চাকরির খবর

পুলিশ সাব ইন্সপেক্টর নিয়োগ ২০২১

এসআই / সাব ইন্সপেক্টর নিয়োগ ২০২১ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ পুলিশ। সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে চাকরির আবেদনের সুযোগ পাবেন নারী ও পুরুষ উভয় প্রার্থীই। অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে ৮ অক্টোবর থেকে, চলবে ৪ নভেম্বর (২০২১) বিকাল ৫টা পর্যন্ত।

১৭ ডিসেম্বর ২০২১ তারিখ থেকে ২১ ডিসেম্বর ২০২১ তারিখ পর্যন্ত শারীরিক মাপ ও পরীক্ষা অনুষ্ঠিত হবে। এটি অনুষ্ঠিত হবে পুলিশের আটটি বিভাগীয় রেঞ্জে। এই সময় প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার সনদের মূল কপি, সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদের মূল কপি, জাতীয় পরিচয়পত্রের মূল কপি, নাগরিকত্ব সনদের মূল কপি, সত্যায়িত ৩ কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবিসহ বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনতে হবে।

আবেদনের যোগ্যতা :
সাব-ইন্সপেক্টর (এসআই) পদে আবেদন করতে হলে আবেদনকারীকে ন্যূনতম স্নাতক পাস হতে হবে। পাশাপাশি কম্পিউটারে অভিজ্ঞতা থাকতে হবে। প্রার্থীদের অবশ্যই বাংলাদেশের নাগরিক এবং অবিবাহিত হতে হবে। সাধারণ প্রার্থীদের বয়স ৮ অক্টোবর ২০২১ তারিখে ১৯ থেকে ২৭ বছর এবং মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে একই তারিখে বয়স ১৯ থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে।

শারীরিক যোগ্যতা :
শারীরিক যোগ্যতার পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ইঞ্চি হতে হবে।

লিখিত পরীক্ষার বিষয় ও সূচি :
নির্ধারিত তারিখে শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রথমে লিখিত পরীক্ষা নেয়া হবে। ২৭ ডিসেম্বর ২০২১ তারিখ সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত ইংরেজি, বাংলা রচনা ও কম্পোজিশন বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। ২৮ ডিসেম্বর ২০২১ তারিখতারিখ সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত সাধারণ জ্ঞান ও পাটিগণিত বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে।

২৯ ডিসেম্বর ২০২১ তারিখতারিখ সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ২৫ নম্বরের মনস্তত্ত্ব পরীক্ষা হবে। পরীক্ষার স্থান প্রার্থীদের পরবর্তী সময়ে জানানো হবে।

আবেদনপত্র জমা :
শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের সংশ্লিষ্ট রেঞ্জের ডিআইজির কাছ থেকে ওই দিনই তিনশত টাকা নগদ মূল্যে আবেদনপত্র ক্রয় করতে হবে। এরপর বাংলাদেশ পুলিশের অনুকূলে যেকোনো রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে পরীক্ষার ফি ৩০০ টাকা। ট্রেজারি চালানের মাধ্যমে জমাপূর্বক চালানের মূল কপিসহ প্রয়োজনীয় কাগজপত্র দিতে হবে।

>> অনলাইনে আবেদনের লিংক : http://police.teletalk.com.bd

বিবরণপুরুষ প্রার্থীনারী প্রার্থী
উচ্চতাকমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি
বুকের মাপস্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি, সম্প্রসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি
ওজনবয়স ও উচ্চতার সাথে ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে বয়স ও উচ্চতার সাথে ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে
দৃষ্টিশক্তি৬/৬ ৬/৬

বাছাই পরীক্ষার ধাপ : বেশ কয়েকটি ধাপে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ধাপগুলো হচ্ছে- ওয়েব বেজড প্রিলিমিনারি স্ক্রিনিং, শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণ, লিখিত, মনস্তাত্ত্বিক, কম্পিউটার দক্ষতা ও বুদ্ধিমত্তার যাচাই পরীক্ষা, স্বাস্থ্য পরীক্ষা, পুলিশ ভেরিফিকেশন ও মৌলিক প্রশিক্ষণের জন্য চূড়ান্ত মনোনয়ন।

Bangladesh Police Sub inspector job circular 2021

এসআই নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ - Police Sub-inspector job circular 2021 bd
Bangladesh Police Sub-inspector job circular 2021

** নিয়োগ বিজ্ঞপ্তিটি স্পষ্ট (উচ্চ রেজুলেশনে) দেখতে ক্লিক করুন : https://i.imgur.com/AyAi6D9.jpeg
** Bangladesh Police Sub inspector job circular 2021 pdf download link : https://www.police.gov.bd/storage/upload/announcement/H3aF1wbUJyJbLeHSMvdUMC8CohRKDCC9AvatiVq7.pdf

আরো পড়ুন >> এসআই ও সার্জেন্ট নিয়োগ নতুন নিয়মে, বিজ্ঞপ্তি নভেম্বরে

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button