চাকরির খবর

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার ট্রেড ২ [সৈনিক পদে চাকরি]

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার (সৈনিক ট্রেড-২ নিয়োগ বিজ্ঞপ্তি) প্রকাশিত হয়েছে। SMS ও অনলাইনের মাধ্যমে সব জেলার পুরুষ ও মহিলারা এই পদে চাকরির জন্য আবেদন করতে পারবেন। সৈনিক পদে ট্রেড-২ (বিশেষ পেশা) আবেদন প্রক্রিয়া শুরু হবে ১ মার্চ ২০২৩ তারিখ থেকে। আবেদনের শেষ তারিখ ২০ মার্চ ২০২৩। এই নিয়োগ বিজ্ঞপ্তিটি ১ মার্চ ২০২৩ তারিখে কালের কণ্ঠ ও যুগান্তর পত্রিকায় প্রকাশিত হয়েছে।

 

বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক নিয়োগ ২০২৩ – ট্রেড ২ বিশেষ পেশা

বাহিনীর নাম বাংলাদেশ সেনাবাহিনী (Bangladesh army)
পদের নাম সৈনিক ট্রেড-২ (বিশেষ পেশা)
চাকরির ধরন সরকারি চাকরি
ন্যূনতম যোগ্যতা : এসএসসি / সমমান, জিপিএ ২.৫
SMS ও অনলাইনে আবেদনের সময়সীমা : ১ থেকে ২০ মার্চ ২০২৩
আবেদন ফি ২০০ টাকা
আবেদনের ৩য় ধাপে অনলাইনে আবেদনের লিংক : http://sainik.teletalk.com.bd

 

 

প্রার্থীর বয়স

  • ৩ মার্চ ২০২৪ তারিখে প্রার্থীর বয়স হতে হবে ১৭ থেকে ২০ বছর।

পেশা সংক্রান্ত কাজের যোগ্যতাও থাকতে হবে প্রার্থীর।

 

সৈনিক পদে আবেদনের শারীরিক যোগ্যতা

  • পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম শারীরিক যোগ্যতা : উচ্চতা ১.৬৮ মিটার (৫ ফুট ৬ ইঞ্চি), ওজন ৪৯.৯০ কেজি (১১০ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার (৩২ ইঞ্চি) থাকতে হবে।
  • মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম শারীরিক যোগ্যতা : উচ্চতা ১.৬০ মিটার (৫ ফুট ৩ ইঞ্চি), ওজন ৪৭ কেজি (১০৪ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার (২৮ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) থাকতে হবে।

 

সৈনিক পদে আবেদনের নিয়ম ও ধাপ

প্রার্থীকে টেলিটক সিমের মাধ্যমে ২টি আলাদা আলাদা এসএমএস পাঠিয়ে আবেদন করতে হবে। নিচে বিস্তারিত আলোচনা করা হলো-

  • ১ম ধাপ : ১ম এসএমএস : SAINIK এসএসসি বোর্ড এর প্রথম ৩ অক্ষররোলপাশের সাল জেলার কোডট্রেড কোড. লিখে পাঠাতে হবে ১৬২২২ এই নাম্বারে। এসএমএস প্রেরণকৃত প্রার্থী যোগ্য হলে তাকে একটি পিন নাম্বার এসএমএসের মাধ্যমে প্রেরণ করা হবে। এই পিন নাম্বার দিয়ে পুণরায় প্রার্থীকে এসএমএস পাঠাতে হবে। এবার এসএমএস করার সময় ২০০ টাকা কাটা হবে। ২য় এসএমএস যেভাবে করবেন:
  • ২য় ধাপ : ২য় এসএমএস : SAINIK YES PIN NUMBER প্রার্থীর মোবাইল নাম্বার লিখে পাঠাতে হবে ১৬২২২ এই নাম্বারে।
  • ৩য় ধাপ : দ্বিতীয় এসএমএস প্রেরণের পর প্রার্থীকে একটি USER ID ও Password দেয়া হবে এই USER ID ও Password দিয়ে প্রার্থীকে http://sainik.teletalk.com.bd ওয়েবসাইটে লগইন করে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে।
  • আবেদনের ক্ষেত্রে ৩০০ ও ৩০০ (দৈর্ঘ ও প্রস্থ) পিক্সেলের রঙিন ছবি আপলোড করতে হবে। ফাইল সাইজ সর্বোচ্চ ১০০ কিলোবাইটের মধ্যে হতে হবে।

 

 

 

 

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ [সৈনিক ট্রেড ২] – বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার ট্রেড ২

 

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ সৈনিক ট্রেড ২ - Bangladesh army job circular 2023 sainik trade 2 https://www.army.mil.bd/
বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ সৈনিক ট্রেড ২ – Bangladesh army job circular 2023 sainik trade 2 https://www.army.mil.bd/

 

 

 

 

Bangladesh army sainik job circular 2023 pdf download

 

Bangladesh army sainik job circular 2023 (general trade) download link : https://edudaily24.files.wordpress.com/2023/03/army-sainik-trade-2-2023.jpg

4.9/5 - (35 votes)

Related Articles

Back to top button