শিক্ষা বার্তা

সেপ্টেম্বরেও শিক্ষাপ্রতিষ্ঠান না খুললে শিক্ষাবর্ষ বাড়বে!

করোনা পরিস্থিতির কারণে ৬ আগস্ট ২০২০ পর্যন্ত দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছে শিক্ষামন্ত্রণালয়। কিন্তু এর পরও অর্থাৎ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ইঙ্গিতও পাওয়া যাচ্ছে। যদি তা-ই হয়, তাহলে বিকল্প বিকল্প সিদ্ধান্ত বিবেচনাধীন রেখেছে শিক্ষা মন্ত্রণালয়।

আগামী ৬ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। সেপ্টেম্বরেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে কি না, সেটা আগস্টে সিদ্ধান্ত নেওয়া হবে। যদি সেপ্টেম্বরেও শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা না যায়, তাহলে বিকল্প সিদ্ধান্ত নিয়ে রেখেছে শিক্ষা মন্ত্রণালয়।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক গণমাধ্যমকে জানান, আগামী সেপ্টেম্বরে যদি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হয়, তাহলে যেকোনো উপায়ে চলতি শিক্ষাবর্ষ (২০২০) ডিসেম্বরে অর্থাৎ এ বছরই শেষ করা যাবে। আর যদি সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা না যায়, তাহলে বিকল্প প্রস্তাবনাগুলো বাস্তবায়ন করা হবে। শিক্ষাবর্ষ ২ থেকে ৩ মাস বাড়ানো হতে পারে, এ ক্ষেত্রে শিক্ষার্ব্ষ যেখানে ডিসেম্বরে শেষ হওয়ার নিয়ম সেখানে ফেব্রুয়ারি-মার্চ পর্যন্ত গড়াতে পারে। বেড়ে আগামী বছরের দুই থেকে তিন মাস পর্যন্ত নিয়ে যেতে হবে।

একাদশ শ্রেণিতে ভর্তি সম্পর্কে ঢাকা বোর্ডের চেয়ারম্যান জানান, স্কুল-কলেজ খোলার এক মাস আগে কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরুর অনুমতি দেওয়া হবে, যাতে শিক্ষার্থীরা ভর্তি শেষেই কলেজে যেতে পারে।

এর আগে, সিলেবাস কমিয়ে শিক্ষাবর্ষ ডিসেম্বরের মধ্যেই শেষ করার প্রস্তাবনা ছিল। কিন্তু করোনার সংক্রমণ বাড়ার কারণে এই প্রস্তাবনা বাস্তবায়ণ হওয়ার সম্ভাবনা কম, শিক্ষাবর্ষ বাড়ানোর সম্ভাবনাই বেশি।

উল্লেখ্য, করোনার কারণে আটকে গেছে এইচএসসি ও সমমান পরীক্ষাসহ প্রাথমিক শিক্ষা সমাপনী, জেএসসি, স্কুলের বার্ষিক ও একাদশ প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষা।

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button