদের ধর্ম বিশ্বাস অনুযায়ী, ২৬ রজব দিবাগত রাতে ঊর্ধ্বাকাশে ভ্রমণ করে মহানবী হযরত মুহাম্মদ (স.) আল্লাহ তায়ালার সাক্ষাৎ লাভ করেছিলেন। এ বছর সেই রাতটি পড়েছে আগামী ২২ মার্চ।

লাইলাতুল মেরাজ মুসলমানদের কাছে বিশেষ মর্যাদার। ধর্মপ্রাণ মুসলমানরা নফল ইবাদত বন্দেগির মধ্য দিয়ে এই মূল্যবান রাত কাটান। অনেকে নফল রোজাও রাখেন এ দিন। 

 

শবে মেরাজ উপলক্ষ্যে ছুটি

অনেক মুসলিম দেশের মতো বাংলাদেশেও লাইলাতুল মেরাজ বা শবে মেরাজ উপলক্ষ্যে এই দিনটিতে শিক্ষা প্রতিষ্ঠান ছুটি অর্থাৎ বন্ধ থাকে। তবে সরকারি প্রতিষ্ঠানে এই দিনটি ঐচ্ছিক ছুটি হিসেবে বিবেচিত হয়।

 

 

পবিত্র শবে মেরাজ কবে ২০২৩ / শবে মেরাজের তারিখ

  • পবিত্র শবে মেরাজ পালিত হবে ৮ ফেব্রুয়ারি ২০২৪।
1.5/5 - (91 votes)

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button