ভর্তি তথ্য

সরকারি স্কুলে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

ঢাকাসহ সারা দেশের মাধ্যমিক পর্যায়ের সরকারি স্কুলে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ ও লটারি পদ্ধতি সংক্রান্ত ভর্তির নির্দেশনা প্রকাশিত হয়েছে। আবেদন ১৫ ডিসেম্বর থেকে শুরু হবে, চলবে ২৭ ডিসেম্বর ২০২০ তারিখ পর্যন্ত। আবেদন করতে হবে অনলাইনে, https://gsa.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ভর্তির জন্য আবেদন নেওয়া শুরু হবে ১৫ ডিসেম্বর। শুধু অনলাইনে (https://gsa.teletalk.com.bd) আবেদন করা যাবে।

করোনার কারণে ২০২১ শিক্ষাবর্ষে ভর্তির ফরম স্কুল থেকে বিতরণ করা হবে না। অনলাইনেই ভর্তির আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। ৩০ ডিসেম্বর অনলাইনে লটারির মাধ্যমে ভর্তির জন্য স্ব-স্ব স্কুলের নির্ধারিত সংখ্যক শিক্ষার্থীকে নির্বাচন করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ার পর ১১ ডিসেম্বর ২০২০ (শুক্রবার) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) ২০২১ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

ঢাকা মহানগরে ৩৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও ৩টি শাখা ছিল। এবার জাতীয়করণ হওয়া আরো ২টি বিদ্যালয়ও এতে যুক্ত হয়েছে। মাউশির অধীন অনলাইনভিত্তিক কেন্দ্রীয় ব্যবস্থাপনায় বরাবরের মতো ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে। অন্যান্য বছরের মতো এবারো বিদ্যালয়গুলোকে তিনটি গুচ্ছ বা গ্রুপ (A, B ও C) করে ভর্তির কাজটি করা হবে। আবেদনের সময় একজন শিক্ষার্থী একটি গুচ্ছের ৫টি বিদ্যালয়কে ভর্তির পছন্দক্রম তালিকায় রাখতে পারবে। এখান থেকে লটারির মাধ্যমে যেকোনো একটি বিদ্যালয় ভর্তির জন্য শিক্ষার্থীকে নির্ধারণ করে দেয়া হবে।

আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনের অপশনে থানাভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা পাওয়া যাবে। তখন পছন্দক্রম অনুযায়ী সর্বোচ্চ ৫টি বিদ্যালয় নির্বাচন করতে পারবে শিক্ষার্থীরা।

ঢাকা ও ঢাকার বাইরের স্কুলগুলোতে ভর্তির বিজ্ঞপ্তি ও লটারি সংক্রান্ত উল্লিখিত ওয়েবসাইটেই পাওয়া যাবে।

Government secondary school admission circular-2021
স্কুলে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১
School admission lottery system-2021
সরকারি মাধ্যমিক স্কুল ভর্তির লটারি পদ্ধতির বিজ্ঞপ্তি-২০২১
Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button